X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

উপনির্বাচনে অনিয়ম: ১৩৬ জনের কথা শুনলো ইসির তদন্ত কমিটি

গাইবান্ধার প্রতিনিধি
১৮ অক্টোবর ২০২২, ২১:০৭আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ২১:০৭

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনে অনিয়মের তদন্তের জন্য নির্বাচন কমিশন গঠিত তিন সদস্যের কমিটি মঙ্গলবার (১৮ অক্টোবর) শুনানির মাধ্যমে কাজ শুরু করেছে। এই কমিটি বুধবার এবং আগামী বৃহস্পতিবারও তদন্তের শুনানি কার্যক্রম পরিচালনা করবে। সকাল সাড়ে ৯টায় তদন্ত কমিটি গাইবান্ধা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনিয়ম তদন্তের শুনানি করে।  

তদন্তের প্রথম দিনে ১১ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৬৬ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ৫৫ জন পোলিং এজেন্ট, ফুলছড়ি উপজেলা প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক ও মিডিয়া ব্যক্তি, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা, ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ফুলছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট ১৩৬ জনের শুনানি গ্রহণ করা হয়।

তদন্ত কমিটির আহ্বায়ক নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিকাল ৩টায় গণমাধ্যমকর্মীদের বলেন, শুনানিতে ডাকা ১৩৬ জনের সবাই উপস্থিত ছিলেন। এছাড়াও সংশ্লিষ্ট আরও কয়েকজনের শুনানি হয়েছে। তাদের মৌখিক এবং কয়েকজনের লিখিত বক্তব্য নেওয়া হয়েছে। আমরা তিন দিনের তদন্ত কার্যক্রম শেষে প্রতিবেদন জমা দেবো। এর ভিত্তিতে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।  

এদিকে, শুনানিতে অংশ নিয়ে ফেরত আসা কয়েকজন প্রিসাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তার সঙ্গে কথা হলে জানান, তারা শুনানিতে বলেছেন তাদের কেন্দ্রে নির্বাচন সুষ্ঠু হয়েছে। হঠাৎ করে কেন ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে তা তারা বুঝতে পারেননি।

ফুলছড়ির পশ্চিম খাটিয়ামারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, ভোটকেন্দ্রে কোনও বিশৃঙ্খলা বা অনিয়ম হয়নি। তাই ভোটগ্রহণ বন্ধের নির্দেশ কেন দেওয়া হয়েছিল তা বুঝতে পারিনি। 

তবে কয়েকটি কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা তাদের কেন্দ্রে বহিরাগত প্রবেশ, অনিয়ম ও প্রভাব বিস্তারের কথা তুলে ধরে সেসব মোকাবিলায় অসহায়ত্বের কথা জানিয়েছেন। চৌধুরী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা তহমিনা নাসরিন বলেন, কেন্দ্রে এক পর্যায়ে প্রভাব বিস্তার করে বহিরাগতরা ঢুকে পড়ে। তাদের মোকাবিলায় আমরা অসহায় ছিলাম।

গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব বলেন, বুধবার দ্বিতীয় দিন সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সম্মেলন কক্ষে ৪০ জন প্রিসাইডিং কর্মকর্তা, ২৭৮ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ২০০ জন পোলিং এজেন্ট, সাঘাটা উপজেলা প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক ও মিডিয়া ব্যক্তি, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তা, সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সাঘাটা উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং সাঘাটা থানার ওসিকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়া তৃতীয় দিন বৃহস্পতিবার গাইবান্ধা সার্কিট হাউজের সম্মেলনকক্ষে পাঁচজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি ও র‌্যাবের কমান্ডিং কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, গাইবান্ধা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে লিখিত বক্তব্যসহ নির্দিষ্ট সময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, গাইবান্ধা-৫ আসনের সাংসদ ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে এই আসনে গত ১২ অক্টোবর উপনির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু ঢাকায় নির্বাচন কমিশন ভবন থেকে সিসি ক্যামেরায় বিভিন্ন অনিয়ম দেখে ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরদিন বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল উপনির্বাচনে সংঘটিত অনিয়মের ঘটনা তদন্তে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথকে আহবায়ক এবং যুগ্মসচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস ও মো. শাহেদুন্নবী চৌধুরীকে সদস্য করে তিন সদস্যের একটি কমিটি গঠন করেন। 

/টিটি/
সম্পর্কিত
প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট ৮ মে
উপজেলা নির্বাচনে নতুন বিধিমালা, চেয়ারম্যান পদে জামানত বাড়লো ১০ গুণ
জালিয়াতির মাধ্যমে ভবন অনুমোদন, প্রাথমিক সত্যতা মিলেছে তদন্তে
সর্বশেষ খবর
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে