X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

শীতবস্ত্র চান কুড়িগ্রাম-নীলফামারীর নিম্ন আয়ের মানুষেরা

কুড়িগ্রাম ও নীলফামারী প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২০, ১১:৪৯আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ১২:০৬

নীলফামারীতে তাপমাত্রা কমেছে, কুয়াশায় হেডলাইট জ্বেলে চলছে পরিবহন বাস দেশের উত্তরের জেলা কুড়িগ্রাম ও নীলফামারীতে জেঁকে বসেছে শীত। গত প্রায় এক মাস ধরে এ দুই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। দিনের বেশির ভাগ সময় সূর্যের ম্লান উপস্থিতিতে শীতে জুবুথবু হয়ে পড়েছেন দুই জেলার বাসিন্দারা। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ ও শ্রমজীবীরা। চলমান শীতে বিভিন্ন সময় ত্রাণ হিসেবে কম্বল পেলেও এবার শীতবস্ত্রের দাবি জানিয়েছেন নিম্ন আয়ের মানুষেরা।

বৃহস্প‌তিবার (২৩ জানুয়ারি) কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে নীলফামারীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন শীতের প্রকোপ আরও বাড়তে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট অফিস।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, শীতে বেশি কষ্ট করছেন জেলার শ্রমজীবী জনগোষ্ঠি, শিশু ও বৃদ্ধরা। শ্রমজীবী ও স্কুল ক‌লেজগামী শিক্ষার্থীরা প‌ড়েছেন চরম বিপা‌কে। সরকারি ও বেসরকারি উদ্যোগে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ চলমান থাকলেও শীতার্ত মানুষ ও স্থানীয় জনপ্রতিনিধি ও শীতবস্ত্র বিতরণে অংশ নেওয়া বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা জানিয়েছেন শীতার্তদের জন্য কম্বলের পাশাপাশি শীতের পোশাকও প্রয়োজন।

কুড়িগ্রামে তীব্র শীতের মধ্যেই সকালে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা ‘রাইতে না হয় কম্বল গাত দিয়া থাকি, দিনত কেমন করি কাম করমো! ঠাণ্ডায় কাজত বেইর হওয়ায় যায় না। কাম না করলে খামো কী?’ শীতে নিজেদের বিড়ম্বনার কথা এভাবেই জানান কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইঊনিয়নের চিড়া খাওয়ার চরের দিনমজুর গোলাপ হোসেন। গোলাপ হোসেনসহ রলাকাটার চরের সিরাজুল, রেজাউল ও মমিরন বেওয়ার দাবি একই। তাদের ভাষ্য, ‘জাম্পার (সোয়েটার), চাদর আর সঙ্গে কিছু খাবার দিলে হামাগের খুব উপকার হইল হয়।’

স্থানীয় জনপ্রতিনিধি ও ত্রাণকর্মীরাও শীতার্তদের জন্য শীতের পোশাকের কথা বলেছেন। উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান বেলাল হো‌সেন বলেন, ‘আমার ইউনিয়ন পুরোটাই ব্রহ্মপুত্র নদের মাঝে। এখানে শীতের প্রকোপ অনেক তীব্র। শীতে এলাকার শিশুরা ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। কিন্তু সরকারি বা বেসরকারিভাবে শুধু কম্বল ছাড়া অন্যকিছু বিতরণ করা হয়নি। এ এলাকায় কম্বলের পাশাপাশি শীতের পোশাকসহ শিশু খাদ্যের প্রয়োজন।’

সমাজকর্মী সুজন মোহন্ত বলেন, ‘প্রতি বছরই কম্বল বিতরণ করা হয়। আসলে কম্বল শীতার্তদের জন্য পর্যাপ্ত নয়। এই এলাকার বেশিরভাগ মানুষ দিনমজুর। তারা কাজে বের না হলে খাবার জোগাতে পারেন না। এজন্য এসব মানুষের জন্য প্রয়োজন শীতের পোশাক। তাহলে তারা সেগুলো পরিধান করে কাজেও বের হতে পারবেন।’

নীলফামারীতে শীতের সকালে কাজে যাচ্ছেন শ্রমজীবীরা জেলা প্রশাসনের ত্রাণ শাখার তথ্য অনুযায়ী, সরকা‌রিভা‌বে জেলায় ৬৪ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া শিশুদের শীতের পোশাকের জন্য তিন লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে, যা দি‌য়ে প্রায় দেড় হাজার শী‌তের পোশাক কিনে তা বিতরণ করা হচ্ছে। এছাড়া শিশু খাদ্যের জন্য এক লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে বলে জানা গেছে।

এদিকে সৈয়দপুর বিমান বন্দর আবহাওয়া কার্যালয়ের সহকারী কর্মকর্তা মো. লোকমান হাকিমের বরাত দিয়ে নীলফামারী প্রতিনিধি জানান, বুধবার জেলায় সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি। সেটি ছিল মৃদু শৈত্যপ্রবাহ। তবে বৃহস্পতিবার তাপমাত্রা আরও কমে তা মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দিনে সূর্যতাপের অভাবে জেলায় জেঁকে বসেছে শীত। এমন শীতে দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের মানুষজন।

এ জেলাতেও শীতবস্ত্র বিতরণে অংশ নেওয়া বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা জানিয়েছেন শীতার্তদের জন্য কম্বলের পাশাপাশি শীতের পোশাকও প্রয়োজন।

কুড়িগ্রামে শীতের মধ্যেই কৃষিকাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা জেলা সদরের রামনগর ইউনিয়নের বাহালীপাড়া গ্রামের জব্বার আলী (৭৩) বলেন, ‘ঘরের বুড়া চাটি দিয়া বাতাস শোনধায় বিছানাত মোর নিন হয় না। ঠান্ডায় হামার কাম কামাই নাই বাবা। বসি থাকি আর না খেয়া দিন যায় আগুন পোয়া। কামাই করিবার না পাইলে, শীত কাটেবার কাপড় কিনিবার টাকা পামো কোনঠে?’

শীতে মানুষের পাশাপাশি গবাদি পশু নিয়েও বিপাকে পড়েছেন গৃহস্তরা। গরু-ছাগলকে রক্ষায় চট জড়িয়ে রাখা হচ্ছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এস এ হায়াত বলেন, ‘নীলফামারীর ছয় উপজেলায় এখন পর্যন্ত সরকারিভাবে ৫৭ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। জেলায় কম্বল বিতরণ অব্যাহত রয়েছে। শীত পোশাক বিতরণেরও কাজ চলছে।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার