X
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২
১১ আশ্বিন ১৪২৯

ওয়েবম্যাট্রিক্স এর র‌্যাংকিংয়ে শীর্ষে ঢাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ আগস্ট ২০২২, ২২:২০আপডেট : ১৪ আগস্ট ২০২২, ২২:২০

আন্তজার্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েবম্যাট্রিক্স’ এর র‌্যাংকিংয়ে তালিকার শীর্ষস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশ সেরা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে এগিয়ে গেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), জাতীয় বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়।  স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক সংস্থা ওয়েবম্যাট্রিক্সের ২০তম সংস্করণে এ তথ্য প্রকাশিত হয়। 

রবিবার (১৪ আগস্ট) বাউবির জনসংযোগ দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, তালিকায় শীর্ষস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, তৃতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চতুর্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়, পঞ্চম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, সপ্তমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং দশম স্থানে অবস্থানে করছে ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়।

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা থেকে দেখা যায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রোবি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গবেষণা, উদ্ভাবন ও সম্প্রসারণে এগিয়ে গেছে।

র‌্যাংকিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় গতবারের ৩৪তম অবস্থান থেকে এগিয়ে এবার ২৮তম এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ৪১তম থেকে এগিয়ে ৩৫তম স্থানে অবস্থান করছে।

বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং তৈরিতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন-সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ, সামাজিক, সাংস্কৃতিক, দূরত্ব ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে সংস্থাটি। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কনটেন্ট ছাড়াও তাদের গবেষক ও তাদের প্রবন্ধ, বিস্তার ইত্যাদি বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবম্যাট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কনটেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবম্যট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে এ র‌্যাংকিং প্রকাশ করে থাকে সংস্থাটি।

/এসএমএ/এমআর/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কলকাতা থেকে আখাউড়া হয়ে ট্রেন যাবে আগরতলা
কলকাতা থেকে আখাউড়া হয়ে ট্রেন যাবে আগরতলা
আলমডাঙ্গায় স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধারে ঘটনায় মামলা
আলমডাঙ্গায় স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধারে ঘটনায় মামলা
দলীয় পদ ছাড়লেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাৎ
ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনদলীয় পদ ছাড়লেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাৎ
মদনে বউ-শাশুড়ির দ্বন্দ্বে  মৌলভি নিহত, আহত ৭
মদনে বউ-শাশুড়ির দ্বন্দ্বে মৌলভি নিহত, আহত ৭
এ বিভাগের সর্বশেষ
অচল ডাকসুতে সচল ফি
অচল ডাকসুতে সচল ফি
দেশব্যাপী প্রাথমিক শিক্ষক বদলি শুরুর পরিকল্পনা
দেশব্যাপী প্রাথমিক শিক্ষক বদলি শুরুর পরিকল্পনা
‘ইংরেজি শেখার মাধ্যমে দেশের শিক্ষার্থীরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করবে’
‘ইংরেজি শেখার মাধ্যমে দেশের শিক্ষার্থীরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করবে’
যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে চাইলে যা করতে হবে
যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে চাইলে যা করতে হবে
‘প্রতিটি শিশুর সাহসের প্রতীক মীনা’
‘প্রতিটি শিশুর সাহসের প্রতীক মীনা’