X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মামলা আদালতে, এমপিও ছাড়ের আয়োজন মন্ত্রণালয়ে

এস এম আববাস
২১ মার্চ ২০২২, ০৯:০৯আপডেট : ২১ মার্চ ২০২২, ০৯:৪০

প্রধান শিক্ষক পদে নিয়োগ জালিয়াতির মামলায় আদালতে অভিযোগ গঠনের পর অভিযুক্ত শিক্ষকের এমপিও ছাড়ের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৩ মার্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে এমপিও ছাড়ের জন্য পুনর্বিবেচনা কমিটির সভা ডাকা হয়েছে। গত ১৫ মার্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব সোনা মনি চাকমা স্বাক্ষরিত দুটি অফিস আদেশে বিষয়টি উঠে আসে।

উত্থাপিত বিষয়টি শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলার হাজী অছি আমেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ ও এমপিও জালিয়াতির পুরনো ঘটনা। এই জালিয়াতির ঘটনায় একাধিক প্রতিবেদন করেছে বাংলা ট্রিবিউন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৭ জানুয়ারি থেকে দীর্ঘদিন বিদ্যালয়ে অনুপস্থিতি ও জালিয়াতি করে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপত্র তৈরির কারণে সহকারী শিক্ষক জাহাঙ্গীর সেলিমকে সাময়িক ও চূড়ান্তভাবে বরখাস্ত করে ম্যানেজিং কমিটি। পরে ঢাকা শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আরব্রিট্রেশন কমিটি চূড়ান্ত বরখাস্তের অনুমোদন দেয়।

অন্যদিকে শূন্যপদে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপত্র তৈরি করে জাল কাগজে ২০১৩ সালের নভেম্বরে এমপিওভুক্ত হন জাহাঙ্গীর সেলিম। এই ঘটনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এমপিও স্থগিত করে জাহাঙ্গীর সেলিমের বিরুদ্ধে ফৌজদারি মামলার নির্দেশনা দেয়।

আদালত ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যালয় কর্তৃপক্ষের মামলায় তার বিরুদ্ধে গত জানুয়ারিতে অভিযোগ গঠন করেন শেরপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। অভিযোগ গঠনের দিন অভিযুক্ত জাহাঙ্গীর সেলিমকে জেল হাজাতে পাঠানোরও নির্দেশ দেন আদালত। মামলার পরবর্তী ধার্য তারিখ আগামী ৭ এপ্রিল পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিনে রয়েছেন তিনি।

এদিকে জাহাঙ্গীর সেলিমকে জালিয়াতির মামলা থেকে বাঁচাতে বিভিন্ন মহল থেকে তদবির শুরু হয়। তদবিরের এই অভিযোগের মধ্যেই এমপিও পুনর্বিবেচনা কমিটির সভায় এমপিও ছাড়ের বিষয়টি এজেন্ডাভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

গত ১৫ মার্চ জারি করা অফিস আদেশে আগামী ২৩ মার্চ সকাল সাড়ে ১০টায় শুনানির দিন ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। অফিস আদেশে জাহাঙ্গীর সেলিমকে প্রধান শিক্ষক হিসেবে তার এমপিও ছাড়ের জন্য পুনর্বিবেচনা কমিটির সভা আহ্বান করা হয়েছে।

অন্য আরেকটি অফিস আদেশে প্রধান শিক্ষক পদে এমপিও বিষয়ে সিদ্ধান্ত নিতে অভিযুক্ত জাহাঙ্গীর সেলিম এবং হাজী অছি আমরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক উম্মে কুলসুমকে শুনানির জন্য ডাকা হয়েছে একই দিন একই সময়।

একবার শুনানির পর আবারও শুনানি করার বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি স্পষ্ট করতে আবার শুনানি আহ্বান করা হতেই পারে। ’

শুনানির দিনে এমপিও ছাড়ে পুনর্বিবেচনা কমিটির সভা কেন জানতে চাইলে আদেশে স্বাক্ষরকারী উপ-সচিব সোনা মনি চাকমা বলেন, করোনার কারণে অনেক বিষয় পেন্ডিং রয়েছে। সেগুলো একসঙ্গে তোলা হচ্ছে। এমপিও পুনর্বিবেচনা সভা মানে এমপিও দেওয়া নয়, কোনও বিষয়ে জটিলতা তৈরি হলে কমিটিতে উত্থাপন করা হয়। সিদ্ধান্ত দেওয়া না দেওয়া কমিটির বিষয়। সিদ্ধান্ত দিতেই হবে তা নয়।

জানতে চাইলে বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক উম্মে কুলসুম বলেন, ‘নিয়োগ ও এমপিও জালিয়াতির মামলায় জাহাঙ্গীর সেলিমের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। অন্য একটি মামলায় আমাকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেন আদালত। এরপর ম্যানেজিং কমিটি আমাকে প্রধান শিক্ষক পদে নিয়োগ দেয়। এই নিয়োগের বিরোধিতা করে জাহাঙ্গীর সেলিম শেরপুরের ঝিনাইগাতি সহকারী জজ আদালতে মামলা করেন। আদালত তার আবেদন নামঞ্জুর করেন। জেলা জজ আদালতে আপিল করলেও তার আপিল আবেদন নামঞ্জুর করেন আদালত। এ বিষয়ে উচ্চ আদালতে রিট দায়ের হলে উচ্চ আদালত সহকারী জজ আদালতের আদেশ বহাল রেখে রিট খারিজ করে দেন। এতকিছুর পর জাহাঙ্গীর সেলিমের নাম এমপিও তালিকা থেকে স্থায়ীভাবে বাদ দেওয়া হয়নি। এর ফলে একটার পর একটা মামলা হয়েছে এ বিষয়টি নিয়ে। কিন্তু গত আট বছরেও এর সমাধান হয়নি।’

অভিযোগ বিষয়ে জানতে চাইলে জাহাঙ্গীর সেলিম ফোন রিসিভ করে অভিযোগের বিষয়টি শোনার সঙ্গে সঙ্গে ফোন কেটে দেন। পরে আবার ফোন দিলে ফোন আবারও ফোন কেটে দেন।

আরও পড়ুন:

এমপিও জালিয়াতির সুরাহা হলো না আট বছরেও

/এমআর/ইউএস/
সম্পর্কিত
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!