X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য বিভাগের কথিত ‘ডন’ মিঠুর ৭৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত

লিয়াকত আলী বাদল, রংপুর
০৭ নভেম্বর ২০২৩, ২১:১০আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ২১:১০

বিভিন্ন হাসপাতাল ও প্রতিষ্ঠানে মালামাল সরবরাহ ও উন্নয়ন কাজের নামে শত শত কোটি টাকা আত্মসাতের ঘটনায় স্বাস্থ্য বিভাগের কথিত ‘ডন’ মোতাজ্জেরুল ইসলাম মিঠুর রংপুরসহ ঢাকায় অবস্থিত ৭৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার আদেশ দিয়েছে আদালত। সেইসঙ্গে তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ প্রদান করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা উপপরিচালক মশিউর রহমান।

এদিকে মিঠুর রংপুরের বিলাসবহুল বাড়িসহ ১২টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হলেও নগরীর অভিজাত এলাকা ধাপে ১০ তলা আলিশান অট্টালিকাটি এই তালিকায় নেই বলে অভিযোগ উঠেছে। দুদক সূত্রে জানা গেছে, মিঠু দীর্ঘদিন বিদেশে পালিয়ে থাকার পর কিছুদিন আগে ঢাকায় এসেছেন এবং রংপুর নগরীতেও বেশ কিছুদিন অবস্থান করেছেন। সে যাতে আবারও জল, স্থল কিংবা বিমানযোগে পালিয়ে যেতে না পারে সে জন্য তার দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

সূত্রটি আরও জানায়, এককালের বখাটে বলে পরিচিত মোতাজ্জেরুল ইসলাম মিঠুর বাড়ি রংপুরের গঙ্গাচড়া উপজেলার মহিপুরে। ধাপ মেডিক্যাল পূর্ব গেট এলাকায় তাদের পৈত্রিক টিনশেড আধাপাকা বাড়ি ছাড়া আর কোনও সম্পদ ছিল না। হঠাৎ করে এক প্রভাবশালী ব্যক্তির সহযোগিতায় রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বিভিন্ন চিকিৎসা সামগ্রী সরবরাহ করে তার উত্থান। তখন তার ব্যবসায়িক পার্টনার ছিলেন প্রভাবশালী ব্যক্তির পরিবারের সদস্য। এরপর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। একপর্যায়ে সারা দেশের বেশিরভাগ মেডিক্যাল কলেজ ও হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মুকুটহীন সম্রাটে পরিণত হন মিঠু।

এরপর একচেটিয়াভাবে ঠিকাদারি ব্যবসা নিয়ন্ত্রণ করা শুরু করেন। তার দাপটের কাছে স্বাস্থ্য অধিদফতরের বড় বড় কর্মকর্তারা ছিলেন জিম্মি। স্বাস্থ্য বিভাগে বড় কোনও কর্তা যোগ দিলেই পাঁচ থেকে দশ কোটি টাকার ব্রিফকেস পৌঁছে যেত তার বাসায়। অবস্থা এমন পর্যায়ে পৌঁছে যে, দেশের বড় বড় কর্তাদের সঙ্গে হেলিকপ্টারে সফরসঙ্গী হয়ে রংপুরে আসতেন মিঠু।

দুদক সূত্রে আরও জানা গেছে, স্বাস্থ্য বিভাগের একক কর্তৃত্ব প্রতিষ্ঠার মাধ্যমে সিন্ডিকেট করে অতি উচ্চ মূল্যে নিম্নমানের মালামাল সরবরাহ, দরপত্রের শর্ত অনুযায়ী মালামাল সরবরাহ না করা, বেশিরভাগ ক্ষেত্রে মালামাল সরবরাহ না করেই বিল উত্তোলন, অপ্রয়োজনীয় এবং অযাচিত মালামাল সরবরাহ করাসহ বিভিন্ন অপকর্মের হোতা হচ্ছেন এই মিঠু। সে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ঢাকা, দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, মৌলভীবাজার জেনারেল হাসপাতাল, গোপালগঞ্জ জেনারেল হাসপাতাল, আইএইচটি সিলেট, ঢাকা ডেন্টাল কলেজ, ঢাকা ডেন্টাল হাসপাতাল সিএমএসডিসহ বিভিন্ন হাসপাতালে মালামাল সরবরাহের নামে শত শত কোটি টাকা লুটপাট করেছে।

দুদকের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, মিঠু অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অঢেল সম্পদের মালিক হয়েছেন। এ ছাড়া দেশের বাইরে আমেরিকা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে হাজার হাজার কোটি টাকা পাচার করে অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন। দুদক দেশের মধ্যে বিভিন্ন স্থানে তার ৭৩ কোটি ৭৪ লাখ ৭১ হাজার সাতশ ৩৮ টাকার সম্পদের তথ্য পেয়েছে।

এ ব্যাপারে দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা মশিউর রহমান জানান, রংপুর ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তার সম্পত্তির প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গেছে সেগুলো বাজেয়াপ্ত করা এবং বিদেশে পাচার করা অর্থ উদ্ধারের জন্য মানি লন্ডারিং আইনে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালতে আবেদন করলে বিজ্ঞ বিচারক ৭৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত এবং দেশত্যাগের নিষেধাজ্ঞার আদেশ দেন।

যেসব সম্পত্তি বাজেয়াপ্তের আদেশ দেওয়া হয়েছে

বাড়ি নম্বর ৪/এ রোড ৪ বনানী ভিওএইচএস ঢাকা, ৫ কাঠা জমি ও পাঁচতলা বাড়ি, বাড়ি নম্বর ৪৬ রোড ১০ সেক্টর ৬ উত্তরা ঢাকা, ৫ দশমিক ২৫ কাঠা জমি ও চারতলা বাড়ি, বাড়ি নম্বর ১০ রোড নম্বর ৭ সেক্টর ৫ উত্তরায় ছয়তলা বাড়ি, ফ্ল্যাট ১/৩/১ বাড়ি ৮ রোড ৬ ব্লক সি বনানী ঢাকা, ১৮২৫ বর্গফুট ফ্ল্যাট, সুবাস্তু ফিরোজা ভিলা, অ্যাপার্টমেন্ট নম্বর ৭/এ রোড ৩৫ গুলশান আবাসিক এলাকা ঢাকা, ৩৭২৫ বর্গফুট ফ্ল্যাট ও ২টি কার পার্কিং, রিগাল হাইটস ফ্ল্যাট এফ/৪ বাড়ি ১ দক্ষিণ কল্যাণপুর ঢাকা, ১৫৮৩ বর্গফুট ফ্ল্যাট, সুবাস্তু নজরভ্যালি প্রজেক্ট ৩ নম্বর টাওয়ার অ্যাপার্টমেন্ট নং ৬/সি, হোল্ডিং নম্বর গ প্রগতি সরণি গুলশান ঢাকা, ৫৮৫ বর্গফুট ফ্ল্যাট, প্লট ২৫ ও প্লট ২৩ সেক্টর ১৫সি রোড নম্বর ২/সি উত্তরা ঢাকা, ৩ কাঠার ২টি প্লট, টঙ্গী এলাকায় ২ বিঘা জমি, রংপুরের বুড়িরহাট রোড ধাপ এলাকায় কয়েক কোটি টাকার নিজ বাড়ি। রংপুর সদরের কোবারু এলাকায় ৮ শতক জমি, চব্বিশ হাজারী এলাকায় ৭৫ শতক জমি, কোবারু এলাকায় ২৭.৫০ শতক জমি, বুড়িরহাট রোডে ৩ শতক জমি, নগরীর মন্থনা এলাকায় ১০ শতক জমি।

নগরীর বুড়িরহাট এলাকায় আলিশান বাড়ি মূল্য দেখানো হয়েছে ১ কোটি ১৫ লাখ টাকা। ওই এলাকায় জমির মূল্য প্রতি শতক ৩৫ থেকে ৪০ লাখ টাকা। সেই হিসেবে ৬৮ শতক জমিসহ বাড়ির মূল্য অন্তত ২০ কোটি টাকা হবে। এ ছাড়াও নগরীর বিনোদপুর, দর্শনা, দেওডোবা এলাকায় ১৫ বিঘার ওপরে বাড়ি করার উপযোগী জমি রয়েছে।

অন্যদিকে, রংপুর নগরীর অভিজাত এলাকা ধাপে ১২ শতক জমির ওপর ১০ তলা আলিশান ভবন। যা কছির উদ্দিন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সাইনবোর্ড থাকলেও সেখানে এখনও কার্যক্রম শুরু হয়নি। তবে দোতলা পর্যন্ত ডাক্তারদের চেম্বার রয়েছে। ধাপ এলাকায় সরকারি দর অনুযায়ী প্রতি শতক জমি ২৫ লাখ টাকা হলেও সেখানে প্রতি শতক জমি এক কোটি টাকায় বিক্রি হচ্ছে বলে ধাপ এলাকার বিভিন্ন অধিবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে।

এ ব্যাপারে অনুসন্ধানকারী দুদকের উপপরিচালক মশিউর রহমান জানিয়েছেন, যেসব সম্পত্তি আদালত বাজেয়াপ্তের আদেশ দিয়েছেন তার মূল্য সরকারি দর অনুযায়ী প্রাথমিকভাবে নির্ধারণ করা হলেও বাজার দর অনেক বেশি। তিনি বলেন, ‘ভুলক্রমে ধাপ এলাকার ১০ তলা ভবনটি ক্রোকের আওতায় আনা হয়নি। তবে অচিরেই আদালতে ক্রোকের আবেদন করা হবে। মিঠু দীর্ঘদিন বিদেশে পালিয়েছিল। সম্প্রতি দেশে এসেছে আমরা নিশ্চিত হয়েছি। সে যাতে গোপনে বিদেশে পালিয়ে যেতে না পারে সে জন্য আদালত নিষেধাজ্ঞা প্রদান করেছে।’ তাকে গ্রেফতার করার জন্য বিভিন্ন গোয়েন্দা সংস্থা তৎপর রয়েছে বলেও জানান তিনি।

/কেএইচটি/
সম্পর্কিত
কষ্টিপাথর কিনে প্রতারিত হয়ে অপহরণ, গ্রেফতার ৭
প্রত্যেক বস্তা থেকে সরানো হয় চাল, ডিলারের বিরুদ্ধে থানায় মামলা
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
সর্বশেষ খবর
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ