X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বেতাগীতে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ

বরগুনা সংবাদদাতা
০১ ডিসেম্বর ২০২০, ২১:৪৮আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ২২:৩৮

বেতাগী পৌরসভা,বরগুনা

মনোনয়নপত্র দাখিলের সময় নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে মিছিল ও শোডাউন করার অভিযোগে বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচনের আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এর হলেন আওয়ামী লীগ প্রার্থী এবিএম গোলাম কবির ও বিএনপির প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিক।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকালে দুই প্রার্থীকে লিখিত নোটিশ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার দীলিপ কুমার হাওলাদার।

লিখিত নোটিশে বলা হয়েছে, গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের সময় মিছিল ও রাস্তা বন্ধ করে শতাধিক নেতাকর্মী নিয়ে দুই প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে আসেন যা পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। তাই কেন আপনার বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা হলো।

বেতাগী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এবিএম গোলাম কবির।

বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দীলিপ কুমার হাওলাদার বলেন, আচরণবিধি লঙ্ঘন করে ৩০ নভেম্বর মনোনয়ন পত্র দাখিলের অভিযোগে আওয়ামী লীগের প্রার্থী এবিএম গোলাম কবির ও বিএনপির প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। মনোনয়নপত্র দাখিলের সময় তারা দলীয় নেতাকর্মীদের নিয়ে মিছিল, শোডাউন করেন যাতে আচরণবিধি লঙ্ঘন হয়েছে। আমরা তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। আগামী তিন কার্যদিবসের মধ্যে লিখিতভাবে তাকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগ প্রার্থী এবিএম গোলাম কবির বলেন, আমি কোনও কারণ দর্শানোর নোটিশ পাইনি। তবে আমাকে নির্বাচন অফিস থেকে জানানো হয়েছে একটি চিঠি ইস্যু করা হয়েছে যেটা আমাকে রেখে দিতে বলা হয়েছে। এর বেশি কিছু আমি জানি না।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিক বাংলা ট্রিবিউনকে বলেন, রিটার্নিং কর্মকর্তার চিঠি আমরা পেয়েছি। তবে আমরা দৃঢ়তার সঙ্গে দাবি করছি, নির্বাচনি আচরণবিধির প্রতি সম্মান জানিয়ে আমরা কোনও মিছিল মিটিং নিয়ে মনোনয়নপত্র জমা দিতে যাইনি। আমরা এ বিষয়ে নির্বাচন কমিশনে আমাদের জবাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। যে সময় আমরা মনোনয়নপত্র জমা দিতে যাই তখন অন্য দল সমর্থিত কয়েকজন কমিশনার প্রার্থী মিছিল শোভাযাত্রাসহ এসেছিল। তারা নির্বাচন আচরনবিধি ভাঙতে পারে। আমরা ভাঙিনি।

নাম প্রকাশে অনিচ্ছিুক একাধিক ব্যক্তি বলেন, করোনার এই মহামারির মধ্যে নির্বাচন উপলক্ষে প্রার্থীদের মহড়া, শোডাউন ও গণজমায়েতে বেতাগীবাসী চরম স্বাস্থ্যঝুঁকিতে পড়ার হুমকি রয়েছে। প্রার্থী ও প্রার্থীর কর্মী সমর্থকরা যদি সচেতন না হন তাহলে নির্বাচন পরবর্তী কিংবা মধ্যবর্তী সময়ের মধ্যেই বরগুনার বেতাগী উপজেলায় করোনা রোগীর সংখ্যা বাড়তে পারে।

বেতাগী পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী মো. হুমায়ুন কবির মল্লিক।

প্রসঙ্গত, পৌর নির্বাচনের প্রথম ধাপে ৩০ নভেম্বর সোমবার বরগুনার বেতাগীতে মনোনয়নপত্র দাখিলের সময় আওয়ামী লীগের প্রার্থী এবিএম গোলাম কবীর তার দলীয় নেতাকর্মীদের একটি বিশাল মহড়া নিয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এসময় স্বাস্থ্যবিধি উপেক্ষা করে শোডাউন ও মিছিলে অংশ নেয় নেতাকর্মীরা। একই অভিযোগ ওঠে বিএনপির প্রার্থীর বিরুদ্ধেও। তবে তিনি শোডাউন করেছেন কিনা তা জানা যায়নি।

৩ মেয়রসহ ৩৯ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

এদিকে বেতাগী পৌরসভা নির্বাচনে ৩ মেয়র প্রার্থীসহ ৩৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে মেয়র পদে ৩ জন, পৌরসভার ৯ টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৭ জন ও ৩টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকালে মনোনয়নপত্র জমাদানের শেষে এসব তথ্য জানিয়েছেন বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার দিলীপ কুমার হাওলাদার ।

মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান মেয়র এবিএম গোলাম কবির, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী পৌর বিএনপির আহ্বায়ক ও পৌরসভার সাবেক প্যানেল চেয়ারম্যান হুমায়ূন কবির মল্লিক ও আওয়ামী লীগ বিদ্রোহী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহামুদুল হাসান মহসিন (স্বতন্ত্র)।

বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার বলেন, ইতোমধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে। মনোনয়নপত্র বাছাই ৩ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর এবং নির্বাচনে ভোট গ্রহণ আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানান তিনি।

 

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত