X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

বগুড়ায় নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি, নির্মাণ কাজে ৩০ ভাগ ব্যয় বেড়েছে

বগুড়া প্রতিনিধি
২২ মার্চ ২০১৮, ১৫:৫৮আপডেট : ২২ মার্চ ২০১৮, ১৬:৫০

 

বগুড়া

বগুড়ায় সব ধরনের নির্মাণ সামগ্রীর দাম অস্বাভাবিক বেড়েছে। রড, সিমেন্ট, ইট, অ্যাংগেল, স্কয়ার বার ও টিনসহ সব কিছুর দাম বাড়ায় নির্মাণ কাজে ৩০ ভাগ ব্যয় বেড়েছে। দাম বৃদ্ধির কারণে শহর ও গ্রামগঞ্জে স্থাপনা নির্মাণ কাজ বন্ধ হয়ে যাচ্ছে। এর ফলে স্থানীয় ব্যবসায়ীদের লোকসান গুণতে হচ্ছে। তবে ভুক্তভোগীদের অভিযোগ সিন্ডিকেটের কারণে দাম বৃদ্ধি হচ্ছে। তাই বাজার নিয়ন্ত্রণে জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

অন্যদিকে মূল্য বৃদ্ধি প্রসঙ্গে কোম্পানির মালিকরা বলছেন, ‘ডলার ও কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়ে তারা দাম বাড়াচ্ছেন। এর সঙ্গে সিন্ডিকেটের কোনও সম্পর্ক নেই।’

বগুড়া শহরের টিনপট্টি এলাকার মণ্ডল অ্যান্ড সন্সের পরিচালক লিমন মণ্ডল জানান, ক্লিংকার ও ডলারের মূল্য বৃদ্ধির অজুহাতে সিমেন্টের দাম বাড়ানো হচ্ছে। গত এক মাসে প্রতি বস্তা সিমেন্টে ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। আগে প্রতি বস্তা স্ক্যান সিমেন্টের মূল্য ৪৫০ টাকা ছিল এখন ৫৫০, ক্রাউন সিমেন্ট ৪১০ টাকা থেকে বেড়ে ৫৩০ টাকা, শাহ সিমেন্ট ৩৯০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা, সেভেন রিংস ৩৮০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা, আকিজ সিমেন্ট ৪৩০ টাকা থেকে বেড়ে ৫২০ টাকা, ফ্রেস সিমেন্ট ৩৮০ টাকা থেকে বেড়ে ৪৮০ টাকা ও বসুন্ধরা সিমেন্ট ৪০০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা হয়েছে। দাম বৃদ্ধি পাওয়ায় ব্যবসা মন্দা যাচ্ছে।

শহরের সিটপট্টির মোল্লা ট্রেডার্সের ব্যবস্থাপক হাফেজ আজমল হোসেন জানান, মাত্র ২ মাসের ব্যবধানে প্রতি মেট্রিক টন রড ১২-১৫ হাজার টাকা বৃদ্ধি পয়েছে। কোম্পানির লোকজন শুধু বলছেন, স্ক্র্যাপ ও ডলারের মূল্য এবং পরিবহণ ব্যয় বৃদ্ধির কারণে রডের দাম বেড়েছে। প্রতি কেজি বিএসআরএম রড ৫৭ টাকা থেকে বেড়ে ৭৩ টাকা, একেএস ৫৬ টাকা থেকে বেড়ে ৭২ টাকা ও এসএএসএম রড ৫৫ টাকা থেকে ৭০ টাকা হয়েছে। একই অবস্থা আরএসআরএম ও কেএমআরএম রডেরও।

শহরের বড়গোলা এলাকার মোমিন ভ্যারাইটি স্টোরের মালিক খুরশিদ আলম জানান, দু’মাস আগে প্রতি কেজি অ্যাংগেল ৪৬-৪৭ টাকা বিক্রি হলেও এখন ৬৮ টাকা, ফ্লাটবার ৪০ টাকা থেকে বেড়ে ৬২ টাকা এবং স্কয়ার বার ৪৬ টাকা থেকে বেড়ে ৬২ টাকা হয়েছে। শহরের টিনপট্টি এলাকার খোকন ট্রেডার্সের মালিক খোকন জানান, মাত্র এক মাসের ব্যবধানে প্রতি বান টিন ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, রড, সিমেন্ট, ইট, টিন, অ্যাংগেল, ফ্লাটবার, স্কয়ার বারের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় সব ধরনের নির্মাণ কাজ থেমে গেছে। শহর ও গ্রামেগঞ্জে শুরু হওয়া নির্মাণ কাজ অনেকে বন্ধ রেখেছেন। নতুন করে কেউ কাজ করছেন না। কয়েকদিন পর বর্ষা শুরু হলে নির্মাণ কাজ বন্ধ থাকবে। ফলে ব্যবসার এ মন্দাভাব কাটার সম্ভাবনা দেখছি না।

বগুড়া পৌরসভার সাবেক কাউন্সিলর শহরের সুলতানগঞ্জপাড়ার ডালিয়া নাসরিন রিক্তা জানান, তিনি প্রতি বস্তা স্ক্যান সিমেন্ট ৪৪৫ টাকা, বিএসআরএম রড ৫৭ টাকা কেজি ও ভালমানের ইট প্রতি হাজার পৌঁছানোসহ ৯ হাজার টাকা হিসাবে তার বাড়ির নির্মাণ কাজ শুরু করেছিলেন। এখন প্রতি বস্তা সিমেন্ট ৫৫০ টাকা, রড প্রতি কেজি ৭৩ টাকা ও ইট প্রতি হাজার ১০ হাজার টাকা কিনতে হচ্ছে। এতে তার বাড়ি নির্মাণের বাজেট ফেল হয়ে যাচ্ছে। মূল্য না কমলে হয়তো বাড়ির নির্মাণ কাজ শেষ করতে পারবেন না।

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সহ-সভাপতি, জেলা পরিষদের সদস্য ও বিশিষ্ট ঠিকাদার মাফুজুল হক রাজ জানান, প্রতিটি উন্নয়ন কাজে বর্তমানে ৩০ ভাগ ব্যয় বেড়েছে। যে গতিতে কাজ শুরু হয়েছিল মূল্য বৃদ্ধি পাওয়ায় সে গতিতে কমে গেছে। চেম্বারের পক্ষে জেলা উন্নয়ন কমিটির সভায় নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধির ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। খুব তাড়াতাড়ি নির্মাণ সামগ্রীর দাম সহনীয় পর্যায়ে আনা জরুরি। অন্যথায় শুধু জনগণের নয়, সরকারের উন্নয়ন কাজ ব্যাহত হবে।

আরও পড়ুন:  উন্নয়নশীল দেশে উত্তরণ: টাঙ্গাইলে হলো লাঠি খেলা


/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?