X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

এবার দেশসেরা স্কুল-কলেজ, শিক্ষক-শিক্ষার্থী যারা

এস এম আববাস
২১ জুন ২০২২, ১৯:২৯আপডেট : ২১ জুন ২০২২, ১৯:৫৩

চলতি বছরের দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, সেরা শিক্ষক, শিক্ষার্থীদের নাম ঘোষণা ও পুরস্কৃত করা হয়েছে। মঙ্গলবার (২১ জুন) শিক্ষা সপ্তাহ উপলক্ষে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান দেশসেরা শিক্ষক, শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হয়।

এবার দেশসেরা বিদ্যালয় হয়েছে রাজশাহীর সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। কলেজ পর্যায়ে দেশসেরা হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া, কারিগরিতে সেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেরাদের হাতে পুরস্কার তুলে দেন।

 

সেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধান

২০২২ সালের দেশের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের মিঠামইনের তামিজা খাতুন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জাবেদা আক্তার জাহান। সেরা অধ্যক্ষ হয়েছেন মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যাপক ড. মো. রেজাউল করিম। শ্রেষ্ঠ মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হয়েছে ডেমরার তামীরুল মিল্লাত কামিল মাদ্রাসার ড. মুহাম্মদ আবু ইউছুফ। এছাড়া, কারিগরি বিভাগের মধ্যে সেরা প্রতিষ্ঠান প্রধান হয়েছেন বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের প্রধান প্রকৌশলী মো. রুহুল আমিন।

 

সেরা শ্রেণি শিক্ষক

চলতি বছর স্কুল পর্যায়ে সেরা শ্রেণি শিক্ষক হয়েছেন বরিশালের সরকারি ডব্লিউ বি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশনের শিক্ষক সেলিনা আক্তার। কলেজ পর্যায়ে সেরা হয়েছেন সাভার সরকারি কলেজের শিক্ষক ড. এ কে এম সাঈদ হাসান। মাদ্রাসা পর্যায়ে সেরা হয়েছেন বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসা ও কারিগরি বিভাগে দিনাজপুরের পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক পবন কুমার সরকার।

সেরা স্কুল ও কলেজ

সেরা শিক্ষার্থী

স্কুল পর্যায়ে সেরা হয়েছে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী অনুপমা শারমিন অনন্যা। কলেজ পর্যায়ে সেরা রাজবাড়ী সরকারি কলেজের শিক্ষার্থী কুইন। মাদ্রাসা পর্যায়ে সেরা হয়েছে চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মুহম্মদ ফয়সাল আহমদ এবং কারিগরি পর্যায়ে লালমনিরহাটের সরকারি আদিতমারী গিরিজা শংকর মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মো. রাগীব ইয়াসির রোহান সেরা হয়েছে।

প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ক্রেস্ট, মেডেল, সনদ ও ৫ থেকে ১০ হাজার টাকা উপহার হিসেবে দেওয়া হবে। দেশসেরা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা ও শিক্ষকদের ১২ হাজার টাকা করে দেওয়া হবে।

 

সেরা নির্বাচিত হয় যেভাবে

সেরা শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থী নির্বাচনে শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল, শিক্ষামূলক গবেষণা, শিক্ষকদের শিক্ষা উপকরণ ব্যবহার, সৃজনশীল প্রশ্ন তৈরি ও মূল্যায়ন দক্ষতা, সহপাঠক্রমে সম্পৃক্ততা, নিয়মিত পাঠদান, পাঠপরিকল্পনা অনুসরণ, ভাষা শিক্ষাদানে শিক্ষককের কৌশল ও যোগ্যতা, কো-কারিকুলার কার্যক্রম ইত্যাদি বিবেচনা করা হয়। এছাড়া, শিক্ষার্থীদের ক্ষেত্রে সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা আয়োজন করা হয়।

সাংস্কৃতিক কারিকুলামে থাকে কেরাত, হামদ, নাত, বাংলা ও ইংরেজি রচনা প্রতিযোগিতা, ইংরেজিতে বক্তৃতা, আবৃত্তি, বিতর্ক, দেশাত্মবোধক গান, রবীন্দ্র ও নজরুলসংগীত, উচ্চাঙ্গসংগীত, লোকসংগীত (ভাওয়াইয়া, ভাটিয়ালি, পল্লিগীতি, লালনগীতি), জারি গান (দলভিত্তিক), নির্ধারিত বক্তৃতা, নৃত্য (উচ্চাঙ্গ) ও লোকনৃত্য।

এতে দেশের সব বিভাগের প্রতিযোগীদের চারটি গ্রুপে ভাগ করা হয়। প্রতিটি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী হিসেবে ৮৩৬ জনের মধ্যে মোট ১৮০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এছাড়াও বিএনসিসি, রোভার, স্কাউট, গার্ল গাইডস ও রেঞ্জার ক্যাটাগরিতে তিন জন করে ৯ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

গত ৫-৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়।

/এফএ/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কাঁথায় মুড়িয়ে খাতাগুলো নেন শেখ হাসিনা
কাঁথায় মুড়িয়ে খাতাগুলো নেন শেখ হাসিনা
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
গাজীপুরে বগি লাইনচ্যুত১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
এ বিভাগের সর্বশেষ
ওয়েবম্যাট্রিক্স এর র‌্যাংকিংয়ে শীর্ষে ঢাবি
ওয়েবম্যাট্রিক্স এর র‌্যাংকিংয়ে শীর্ষে ঢাবি
মাদ্রাসা থেকে শিশু শিক্ষার্থীর লাশ উদ্ধার
মাদ্রাসা থেকে শিশু শিক্ষার্থীর লাশ উদ্ধার
নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনেও কোচিং করানো যাবে না
নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনেও কোচিং করানো যাবে না
ডিপ্লোমা কোর্স ৪ বছর হওয়ার মানে হয় না: শিক্ষামন্ত্রী
ডিপ্লোমা কোর্স ৪ বছর হওয়ার মানে হয় না: শিক্ষামন্ত্রী
সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ
সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ