X
রবিবার, ২৩ জুন ২০২৪
৯ আষাঢ় ১৪৩১

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব: সৈয়দ হককে উৎসর্গ

বিনোদন রিপোর্ট
২৫ অক্টোবর ২০১৬, ০০:০৪আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ০০:২৩

সৈয়দ শামসুল হক আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর- আবারও সুরের ইন্দ্রজালে মুগ্ধ হবে ঢাকার দর্শক-শ্রোতারা। কারণ পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব।
এবারের উৎসবে থাকছেন উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের রথী-মহারথীরা। পাশাপাশি থাকছে দেশীয় শিল্পীদের অংশগ্রহণ।
সোমবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টির ঘোষণা দেয় আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন। তারা জানায়, এবারে আয়োজন উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে সম্মান জানিয়ে।
উৎসবে যোগ দিতে আসছেন প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী, কিংবদন্তি আলাউদ্দিন খাঁর পুত্র বিশ্ববিখ্যাত সরোদিয়া ওস্তাদ আলি আকবর খাঁ, পৌত্র ওস্তাদ আশিষ খাঁ, জয়পুর আত্রৌলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার পণ্ডিত সঞ্জীব অভয়ঙ্কর। থাকছেন পশ্চিমা ও কর্ণাটকি ঢংয়ে সমান পারদর্শিতা জন্য খ্যাত পদ্মভূষণ ড. এল সুব্রহ্মণ্যন ও ওডিশি নৃত্যের বিদুষী মাধবী মুডগাল। সোমবারের সংবাদ সম্মেলনের আয়োজন (2)

অন্যান্যবারের মতো এবার উৎসব মুখর হবে প্রবাদপ্রতিম পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত শিবকুমার শর্মা ও পুত্র রাহুল শর্মা, পণ্ডিত অজয় চক্রবর্তী, পণ্ডিত উল্লাস কশলকর, ওস্তাদ রশিদ খান, পণ্ডিত কুশল দাস, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার ও পণ্ডিত উদয় ভাওয়ালকারের সংগীতে ও বাদ্যেসহ অনেকে।
উৎসবে বাংলাদেশের ১৬৫ জন শিল্পী অংশগ্রহণ করবেন। উদ্বোধনী পর্বে নৃত্যশিক্ষক ও শিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দন দলের প্রায় ৬০ জন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গান ও ভাঙা গানে মণিপুরী, ভরতনাট্যম, ওডিশি ও কত্থক রীতির রূপায়ণ পরিবেশন করবেন। থাকছে শিল্পী মুনমুন আহমদ তার দল নিয়ে কত্থক পরিবেশন ও উচ্চাঙ্গসংগীত শিল্পী প্রিয়াঙ্কা গোপ এককভাবে খেয়াল।

আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসব অনুষ্ঠিত হবে এ আয়োজন। গত চার বছরের ধারাবাহিকতায় ধ্রুপদী সংগীত ও নৃত্যের গুরুত্বপূর্ণ শাখার উল্লেখযোগ্য পরিবেশনা উপস্থাপন করা হবে এতে। থাকছে চিত্রপ্রদর্শনীসহ নানা আয়োজন।

প্রতিবারের মতো অনলাইনে নিবন্ধন করে উৎসবে বিনামূল্যে প্রবেশের পাশ সংগ্রহ করা যাবে। নভেম্বরের শুরু থেকে নিবন্ধন শুরু হবে। সোমবারের সংবাদ সম্মেলনের আয়োজনে আয়োজকরা
/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী
জেনারেশন জেড নিয়ে প্রথম নাটক, ট্রেন্ডিংয়ে তৃতীয়
জেনারেশন জেড নিয়ে প্রথম নাটক, ট্রেন্ডিংয়ে তৃতীয়
নিজেদের বিয়েতে হোলিতে মেতেছিলেন নাদিয়া-সালমান
নিজেদের বিয়েতে হোলিতে মেতেছিলেন নাদিয়া-সালমান
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা
জুলফিকার-পাভেল জুটির আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীর থিম সং
জুলফিকার-পাভেল জুটির আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীর থিম সং