X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

অটোরিকশার দাপটে রুটটিতে চলছে না বাস

নাজমুল হুদা নাসিম, বগুড়া
২৭ জুন ২০২৩, ১২:১৯আপডেট : ২৭ জুন ২০২৩, ১২:১৯

বগুড়া থেকে সারিয়াকান্দি ও আশপাশের বিভিন্ন রুটে বাস সার্ভিস বন্ধ রয়েছে দুই বছরের বেশি সময় ধরে। ফলে এসব রুটে চলাচলকারী যাত্রীদের দ্বিগুণ ভাড়ায় সিএনজিচালিত অটোরিকশা বা অন্য যানবাহনের ওপর নির্ভর করতে হচ্ছে। যার কারণে গুনতে হচ্ছে বেশ ভাড়া।

এদিকে, দীর্ঘ দিন বন্ধ থাকায় অনেক পরিবহন মালিক বাধ্য হয়ে তাদের বাস বিক্রি করে অন্য পেশায় চলে যাচ্ছেন। অনেক শ্রমিক বেকার হয়ে পড়েছেন। এ জন্য তারা সিএনজিচালিত অটোরিকশার চালকদের দায়ী করছেন। তারা এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করছেন।

পরিবহন মালিক এবং ওইসব রুটে চলাচলকারী যাত্রীদের সঙ্গে কথা বলা জানা গেছে, বগুড়া থেকে সারিয়াকান্দির দূরত্ব ২০ কিলোমিটার। স্বাধীনতার পর ইঞ্জিনচালিত যানবাহন চালু হলে এ রুটে বাস চলাচল শুরু হয়। এর আগে পূর্ব বগুড়ার যাত্রীরা গরুর গাড়ি ও শব্দ দূষণকারী বেবিট্যাক্সিতে জেলা শহরে যাতায়াত করতেন। এ পথে সারিয়াকান্দি সদর থেকে ‘হবু’ ও হাটফুলবাড়ি থেকে ‘বকুল’ বাস চলাচল করতো। দুটি বাস সকালে যাত্রীদের নিয়ে বগুড়া শহরে যেতো আর ফিরতো সন্ধ্যায়। প্রথম দিকে ভাড়া ছিল মাত্র পাঁচ টাকা।

সর্বশেষ ২০০২ সালে এ রুটে করতোয়া গেটলক মিনিবাস সার্ভিস চালু হয়। পরে সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর থেকেও মিনিবাস সার্ভিস শুরু হয়। ২০০৫ সালের পর রুটে চলাচল শুরু হয় সিএনজিচালিত অটোরিকশার। প্রথমে যানটিতে যাত্রীপ্রতি ভাড়া ছিল ২০ টাকা। বর্তমানে ৫০ টাকা করা হয়েছে। রাতে ৮০ টাকাও নেওয়া হয়। ঈদসহ বিভিন্ন উৎসবকালে আরও বাড়ে। অপরদিকে, বগুড়া থেকে সারিয়াকান্দির মিনিবাস ভাড়া ৩০ টাকা নেওয়া হলেও যাত্রী কমতে শুরু করে।

এ বিষয়ে যাত্রীরা বলছেন, অটোরিকশায় ভাড়া বেশি হলেও দ্রুত ও সঠিক সময়ে গন্তব্যে পৌঁছা যায়। কিন্তু বাসে মোড়ে মোড়ে যাত্রী ওঠানামা করায় বেশি সময় ব্যয় হয়। তাই বাধ্য হয়ে তারা অটোরিকশায় চলাচল করেন।

ওই রুটের মিনিবাস সার্ভিসের মালিকরা বলেন, কম ভাড়া নিয়ে দ্রুতগতিতে সময়মতো গন্তব্যে পৌঁছে দেওয়া হলেও যাত্রীদের বাসমুখী করা সম্ভব হয়নি। ফলে তাদের ক্রমাগত লোকসান গুনতে হয়। এতে গত করোনা প্রাদুর্ভাবের সময় লকডাউন দিলে তারা বগুড়া-সারিয়াকান্দি রুটে বাস সার্ভিস বন্ধ করে দেন।

জানা গেছে, বগুড়া থেকে পূর্ব বগুড়ার বগুড়া-তরুণীরহাট হয়ে কড়িতলা, চন্দনবাইশা ও বগুড়া-সুখানপুকুর, চরপাড়া, ভেলুরপাড়া হয়ে সোনাতলা সড়কে চলাচলকারী ৯৭ বাসের মধ্যে কিছু অন্য রুটে স্থানান্তর করা হয়েছে। অনেকগুলো বাস পড়ে আছে। কেউ কেউ বাস বিক্রি করে অন্য পেশায় চলে গেছেন। এতে বেকার হয়ে পাঁচ শতাধিক শ্রমিক পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। পরিবহন মালিক ও শ্রমিকরা ওই রুটের অটোরিকশার জিম্মিদশা থেকে মুক্তি পেতে চান।

এসব রুটে নিয়মিত চলাচলকারী বিভিন্ন পেশার কয়েকজন যাত্রী জানান, বাস চলাচল বন্ধ থাকায় সিএনজি অটোরিকশার চালকরা ইচ্ছামতো ভাড়া বাড়িয়েছে। ৫০-৮০ টাকা ভাড়ার কারণে অনেককে হিমশিম খেতে হচ্ছে। যাত্রীরা অটোরিকশা চালকদের কাছে জিম্মি হয়ে পড়েছেন। তাই তারা এসব রুটে পুনরায় বাস সার্ভিস চালু করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন।

পূর্ব বগুড়ার চেলোপাড়া মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মাইসুল তোফায়েল কোয়েল জানান, সিএনজি অটোরিকশার দাপটে তারা কোণঠাসা হয়ে পড়েছেন। তাদের কারণে বাসে যাত্রী ওঠেন না। করোনার কারণে দেওয়া লকডাউনের পর থেকে বাস সার্ভিস বন্ধ রয়েছে। তার তিনটা গাড়ির মধ্যে একটা বিক্রি করেছেন। দুটো ফেলে রেখেছেন। তিনি সারিয়াকান্দির বাঙালি সেতুর পূর্ব পাশে অটোরিকশার স্ট্যান্ড করে দিয়ে তাদের বাস চলাচল স্বাভাবিক করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ প্রসঙ্গে সারিয়াকান্দির ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুজ কুমার বসাক জানান, বগুড়া-সারিয়াকান্দি রুটে বাস সার্ভিস চলাচল বন্ধের বিষয়টি তার জানা নেই। পরিবহন মালিকরা বাস চালুর বিষয়ে আবেদন করলে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

/এফআর/
সম্পর্কিত
সারিয়াকান্দি, সোনাতলা, আদমদীঘি ও শিবগঞ্জ উপজেলা নির্বাচনপ্রার্থী হলেন এমপির বাবা-ছেলে-ভাই-শ্যালক, বললেন ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাদের জন্য নয়’
মুক্তিপণ আদায়ের পরও স্কুলছাত্রকে হত্যা, ভাই গ্রেফতার
কলেজছাত্রকে কুপিয়ে হত্যা, আধিপত্য বিস্তারে খুন ধারণা পুলিশের
সর্বশেষ খবর
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চলবে
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চলবে
ডিবি পুলিশের গাড়ির ধাক্কায় প্রাণ গেলো ব্যবসায়ীর
ডিবি পুলিশের গাড়ির ধাক্কায় প্রাণ গেলো ব্যবসায়ীর
ভুয়া মৃত সনদ নিজেই তৈরি করতো মিল্টন: হারুন অর রশীদ
ভুয়া মৃত সনদ নিজেই তৈরি করতো মিল্টন: হারুন অর রশীদ
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল