X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্দোষ, চক্রান্তের শিকার

নওগাঁ প্রতিনিধি
২৯ মার্চ ২০২৩, ১২:৩৭আপডেট : ২৯ মার্চ ২০২৩, ২৩:১৪

নওগাঁয় র‌্যাব হেফাজতে অসুস্থ হওয়ার পর হাসপাতালে মারা যাওয়া সুলতানা জেসমিনের (৪০) বিরুদ্ধে প্রতারণার অভিযোগ শুনে অবাক হয়েছেন তার স্বজন, প্রতিবেশী ও সহকর্মীরা। জেসমিনের পরিবারের দাবি, তিনি নির্দোষ, হয়েছেন চক্রান্তের শিকার।

জেসমিনের মামা ও নওগাঁ পৌরসভার সাবেক কাউন্সিলর নাজমুল হক বলেন, ‘আমার ভাগ্নি অত্যন্ত সাদামাটা। স্বামীর থেকে আলাদা হওয়ার পর ছোট্ট একটা চাকরি করে ছেলেটাকে মানুষ করেছে সে। তাকে মাঝে মাঝে আমি আর্থিকভাবে সহায়তা করতাম। আর্থিক অনিয়ম করলে তো তার অভাব-অনটন থাকতো না। তার বিরুদ্ধে আর্থিক অনিয়মের কোনও প্রশ্নই ওঠে না। আমার ভাগ্নি চক্রান্তের শিকার হয়েছে। আমার বিশ্বাস, সঠিকভাবে তদন্ত করলে তার বিরুদ্ধে উঠা অভিযোগ মিথ্যা প্রমাণিত হবে।’

জেসমিন নওগাঁ সদরের চন্ডীপুর ইউনিয়নের ভূমি অফিসে অফিস সহায়ক পদে কর্মরত ছিলেন। আট বছর ধরে শহরের জনকল্যাণপাড়ায় বাসা ভাড়া নিয়ে বাস করে আসছিলেন তিনি। ১৭ বছর আগে স্বামীর সঙ্গে আলাদা হওয়ার পর একমাত্র ছেলেকে নিয়ে ছিল তার সংসার। ছেলে শাহেদ হোসেন সৈকত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

তার ভাড়া বাড়ির মালিক দেলোয়ার হোসেন বলেন, ‘জেসমিন দীর্ঘদিন ধরে ভাড়া থাকলেও তার কোনও অস্বাভাবিক চলাফেরা চোখে পড়েনি। তিনি অন্যের ফেসবুক আইডি ব্যবহার করে চাকরি দেওয়ার নাম করে মানুষকে প্রতারণা করবেন এটা ভাবতেও পারি না।’

জেসমিনের সহকর্মী চন্ডীপুর ইউনিয়নের ভূমি উপ-সহকারী মোমেনা খাতুন বলেন, ‘জেসমিন শান্তশিষ্ট মানুষ ছিলেন। এখানে দায়িত্ব নেওয়ার পর থেকেই জেসমিনকে ভালো সহকর্মী হিসেবে পেয়েছি। তার বিরুদ্ধে আগে অনিয়ম-দুর্নীতির কোনও অভিযোগ আমার জানা মতে হয়নি। তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ওঠায় অবাকই হয়েছি।’ 

গত ২২ মার্চ নওগাঁ সদরের হাজি মনসুর রোডের বাসিন্দা জেসমিনকে আটক করে র‌্যাব। এরপর অসুস্থ অবস্থায় তাকে প্রথমে নওগাঁ সদর হাসপাতালে এবং পরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরদিন বৃহস্পতিবার বিকালে রাজশাহী নগরের রাজপাড়া থানায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) এনামুল হক। চিকিৎসাধীন অবস্থায় পরদিন শুক্রবার মারা যান জেসমিন। আটকের পর র্যাব হেফাজতে জেসমিনকে নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ তার স্বজনদের।

 

জেসমিনের বিরুদ্ধে যে অভিযোগ
জেসমিনের বিরুদ্ধে মামলার এজহারে উল্লেখ করা হয়, চাঁদপুরের হাইমচর থানার গাজীবাড়ি এলাকার বাসিন্দা আল আমিন ও জেসমিনসহ অজ্ঞাতনামা দুই-তিনজন যুগ্ম সচিব এনামুল হকের নাম ও পদবি ব্যবহার করে ফেসবুক আইডি খুলে বিভিন্ন লোকজনকে চাকরি দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নিয়েছে।

তবে জেসমিনের মামা নাজমুল হক বলেন, ‘আমার ভাগনি মোবাইল ও কম্পিউটার ঠিকমতো ব্যবহারই করতে পারতো না। এ জন্য অফিসের সহকর্মীদের কাছে তাকে কথা শুনতে হতো। তার যে জীবনাচরণ ছিল, তাতে অন্যের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা করা অসম্ভব।’

এ মামলায় জেসমিন ছাড়াও আল আমিন (৩২) নামের একজনকে আসামি করা হয়েছে। তার বাড়ি চাঁদপুরের হাইমচরে। আল আমিন সম্পর্কে জেসমিনের স্বজনেরা বলছেন, এই নামের কারও সঙ্গে জেসমিনের পরিচয় ছিল এটা তাদের জানা নেই। মামলায় অজ্ঞাতনামা আরও দু-তিনজনকে আসামি করা হয়েছে।

নওগাঁ সদর থানার ওসি ফয়সাল বিন আহসান জানান, তারা জেসমিনের বিরুদ্ধে এর আগের কোনও মামলার তথ্য পাননি।

 

এজাহারে বাদী যা বলেছেন
বাদী এনামুল হক এজাহারে বলেছেন, মানুষের বিশ্বাস অর্জন করতে এনামুল হকের নামে ভুয়া ফেসবুক আইডি খুলেছিলেন জেসমিন ও তার সহযোগীরা। ওই আইডিতে সরকারি কাজ বাস্তবায়নের সময় তোলা ছবি শেয়ার করছিলেন তারা। ১৯ মার্চ রাজশাহী মহানগরের রাজপাড়ায় তার কার্যালয়ের সামনে চাকরি দেওয়ার নামে অর্থ হাতিয়ে নেওয়ার তথ্যও তিনি পেয়েছেন। এসব অর্থ জেসমিন নিজের ব্যাংক হিসাব এবং মুঠোফোনে আর্থিক সেবার হিসাবে লেনদেন করতেন বলেও জানতে পেরেছেন। এতে তার সম্মানহানি হয়েছে।

এজাহারে এনামুল উল্লেখ করেন, দাপ্তরিক কাজে নওগাঁয় যাওয়ার সময় তিনি গত বুধবার সোয়া ১১টার দিকে নওগাঁ বাসস্ট্যান্ডে র‌্যাবের একটি টহল দলকে বিষয়টি জানান। ওই দলের ইনচার্জ ডিএডি মো. মাসুদ বিস্তারিত শুনে জানান, এ ধরনের অপরাধ ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় পড়ে। পরে র‌্যাব কর্মকর্তারা তথ্যপ্রযুক্তির সহায়তায় জেসমিনের অবস্থান শনাক্ত করেন। এনামুল হককে সঙ্গে নিয়ে নওগাঁ শহরের মুক্তির মোড় এলাকা থেকে ১১টা ৫০ মিনিটে জেসমিনকে আটক করে র‌্যাবের দলটি। তার কাছ থেকে একটি মুঠোফোন উদ্ধার করা হয়। এ সময় জিজ্ঞাসাবাদে তিনি প্রতারণার বিষয়টি র‌্যাবের কাছে স্বীকার করেন। তার মুঠোফোনেও এসব প্রতারণার তথ্যপ্রমাণ পাওয়া যায়। জিজ্ঞাসাবাদের একটা পর্যায়ে জেসমিন অসুস্থ হয়ে পড়েন।

মামলা করতে দেরি হওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, জেসমিন অসুস্থ হওয়ায় তার চিকিৎসার ব্যবস্থা ও শারীরিক অবস্থার পর্যবেক্ষণের পাশাপাশি বিষয়টি নিয়ে তার স্বজনদের সঙ্গে আলোচনা করা হয়। পরে মামলার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে র‌্যাবের সহযোগিতায় থানায় এজাহার করা হয়।

জেসমিনের লাশের ময়নাতদন্ত করেছেন রাজশাহী মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান কফিল উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি চিকিৎসক দল। 

তবে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে দেওয়া মৃত্যুসনদে উল্লেখ করা হয়েছে, মাথায় আঘাতের কারণে জেসমিন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শুক্রবার সকাল ১০টায় তিনি মারা যান। মৃত্যুর কারণ হিসেবে মস্তিষ্কে রক্তক্ষরণের কথা উল্লেখ করা হয়েছে।

/আরআর/
সম্পর্কিত
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
রাজধানীর ফুটপাত থেকে অজ্ঞাতনামা বৃদ্ধের লাশ উদ্ধার
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা