X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

যে কারণে রাজধানীর নামি স্কুলগুলোতে শতভাগ পাস নেই

রশিদ আল রুহানী
০৪ মে ২০১৭, ২০:১৯আপডেট : ০৫ মে ২০১৭, ০৯:৩৬

এসএসসি পরীক্ষার ফল জানতে শিক্ষার্থী-অভিভাবকের উদ্বেগ (ছবি- নাসিরুল ইসলাম) গত কয়েকবছর ধরে এসএসসি ও সমমানের পরীক্ষায় যেসব স্কুলে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবছর সেই স্কুলগুলোর প্রায় অর্ধেকই শতভাগ পাসের তালিকায় নেই। এর মধ্যে রয়েছে রাজধানীর নামি স্কুলগুলোও। রাজধানীর নামি স্কুল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ও মনিপুর স্কুল অ্যান্ড কলেজে এবার শতভাগ পাস নেই!
এসএসসি পরীক্ষার ফল বিশ্লেষণ করে জানা গেছে, সারা দেশে এবার ২ হাজার ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানে উত্তীর্ণ হয়েছে শতভাগ শিক্ষার্থী। গতবছরের তুলনায় এই সংখ্যা ২ হাজার ৪৬৮টি কম। ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় শতভাগ উত্তীর্ণ হওয়া স্কুলের সংখ্যা ছিল ৪ হাজার ৭৩৪টি। এ হিসেবে দেখা যায়, গত বছরের তুলনায় এ বছর শতভাগ উত্তীর্ণ স্কুলের সংখ্যা কমেছে ৫২ শতাংশ।
এবার রাজধানীর নামি স্কুল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজ ও মনিপুর স্কুল অ্যান্ড কলেজসহ বেশ কয়েকটি স্কুলও শতভাগ পাসের তালিকায় নেই। তবে রাজউক উত্তরা মডেল ও মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করে তাদের ধারাবাহিকতা ধরে রেখেছে।
বৃহস্পতিবার প্রকাশিত ফল বিশ্লেষণ করে আরও জানা গেছে, রাজধানীর সেরা স্কুল হিসেবে বরাবর বিবেচিত হয় যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তার মধ্যে শতভাগ পাস করেছে কেবল রাজউক উত্তরা মডেল স্কুল ও মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। আর বিগত বছরগুলোতে শতভাগ পাসের রেকর্ড গড়লেও এবার ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলে ৯৯.৬২ শতাংশ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজে ৯৯.৮২ শতাংশ এবং মনিপুর স্কুল অ্যান্ড কলেজে ৯৯.৮৪ শতাংশ শিক্ষার্থী।
ভিকারুননিসা নূন স্কুলের শিক্ষার্থীদের উল্লাস (ছবি- নাসিরুল ইসলাম) শতভাগ পাসের রেকর্ডটি এবার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ধরে রাখতে পারেনি তাদের একজন শিক্ষার্থী অসুস্থতাজনিত কারণে চূড়ান্ত পরীক্ষায় অংশ না নেওয়ায়। এ শিক্ষা প্রতিষ্ঠানটির এবারের পাসের হার ৯৯.৯৪ শতাংশ। তবে স্কুলটির শিক্ষার্থীদের জিপিএ-৫ প্রাপ্তির হার ঈর্ষণীয়, মোট ১৫৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩৬৮ জন শিক্ষার্থী।
পাশের হার নিয়ে কলেজটির প্রিন্সিপাল সুফিয়া খাতুন বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা বরাবরই ভালো ফল করি। এবারও এর ধারাবাহিকতা রাখতে পেরেছি। শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষক ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টায় এমন ফল অর্জন সম্ভব হয়েছে।
তিনি বলেন, যদি সরকার আগের মতো পাসের হারের র্যাং কিং করতো তাহলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজটিই প্রথম স্থানে থাকতো। আমার স্কুলের মাত্র একজন শিক্ষার্থী বিশেষ কারণে পরীক্ষায় অংশ নিতে পারেনি, তাই আমরা শতভাগ পাসের তালিকায় যেতে পারিনি।’
এসএসসি পরীক্ষার ফলাফলের পর সেলফি তুলছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থীরা ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, এই শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে মোট পাস করেছে ৯৯.৬২ শতাংশ শিক্ষার্থী। মোট ৫৩৫ জন পরীক্ষায় অংশ নিলেও দু’জন বাদে সবাই পাস করেছে। এছাড়া ৪২৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
ফল নিয়ে কলেজটির অধ্যক্ষ মো. আবদুল মান্নান ভূঁইয়া বলেন, বরাবরের মতোই আমাদের স্কুলের ফল এবারও খুবই ভালো। আমরা খুবই খুশি। এমন ফলে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী সবারই অবদান রয়েছে। স্কুলটি থেকে মাত্র দু’জন শিক্ষার্থী পাস করতে না পারায় ‍দুঃখপ্রকাশ করে তিনি বলেন, ‘আমি জানি, পরীক্ষার সময়ে আমার ওই দুই ছাত্র খুবই অসুস্থ ছিল। তবুও তারাও খাতা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করবে।’
অন্যদিকে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজে পাশের হার ৯৯.৮২ শতাংশ। এখানেও পাস করতে পারেনি মাত্র একজন শিক্ষার্থী। মোট ৫৪০ জন শিক্ষার্থীর মধ্যে মোট জিপিএ-৫ পেয়েছে ২৬১ জন।
অন্যদিকে, রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজটি থেকে মোট ১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এখানে পাস করতে পারেনি ৩ জন শিক্ষার্থী। পাসের হার ৯৯.৮৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৮৮ শিক্ষার্থী।
এবার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পাসের হার আগের মতোই শতভাগ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এই শিক্ষা প্রতিষ্ঠানের ছেলেরা দুর্দান্ত ফল দেখিয়েছে। এখানে ১ হাজার ৫১১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৭১ জন।
এমন চমৎকার ফলের বিষয়ে কলেজটির অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা আমাদের ফলে খুবই সন্তুষ্ট। শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীদের সামগ্রিক প্রচেষ্টায় শতভাগ পাস সম্ভব হয়েছে।
রাজউক উত্তরা মডেল কলেজে এসএসসি পরীক্ষার ফলের পর উল্লাস রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের ফল থেকে জানা গেছে, এবারও এ স্কুলে পাসের হার শতভাগ। মোট পরীক্ষার্থী ছিল ৬২৫ জন। এর মধ্যে ৫৬৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
ফল বিষয়ে কলেজটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল এম এম সালেহীন বাংলা ট্রিবিউনকে বলেন, শতভাগ পাস হলেও অন্যবারের তুলনায় সামগ্রিকভাবে আমাদের রেজাল্ট একটু খারাপ। গত বছরের তুলনায় জিপিএ-৫.২ শতাংশ কমেছে। তবুও আমরা খুবই সন্তুষ্ট। অনেক প্রচেষ্টার ফল এটা।
এদিকে, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল অ্যান্ড কলেজে এবার পাসের হার ৯৭.৮৮। মোট শিক্ষার্থী পরীক্ষা দিয়েছিল ৩৭০ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৯০ জন।

আরও পড়ুন-

ডোন্ট ক্রাই আম্মু

৬ বছর ধরে জিপিএ-৫ এ এগিয়ে ছেলেরা

এবার পাসের হার কম, মেয়েদের ফল ভালো

১০ ক্যাডেট কলেজের সবাই পেলো জিপিএ-৫

এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮০.৩৫ শতাংশ

পাসের হার কমার যে তিন কারণের কথা বললেন শিক্ষামন্ত্রী

প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমান পরীক্ষার ফল হস্তান্তর

এসএসসিতে পাসের হার ৮১.২১, মাদ্রাসায় ৭৬.২০ ও কারিগরিতে ৭৮. ৬৯

/আরএআর/ জেএ/সিএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আরও ২-৩ দিন পর্যবেক্ষণে থাকবে সুন্দরবনের আগুন লাগা এলাকা
আরও ২-৩ দিন পর্যবেক্ষণে থাকবে সুন্দরবনের আগুন লাগা এলাকা
রোহিঙ্গা গণহত্যা মামলা চালাতে ওআইসির সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী
রোহিঙ্গা গণহত্যা মামলা চালাতে ওআইসির সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখে পুরস্কার পেলো সানশাইন ব্রিকস
পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখে পুরস্কার পেলো সানশাইন ব্রিকস
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?