X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শনিবার চালু হচ্ছে পাবনা রেলপথ

আপডেট : ১৩ জুলাই ২০১৮, ১৭:৩৯

পাবনা রেলপথ দীর্ঘ অপেক্ষার পর অবশেষে পাবনাবাসীর স্বপ্নের রেল চালু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার (১৪ জুলাই) এই রেল লাইনের উদ্বোধন করবেন। পাবনার মানুষের দীর্ঘদিনের চাওয়া পূরণ হওয়া নিয়ে জেলা জুড়ে শুরু হয়েছে উৎসবের আমেজ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুল হক জানান, আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার পুলিশ লাইন মাঠে জনসভার আগে আনুষ্ঠানিকভাবে পাবনায় রেলপথ ও ট্রেন চলাচলের উদ্বোধন ঘোষণা করবেন। তিনি আরও জানান, ঈশ্বরদীর মাঝগ্রাম হয়ে ঢালারচর পর্যন্ত নতুন রেল নির্মাণ প্রকল্পের আওতায় নবনির্মিত ঈশ্বরদী-পাবনা রেল সেকশনে মোট ৭৮ কিলোমিটার নতুন রেললাইনের মধ্যে ২৫ কিলোমিটার রেলপথের নির্মাণ প্রক্রিয়া, নির্মিত সেতু, কালভার্ট, রেলগেট, রেলক্রসিং, ট্রেন চলাচলের সিগন্যাল সম্পূর্ণ প্রস্তুত। বাকি ৫৩ কিলোমিটার দ্বিতীয় ধাপে চলতি বছরের সেপ্টেম্বর মাসে শেষ হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী আরিফ আহম্মেদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলক উন্মোচন করে উদ্বোধনের পর ট্রেনটি পাবনা এক্সপ্রেস নামে চলবে। উদ্বোধনের দিন ইঞ্জিনসহ ছয়টি বগি নিয়ে পাবনা থেকে ঈশ্বরদী পর্যন্ত চলাচল করবে। পরবর্তীতে পাবনা-রাজশাহীর মধ্যে চলাচল করবে। প্রতিদিন ঈশ্বরদী-পাবনা-রাজশাহী-পাবনা-ঈশ্বরদীতে ৪২৩ জন যাত্রীধারণ ক্ষমতার এ ট্রেনে থাকবে এসি সিগ্ধা, চেয়ার কোচ, ননএসি ও শোভন।

ঈশ্বরদী থেকে প্রতিদিন ট্রেনটি সকাল ৫টা ৪৫মিনিটে ছেড়ে পাবনা পৌঁছাবে ৬টা ৪৫ মিনিটে। এরপর পাবনা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ৭টা ১৫ মিনিটে ছেড়ে রাজশাহী পৌঁছাবে সকাল ৯টা ৩৫ মিনিটে। রাজশাহী থেকে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ছেড়ে পাবনা আসবে রাত ৯টা ১৫ মিনিটে। ট্রেনটি পাবনা থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে ঈশ্বরদী পৌঁছাবে রাত ১১টায়।

পাবনা রেলপথ

দীর্ঘ সময় অপেক্ষার পর রেল যোগাযোগ পাওয়ায় পাবনাবাসীর মধ্যে ব্যাপক উল্লাস লক্ষ্য করা যাচ্ছে। পাবনাবাসীর এই দাবি পূরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

পাবনা জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল এবং পাবনা-৫ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এক বিবৃতিতে ঈশ্বরদী-ঢালারচর রেল লাইন প্রকল্প বাস্তবায়ন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

বাংলাদেশ রেলওয়ে পাবনার পাকশি বিভাগ সূত্রে জানা গেছে, ১৯১৪ সালে পদ্মা নদীর উপর হার্ডিঞ্জ ব্রিজ চালু হলে সেই সময়ে দাবি উঠে ঈশ্বরদী থেকে পাবনা পর্যন্ত একটি লিংক রোড রেললাইনের। ব্রিটিশরা ওই দাবি পূরণের প্রতিশ্রুতিও দেন। তবে সেই প্রতিশ্রুতি আর পরে বাস্তবায়ন হয়নি। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৪ সালে আওয়ামী লীগ সরকার পাবনাবাসীর দীর্ঘ দিনের এই দাবি বাস্তবায়নে ঈশ্বরদী-ঢালারচর রেল প্রকল্প হাতে নেয়। সে সময় পাবনায় নদীকেন্দ্রীক অর্থনৈতিক ব্যবস্থা গড়ে উঠলে স্থলপথে যাতায়াত ব্যবস্থা অরও শক্তিশালী করতে ঈশ্বরদী থেকে পাবনা হয়ে নগরবাড়ী পর্যন্ত রেলপথের জন্য জমি অধিগ্রহণ করা হয়। পরবর্তীতে প্রকল্পটি বন্ধ হয়ে যায়। এরপর ২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে পাবনা শহরের টাউন হল মুক্তমঞ্চ মাঠে এক ভিডিও কনফারেন্সে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা পাবনার মানুষকে প্রতিশ্রুতি দেন আগামীতে আওয়ামী লীগ সরকার গঠন করলে এই রেলালাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে। তারই ধারাবাহিকতায় ২০১০ সালে আওয়ামী লীগ সরকার পাবনাবাসীর প্রাণের দাবি এই রেলপথ নির্মাণের সিদ্ধান্ত নেয়। এ সময় নকশার কিছুটা পরিবর্তন এনে রেলপথটি ঈশ্বরদী থেকে পাবনা হয়ে বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী ২০১০ সালের ৫ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নিবার্হী কমিটির বৈঠকে এই রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য ৯৮২ কোটি ৮৬ লক্ষ ৫৬ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। পরবর্তীতে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৯ কোটি টাকা। ২০১৩ সালে ২ ফেব্রুয়ারি পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথ নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন।

 

/আইএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মাংকিপক্স: পোষা প্রাণি থেকে সতর্ক থাকার পরামর্শ
মাংকিপক্স: পোষা প্রাণি থেকে সতর্ক থাকার পরামর্শ
বন্দি বিনিময়ের জন্য কিয়েভ প্রস্তুত: জেলেনস্কি
বন্দি বিনিময়ের জন্য কিয়েভ প্রস্তুত: জেলেনস্কি
ট্রেলারে বাবা প্রসেনজিৎ মা মিথিলা
ট্রেলারে বাবা প্রসেনজিৎ মা মিথিলা
উপজেলা চেয়ারম্যান মিঠু হত্যা: ১০ জনের নামে পিবিআইয়ের চার্জশিট
উপজেলা চেয়ারম্যান মিঠু হত্যা: ১০ জনের নামে পিবিআইয়ের চার্জশিট
এ বিভাগের সর্বাধিক পঠিত
জালিয়াতির মামলায় আমান গ্রুপের ৩ ভাই কারাগারে
জালিয়াতির মামলায় আমান গ্রুপের ৩ ভাই কারাগারে
বরখাস্ত মেয়র আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র 
বরখাস্ত মেয়র আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র 
সরকারি কাজে বাধা, ছাত্রলীগের ৩ নেতা কারাগারে
সরকারি কাজে বাধা, ছাত্রলীগের ৩ নেতা কারাগারে
অটোচালককে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন
অটোচালককে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন
বিদ্যালয়ে যাওয়ার সময় সড়কে প্রাণ গেলো শিক্ষকের
বিদ্যালয়ে যাওয়ার সময় সড়কে প্রাণ গেলো শিক্ষকের