X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
নীলক্ষেত হাই স্কুল

বোর্ডের আদেশের পরও প্রধান শিক্ষককে পুনর্বহাল করছে না কমিটি

এস এম আববাস
১৪ অক্টোবর ২০২২, ১৫:১৯আপডেট : ১৪ অক্টোবর ২০২২, ১৬:৩৩

ঢাকা শিক্ষা বোর্ডের আরব্রিটেশন কমিটি নীলক্ষেত হাই স্কুলের প্রধান শিক্ষক মো. সুরমান আলীকে পুনর্বহালের নির্দেশ দিলেও তাকে বিদ্যালয়ে যোগদান করতে দেওয়া হচ্ছে না। উল্টো শিক্ষা বোর্ডে নিষ্পত্তি হওয়া মিথ্যা অভিযোগ নতুন করে তুলে বিদ্যালয় থেকে তাকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যৌন হয়রানি, অর্থ আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগসহ বিভিন্ন অভিযোগ তুলে নীলক্ষেত হাই স্কুলের প্রধান শিক্ষক মো. সুরমান আলীকে বিদ্যালয় থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা চলছে। এসব অভিযোগে ২০২১ সালের ১৪ নভেম্বর তাকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে আরও কিছু অভিযোগ তুলে চলতি বছর ৯ মে প্রধান শিক্ষককে বরখাস্ত করে কমিটি।

এমন পরিস্থিতিতে ওই প্রধান শিক্ষক ঢাকা শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আর্বিট্রেশন কমিটির কাছে প্রতিকার চেয়ে আবেদন করেন। আর্বিট্রেশন কমিটি দীর্ঘ শুনানি শেষে মিথ্যা অভিযোগের দায় থেকে অব্যাহতি দিয়ে প্রধান শিক্ষক পদে বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ পুনর্বহালের নির্দেশ দেয় কমিটিকে। গত ১৪ সেপ্টেম্বর ঢাকা শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আর্বিট্রেশন বোর্ড এই নির্দেশনা দিলেও তাকে পুনর্বহাল করা হয়নি। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাধ্যমে তাড়িয়ে দেওয়ার চেষ্টাও করে কমিটি।

এ বিষয়ে জানতে চাইলে নীলক্ষেত হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক মুহাম্মদ আব্দুর রশিদ যোগদান করতে না দেওয়ার বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, ‘জাল-জালিয়াতি আছে, নারীদের সঙ্গে যৌন হয়রানিমূলক বক্তব্য আছে, অর্থ আত্মসাতের বিষয় আছে।‘

ঢাকা শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আর্বিট্রেশন কমিটি পুনর্বহালের নির্দেশ থাকার পরও কেনও পুনর্বহাল করা হচ্ছে না জানতে চাইলে তিনি বলেন, ‘শিক্ষা বোর্ডে রিভিউ আবেদন করার সিদ্ধান্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর সংস্থা প্রধান, তার সঙ্গে আমরা বসেছি। ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে জাল-জালিয়াতি অভিযোগ আছে, নারীদের সঙ্গে যৌন হয়রানিমূলক বক্তব্য আছে, অর্থ আত্মসাতের বিষয় আছে। এসব নিয়ে রিভিউয়ের জন্য বসেছি।’

বিদ্যালয়টি সংস্থা পরিচালিত কিনা জানতে চাইলে ম্যানেজিং কমিটির সভাপতি অধ্যাপক মুহাম্মদ আব্দুর রশিদ বিষয়টি স্পষ্ট করেননি। তবে তিনি বলেন, ‘সংস্থা প্রধানই গুরুত্বপূর্ণ। উনিই সভাপতি দেন।’

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, নীলক্ষেত হাই স্কুলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জমিতে নির্মিত। সে কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সভাপতি দেন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সম্মান জানিয়ে গুরুত্ব দেওয়া হয়। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান আইন ও বিধানে পরিচালিত হয়। প্রতিষ্ঠানটি সংস্থা পরিচালিত না হলেও ম্যানেজিং কমিটি সংস্থা পরিচালিত প্রতিষ্ঠানের মতো পরিচালনা করে। ম্যানেজিং কমিটির অবৈধ ক্ষমতা ব্যবহারের কারণে প্রতিষ্ঠানটিতে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়েছে। এর আগে একজন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে তাড়ানোর ঘটনাও ঘটেছে বলে অভিযোগ রয়েছে।

অভিযোগ মতে, ২০১৮ সালে শিক্ষক মো. গোলাম মোস্তাফার বিরুদ্ধে অভিযোগ তুলে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। দীর্ঘদিনে সাময়িক বরখাস্ত থেকে অব্যাহতি পাননি তিনি। ২০২১ সালের ১৯ মার্চ তার মৃত্যুর দিন পর্যন্ত তিনি সাময়িক বরখাস্ত ছিলেন।

প্রধান শিক্ষক মো. সুরমান আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কিছু মিথ্যা অভিযোগ উত্থাপন করে বেশ কিছু দিন ধরে আমাকে বরখাস্ত করে রাখা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের আপিল ও আরবিট্রেশন কমিটি আমাকে নির্দোষ স্বীকৃতি দিয়ে এবং আমাকে পুনর্বহাল ও বকেয়া বেতন-ভাতা পরিশোধ করতে কমিটির সভাপতিকে লিখিত আদেশ দিয়েছে। কিন্তু আমাকে এখনও পুনর্বহালের সম্মতি দেওয়া হচ্ছে না এবং পরিষ্কার করে কিছু বলাও হচ্ছে না। মনে হচ্ছে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে সময়ক্ষেপণ করা হচ্ছে। আমি দীর্ঘদিন বেতন ভাতা না পাওয়ায় খুবই কষ্টে দিনাতিপাত করছি।

 

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক