X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

পাঠ্যবইয়ে যা নিয়ে বিতর্ক, কওমিতে তা পড়ানো হয়

এস এম আববাস
৩১ মার্চ ২০২৩, ১৪:০০আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১৮:১৫

নতুন শিক্ষাক্রমে পাঠ্যবইয়ে বয়ঃসন্ধিকাল পড়ানো নিয়ে দেশের কিছু ইসলামিক দল, ধর্মীয় সংগঠনের পক্ষে বিতর্ক তোলা হলেও কওমি মাদ্রাসাগুলোয় যৌনশিক্ষা পড়ানো হয় খোলামেলাভাবেই। কওমি মাদ্রাসায় সপ্তম শ্রেণিতে পড়ানো হয় মা-লা-বুদ্দা মিনহু কিতাব। সহবাস করার নিয়মকানুন থেকে শুরু করে যৌনশিক্ষার পাঠ রয়েছে কওমি সিলেবাসভুক্ত এই কিতাবে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, পাঠ্যবইয়ে বয়ঃসন্ধিকাল পড়ানো নিয়ে বিতর্ক উসকে দিতে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব তৈরি করা হয়েছে। অন্যদিকে একটি চিহ্নিত জাতীয় দৈনিকে ‘৬ষ্ঠ শ্রেণির বইয়ে যৌনতার সুড়সুড়ি’ শিরোনামে প্রতিবেদনও প্রকাশ করে বলা হয়েছে—এটি ইসলাম ও ইমানের বরখেলাপ।

এসব বিতর্কের পর গত ২৭ মার্চ আশুলিয়ার ব্র্যাক সিডিএম সেন্টারে অনুষ্ঠিত একটি কর্মশালায় এর প্রতিবাদ জানানো হয়েছে। কর্মশালায় বলা হয়েছে, ‘ধর্মীয় বইয়ে বা ধর্মগ্রন্থে যৌনশিক্ষা ও বয়ঃসন্ধিকাল নিয়ে আলোচনা থাকলে পাঠ্যবই নিয়ে বিতর্ক কেন? ধর্মীয় অপব্যাখ্যা ও রাজনৈতিক কারণে বিরোধিতা করার জন্যই বিরোধিতা করা হচ্ছে।’

কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক)-এর সহসভাপতি মুসলেহ উদ্দিন রাজু বাংলা ট্রিবিউনকে বলেন, যা ইসলাম অনুমোদন করে তা পাঠ্যবইয়ে থাকতে পারে। তবে শিক্ষার্থীর বয়স বিবেচনা করে তা পড়াতে হবে। কওমির সিলেবাসে যৌনশিক্ষা পড়ানো হয়। মা-লা-বুদ্দা মিনহু কিতাব পড়ানো হয় সপ্তম শ্রেণিতে। গোসল ফরজের বিষয়টি আমাদের সিলেবাসে যে ক্লাসে ছিল সেই ক্লাসে বাচ্চা প্রাপ্তবয়স্ক হয় না, তাই এটি সরিয়ে দিয়েছি। দেখতে হবে ধর্ম বিষয়টির অনুমোদন দিচ্ছে কিনা?

তাহলে কেন এত বিতর্ক জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশে রাজনীতি থাকবেই। কেউ ভালো কথা বলবে, কেউ ভালো কথাকেও খারাপ বলবে। কেউ আছে ত্রুটিটাকে সামনে নিয়ে আসবে। পাঠ্যপুস্তকেও ভুল হতে পারে। সেটি শুধরানো যায়। আর কেউ আছেন ভুল ধরার জন্য বসে থাকবে। অনেকেই ইচ্ছাকৃত করেন। ফেসবুকে অনেক সময় বিভ্রান্তি ছড়ানো হতে পারে।’

পাঠ্যবইয়ে বয়ঃসন্ধিকাল নিয়ে বিতর্ক প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের অধ্যাপক গোলাম রব্বানী বয়ঃসন্ধিকাল বা যৌনশিক্ষা নিয়ে কোনও বিরোধিতা নেই বলে জানিয়েছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, “বেহেস্তি জেওরে যৌন শিক্ষা নিয়ে অল্প কিছু বলা আছে। কিন্তু এনসিটিবির যৌনশিক্ষার মধ্যে অনেক কিছুই বলা হয়েছে, তারপর যে বিষয়টি আছে, সেটি ইশারা-ইঙ্গিতে এবং দু-একটি বাক্য আমরা দেখেছি, অনেকে পড়ে শুনিয়েছে, সেখানে বলা হয়েছে ‘বিবাহপূর্ব সম্পর্ক যেটা আছে, এটা নিজেদের সম্মতিতে হলে সমস্যা নেই’। এই মেসেজটা যদি প্রতিষ্ঠান থেকে দেওয়া হয়, তাহলে কী পর্যায়ে যাবে? আপত্তিটা এখানেই।”

এছাড়া বয়ঃসন্ধিকালে শরীরের পরিবর্তন নিয়ে এনসিটিবির পাঠ্যবইয়ে যা বলা হয়েছে তা নিয়ে কোনও আপত্তি নেই উল্লেখ করে অধ্যাপক গোলাম রব্বানী বলেন, “শরীরে পরিবর্তন, মানসিকতার পরিবর্তন ঘটবে এ কথাগুলো বলুক সমস্যা নেই। আপত্তি শুধু—‘নিজেদের সম্মতিতে যৌন মিলনে সমস্যা নেই’, সে বিষয়টিতেই।”

‘নিজেদের সম্মতি থাকলে যৌন মিলনে সমস্যা নেই’, পাঠ্যবইয়ে এমন বিষয় আছে কিনা জানতে চাইলে এনসিটিবিরি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, ‘পাঠ্যবইয়ে এটি নেই। কোথাকার কোনও একটি বইয়ের ছবি তুলে ফেসবুকে প্রচার করা হয়েছিল। আমরা তার জবাব দিয়েছি। ওটি আমাদের বই নয়। কোত্থেকে এনেছে জানি না। তারা দাবি করেছে ষষ্ঠ শ্রেণির বই।  আমাদের বইয়ে এ ধরনের কোনও কথা নেই।’

গত ২৭ মার্চ নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক পরিমার্জনে লেখকদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় বলা হয়েছে, ধর্মীয় অপব্যাখ্যা ও রাজনৈতিক কারণে যত বিরোধিতাই হোক আমরা পিছিয়ে যাবো না। আশুলিয়ার ব্র্যাক সিডিএম সেন্টারে কর্মশালা উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পাঠ্যবই লেখকরাও এই কর্মশালায় অংশ নিয়েছিলেন।

কর্মশালায় বিশেষজ্ঞরা বলেন, বিতর্কের জন্য বিতর্ক করা হচ্ছে। ইসলামিক বইয়ে যৌনশিক্ষা ও বয়ঃসন্ধিকালের শিক্ষা খোলামেলাভাবে লেখা আছে। কওমি মাদ্রাসায় কম বয়সী শিক্ষার্থীদের সেসব পড়ানো হয়। যৌনশিক্ষা অবশ্যই প্রয়োজনীয় বিষয়। তাহলে বয়ঃসন্ধিকালে শিক্ষার্থীরা ভুল করতে পারে, সে কারণে পাঠ্যবইয়ে তা তুলে ধরা হয়েছে।

কর্মশালায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘যেসব দেশের ভাষা আরবি, সেসব দেশে টু, থ্রি, ফোর ও ফাইভের বাচ্চারা তো আরবি বোঝে। পবিত্র কোরআন থেকে যদি পড়ে তাহলে সমস্যা নেই। কিন্তু নিজে যা বহন করছে শরীরে—যেমন হার্ট আছে, তেমনি প্রজননতন্ত্রও আছে। সেটি পড়লে সমস্যা কোনও?’

পাঠ্যবই নিয়ে বিতর্কের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘নির্বাচনের বছর, রাজনৈতিক বিরোধিতার কারণে বিরোধিতা করা হচ্ছে। আর আরেকটি পক্ষ রয়েছে, যারা ধর্মটাকে অপব্যবহার করে সংকীর্ণ রাজনৈতিক ফয়দা হাসিলের জন্য। সেই চক্রের কাছে এসব পড়ালেখা একেবারেই অপছন্দ।

সংশ্লিষ্টদের ইসলামি বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের প্রসঙ্গ তুলে কর্মশালায় শিক্ষামন্ত্রী বলেন, ‘আপনারা (বিতর্ক উত্থাপনকারীরা) তো সবসময় এলেম ও আলেম বলেন, এলেম অর্থ জ্ঞান বা বিজ্ঞান আর আলেম শব্দের অর্থ জ্ঞানী বা বিজ্ঞানী, তাহলে জ্ঞান-বিজ্ঞান যদি বাদ দিয়ে দেন তাহলে তো আর আলেম থাকেন না।’

কওমি মাদ্রাসা সূত্রে জানা গেছে, মা-লা-বুদ্দা মিনহু তাদের মূল কিতাব। এটি অপ্রাপ্ত বয়স্কদের সিলেবাসভুক্ত। এটিতে রয়েছে যৌনশিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়। এছাড়া বেহেস্তি জেওরেও যৌনশিক্ষার বিষয় লেখা রয়েছে।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
দ্রুতই সংশোধন হচ্ছে পাঠ্যবই
শিক্ষাক্রম নিয়ে পানি ঘোলা করছে উগ্রবাদী গোষ্ঠী: রাশেদা কে চৌধুরী
‘শরীফার গল্প’ পর্যালোচনায় শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
দায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজদায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু