X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ‘মানসিক স্বাস্থ্য’ প্রশিক্ষণ নিয়মিত চলবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০২৩, ০২:২০আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০২:২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম নিয়মিত চালু থাকার ঘোষণা দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

রবিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণের প্রথম ব্যাচের সমাপনী এবং দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

উপাচার্য বলেন, ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়নে প্রশিক্ষণের কোনও বিকল্প নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি, বেসরকারি কলেজের সব বিষয়ের শিক্ষককে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। এই প্রশিক্ষণ অব্যাহত থাকবে।’

মানসিক স্বাস্থ্যের উন্নয়নে প্রশিক্ষণ খুবই জরুরি উল্লেখ করে উপাচার্য বলেন, ‘শিক্ষার স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য এই দুইয়ের বিকাশের জন্যই প্রশিক্ষণ খুব জরুরি। আপনারা নানা বিষয়ের শিক্ষক। শুধু এমনটি নয় যে, যাদের মধ্যে মানসিক সমস্যা আছে, অথবা খানিকটা বিষণ্নতায় আছেন, তারা আমাদের টার্গেট। তা মোটেই নয়। বরং মানসিক সুস্থতায় ভরপুর একটি পৃথিবী এখন সবার কাম্য।’

তিনি আরও বলেন, ‘সমসাময়িক বিশ্বে কোভিডের যে অভিঘাত আমরা সয়েছি। এরপর আমাদের প্রত্যেকের নিজেদের জায়গা থেকে মনে হয়েছিল এত মৃত্যুর মিছিল দেখার পরে সারা পৃথিবীর মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্য সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। কিন্তু বাস্তবে আমরা কী দেখলাম? বাস্তবে দেখলাম সারা পৃথিবী বড় সংকট কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে লিপ্ত হয়েছে। আমার তো মনে হয় মানসিক অসুস্থতা এবং বিষণ্নতার এটিই সবচেয়ে বড় উদাহরণ।’

‘জাতীয় বিশ্ববিদ্যালয় ভেবেছে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট মানুষকে মানসিক সুস্থতার জন্য ‘মেন্টাল হেলথ’ এ সবচেয়ে এগিয়ে রেখে যদি প্রশিক্ষণটা দেওয়া যায়, তাহলে গোটা জাতি তার দ্বারা প্রভাবিত হবে,’ বলেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয় জানায়, শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন ও শ্রেণিকক্ষে পাঠদানের লক্ষ্যে শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

গত বছর ১৭ ডিসেম্বর এই প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। ভার্চুয়ালি ১ম ব্যাচের প্রশিক্ষণ ২০২২ সালের ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে। ১১ দিনব্যাপী চলা এই প্রশিক্ষণ ২৮ ডিসেম্বর শেষ হয়।

আগামীকাল সোমবার (২৩ জানুয়ারি) মেন্টাল হেলথ বিষয়ে দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে। এটি চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। দ্বিতীয় ব্যাচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন সরকারি, বেসরকারি কলেজের বিভিন্ন বিষয়ের ৪০ জন শিক্ষক অংশ নেবেন।

স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক শিক্ষক প্রশিক্ষণে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান শাহীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণ দফতরের পরিচালক মো. হাছানুর রহমান প্রমুখ।

/এসএমএ/এনএআর/
সম্পর্কিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ আজ
অনার্স পরীক্ষার ফল প্রকাশের আগেই ২৭০০ শিক্ষার্থীর উত্তরপত্র চুরি
জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের শ্রদ্ধা
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?