X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সব শিক্ষককে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ সেপ্টেম্বর ২০২২, ১৮:১২আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৮:১২

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট-১)’ অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) অনলাইনে এই প্রশিক্ষণ আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশের সরকারি ও বেসরকারি সব বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সব উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে আদেশে।

মহাপরিচালকের সই করা অফিস আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ইউনিসেফের সহায়তায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণ কোর্স তৈরি করে তা বর্তমানে মুক্তপাঠে অন্তর্ভুক্ত করেছে। দীর্ঘ প্রায় আঠারো মাস কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ ও খেলাধুলা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে নানাবিধ মানসিক চাপ পরিলক্ষিত হচ্ছে। শিক্ষার্থী ও শিক্ষকদের মানসিক চাপ নিরসনের লক্ষ্যে সব শিক্ষকের ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট (১)’ অনলাইন প্রশিক্ষণটি গ্রহণ করা প্রয়োজন।

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ-এর মাধ্যমে প্রশিক্ষণটি গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হলো।

আদেশে আরও বলা হয়, প্রশিক্ষণটি সম্পন্ন করার পর অংশগ্রহণকারী একটি অটো-জেনারেটেড সার্টিফিকেট পাবেন। প্রাপ্ত সার্টিফিকেটটি সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নিকট ২০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে। এরপর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে সার্টিফিকেটগুলো জমা দেবেন। জেলা শিক্ষা কর্মকর্তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সংশ্লিষ্ট উইংয়ে আগামী ৩০ সেপ্টেম্বর জমা দেবেন। অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নির্ধারিত ধাপ অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো।

যা অনুসরণ করতে হবে

১. কোর্সের লিংকে (https://muktopaath.gov.bd/course-details/848) মুক্তপাঠ পেজের 'কোর্সটি শুরু করুন' বাটনে ক্লিক করে লগ-ইনের মাধ্যমে সরাসরি কোর্সে অংশগ্রহণ করবেন।

২. যদি মুক্তপাঠে পূর্বেই রেজিস্ট্রেশন করা থাকে তাহলে সরাসরি ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে কোর্স শুরু করবেন।

৩. যদি মুক্তপাঠে রেজিস্ট্রেশন করা না থাকে তবে রেজিস্ট্রেশন নির্দেশনা অনুযায়ী মুক্তপাঠ পেজে রেজিস্ট্রেশনের মাধ্যমে কোর্সটি শুরু করবেন।

৪. উপরের দুটো ক্ষেত্রেই লগ-ইন/রেজিস্ট্রেশনের তথ্য ভেরিফিকেশানের জন্য আপনার PDS ID এবং Date of Birth (সার্টিফিকেট অনুযায়ী) প্রয়োজন। সঠিক PDS ID এবং Date of Birth প্রদানের মাধ্যমে কোর্সটি সম্পন্ন করবেন।

৫. এই কোর্সে মোট ৮টি মডিউল রয়েছে এবং প্রতিটি মডিউলে একাধিক সার মডিউলের মাধ্যমে বিষয়বস্তুগুলোকে বিন্যস্ত করা হয়েছে। এই কোর্সটি সম্পন্ন করতে আনুমানিক আড়াই থেকে তিন ঘণ্টা সময় প্রয়োজন। তবে ব্যক্তিভেদে এর তারতম্য হতে পারে।

৬. মডিউলগুলোর প্রতিটি বিষয়বস্তুর ন্যূনতম সময় নির্ধারণ করা হয়েছে এবং নির্ধারিত সময় অতিবাহিত না হওয়া পর্যন্ত ওই অংশটি অসম্পন্ন থাকবে।

৭. প্রতিটি ভিডিও কন্টেন্টের নিচেই স্ক্রিপ্ট সংযোজন করা হয়েছে। ভিডিও দেখতে অসুবিধা হলে প্রয়োজনে পড়েও নিতে পারেন।

৮. প্রতিটি মডিউলে বিভিন্ন পর্যায়ে বিষয়বস্তুর ধারণা যাচাইয়ের জন্য কুইজ সংযোজন করা হয়েছে। কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট অর্জনের জন্য প্রতিটি কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর দেওয়ার মাধ্যমে কৃতকার্য হতে হবে। প্রতিটি কুইজে একাধিকবার অংশগ্রহণের সুযোগ রয়েছে।

৯. ‌অন্যান্য কোর্সের মতোই সুবিধামতো সময়ে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

/এসএমএ/এমএস/
সম্পর্কিত
ট্রেনিং নেই তবু মাস্টার ট্রেইনার
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক