X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

শিকাগোতে সেরা ‘মাটির প্রজার দেশে’

বিনোদন রিপোর্ট
১২ অক্টোবর ২০১৬, ১৩:৪৫আপডেট : ১২ অক্টোবর ২০১৬, ১৩:৪৯

ছবির একটি দৃশ্য এবং বামে পুরস্কার হাতে পরিচালক বিজন। যুক্তরাষ্ট্রের শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচিত্র উৎসবে দর্শক পছন্দে সেরা পূর্ণদৈর্ঘ্য ছবির পুরস্কার জিতলো বাংলাদেশের ‘মাটির প্রজার দেশে’। ছবিটির পরিচালক ইমতিয়াজ আহমেদ বিজনের হাতে গত ১০ অক্টোবর উৎসবের সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সময় রাত ১০টায় পুরস্কার তুলে দিয়েছেন আয়োজকরা।

হিন্দি, সিংহলিজ, মালয়ালাম, উর্দু, পাঞ্জাবি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় নির্মিত ১৪টি চলচ্চিত্রের সঙ্গে একমাত্র বাংলা ভাষার ছবি হিসেবে প্রতিযোগিতায় অংশ নেয় ‘মাটির প্রজার দেশে’। এই উৎসবে যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার গুণী পরিচালকদের সঙ্গে এক সারিতে দাঁড়িয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন তরুণ নির্মাতা বিজন।
তিনি বলেন, ‘এই প্রাপ্তিতে আমি আনন্দিত। এই অর্জন একার নয়, পুরো বাংলাদেশের।’
এবারের উৎসবে প্রতিযোগিতা বিভাগে লড়েছে মোট ১৫টি ছবি। এর মধ্যে ‘মাটির প্রজার দেশে’ ছাড়াও উল্লেখযোগ্য ছিলো ‘মাসান’, ‘আলিগড়’, ‘আইল্যান্ড সিটি’, ‘দি টাইগার হান্টার’, ‘কাশ’, ‘ওয়েটিং’, ‘বুদ্ধিয়া সিং : বর্ন টু রান’ ইত্যাদি।
গত ৯ অক্টোবর উৎসবে প্রদর্শিত হয় গুপী বাঘা প্রোডাকশন্স প্রযোজিত ‘মাটির প্রজার দেশে’ ছবিটি। এতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, মাহমুদুর অনিন্দ্য, শিউলি আক্তার, মনির আহমেদ শাকিল, চিন্ময়ী গুপ্তা।
যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ৫ অক্টোবর থেকে শুরু হওয়া এই আয়োজন শেষ হয়েছে ১০ অক্টোবর। এটি শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সপ্তম আসর। এ আয়োজন দক্ষিণ এশিয়ার নির্মাতাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্ম হিসেবে ধরা হয়।
পরিচালক জানান, আগামী বছরের জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি বাংলাদেশের দর্শকরা দেখতে পারবেন। এরপর দেশের প্রেক্ষাগৃহেও মুক্তি দেওয়া হবে।
প্রসঙ্গত, ২০১০ সালে ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ ডকুমেন্টারি কাউন্সিল ও স্কটিশ ডকুমেন্টারি ইনস্টিটিউটের সঙ্গে বিজন যৌথভাবে নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘ওয়েটিং ফর গডো’। ‘মাটির প্রজার দেশে’ তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দুই বছর পর আবার একসঙ্গে...
দুই বছর পর আবার একসঙ্গে...
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি