X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

মূল ক্যাম্পাসে অনার্সে ভর্তি স্থগিতের নির্দেশ, যা বলছে জাতীয় বিশ্ববিদ্যালয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩২আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩২

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্সে ভর্তি বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ইউজিসি এই নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে। তবে চিঠির জবাবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করেছে, ছাত্র ভর্তির সিদ্ধান্ত যথার্থই ছিল।

ই্উজিসি’র চিঠিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২-এর সুস্পষ্ট লঙ্ঘন।

অন্যদিকে বুধবার (২০ সেপ্টেম্বর) অনার্স খোলা বিষয়ে ইউজিসির চিঠির জবাব দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা জানিয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির গৃহীত সিদ্ধান্ত আইনসঙ্গত ও যথার্থ।

ইউজিসির চিঠিতে বলা হয়, কলেজ শিক্ষার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাঠক্রম ও পাঠ্যসূচির আধুনিকীকরণ ও উন্নতিসাধন, শিক্ষার গুণগত মান উন্নয়ন এবং শিক্ষকদের প্রশিক্ষণ ও যোগ্যতা বৃদ্ধিসহ কলেজের যাবতীয় বিষয় ও ব্যবস্থাপনার দায়িত্ব একটি বিশ্ববিদ্যালয়ের ওপর ন্যস্ত করা সমীচীন ও প্রয়োজনীয় হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ দ্বারা বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হয়। ওই আইনের ধারা-৬ অনুযায়ী ‘এই আইন এবং অর্ডার এর বিধান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা নির্ধারিত।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান সংক্রান্ত ধারা-৮(১) অনুযায়ী ‘ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট প্রদান সংক্রান্ত সব স্বীকৃত শিক্ষাদান সাধারণত কলেজ, স্কুল, এবং কেন্দ্র দ্বারা এককভাবে বা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অথবা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতায় অথবা এ উদ্দেশ্যে অ্যাকাডেমিক কাউন্সিল অনুমোদিত অন্য কোনও বিশ্ববিদ্যালয়ের কোনও প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতায় পরিচালিত হবে।

চিঠিতে আরও বলা হয়, আইনে স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল সংক্রান্ত ধারা-২৮(১) অনুযায়ী ‘স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল অ্যাকাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটের সার্বিক তত্ত্বাবধানে কলেজের স্নাতকপূর্ব শিক্ষা সংগঠিত করবে, পাঠ্যক্রম ও পাঠ্যসূচি নির্ধারণ করবে, অ্যাকাডেমিক কাউন্সিলের বিবেচনার জন্য পরীক্ষা বিধি সুপারিশ করবে, প্রশিক্ষণের মান সংরক্ষণ করবে এবং শিক্ষার গুণগত মান নিশ্চিত করবে।

আইনের ওই ধারাগুলো থেকে প্রতীয়মান হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২-এর সুস্পষ্ট লঙ্ঘন।

এমতাবস্থায়, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির সব কার্যক্রম স্থগিত করাসহ কীসের ভিত্তিতে এই ক্যাম্পাসে স্নাতক প্রোগামে শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে ৫ কর্মদিবসের মধ্যে প্রমাণসহ বিশ্ববিদ্যালয়ের বক্তব্য কমিশনে পাঠানো অনুরোধ করা হলো। বিষয়টি অতি জরুরি।

অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় ইউজিসির পত্রের জবাবে জানিয়েছে, ইউজিসির পাঠানো পত্রে বিশ্ববিদ্যালয়ের আইনের যেসব ধারা বর্ণিত হয়েছে সেটিকে আংশিক ও খণ্ডিত বলে মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাতীয় বিশ্ববিদ্যালয় জবাবে বলা হয়েছে, আইনের ৬ (খ) ধারায় বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা সম্পর্কে বর্ণিত রয়েছে, বিশ্ববিদ্যালয় ও কলেজে শিক্ষাদানের জন্য পাঠক্রম নির্ধারণ করা; এবং ৬ (গ) ধারায় বর্ণিত রয়েছে- বিশ্ববিদ্যালয় ও কলেজে জ্ঞানের বিকাশ, বিস্তার ও অগ্রগতির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় নির্ধারিত ক্ষেত্রে শিক্ষাদান ও গবেষণার ব্যবস্থা করা; এবং আইনের ২৯ ধারায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ইউনিট স্নাতকোত্তর শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের কার্যাবলী বিবৃত হয়েছে। ২৯ (১) (ক) ধারায় উল্লেখ রয়েছে এই কেন্দ্র ‘সম্মান ও স্নাতকোত্তর শিক্ষা সংগঠনের দায়িত্ব পালন করবে। আইনের এসব ধারাগুলো থেকে প্রতীয়মান হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির গৃহীত সিদ্ধান্ত আইনসঙ্গত ও যথার্থ।

/এসএমএ/এফএস/
সম্পর্কিত
গবেষণার মানোন্নয়নে ভূমিকা রাখবে হিট প্রকল্প: ইউজিসি চেয়ারম্যান
উচ্চশিক্ষা খাতকে ডিজিটালাইজেশনে আনার পরামর্শ ইউজিসির
জাতীয় বিশ্ববিদ্যালয়ে কয়েকটি পরীক্ষার তারিখ পেছালো
সর্বশেষ খবর
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল