X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

পর্দায় ফিরে এলো সাদাকালো

বিনোদন রিপোর্ট
২৮ জানুয়ারি ২০১৭, ০৯:৪০আপডেট : ২৮ জানুয়ারি ২০১৭, ১২:১০

নাটকের একটি দৃশ্যে মাজনুন মিজান ও ফারহানা মিলি সময় কিংবা প্রসঙ্গটা বাঙালিদের জন্য সাদাকালোই। ১৯৫২ সালের ভাষা আন্দোলন। যে আন্দোলনের অন্যতম যোদ্ধা শহীদ শফিউরকে নিয়ে নির্মিত হলো একটি বিশেষ নাটক। আর এই নাটকটির মাধ্যমে দর্শকরা ফিরে যাবেন টিভি পর্দার ‘সাদাকালো’ অধ্যায়ে।

কারণ ‘ফেব্রুয়ারির আল্পনা’ নামের এই নাটকটির প্রায় ৯৯ ভাগ প্রচার হবে সাদাকালো ফরমেটে। এর প্রধান চরিত্র শহীদ শফিউর-এর চরিত্রে অভিনয় করেছেন মাজনুন মিজান। আর তার স্ত্রী চরিত্রে আছেন ফারহানা মিলি। বায়ান্নর সময়টাকে ফুটিয়ে তুলতেই পুরো নাটকটির রঙ রাখা হয়েছে সাদাকালো। যার শেষ দৃশ্যে কেবল একটি স্কুলের ক্লাসরুমের ঘটনা দেখা যাবে রঙিন। এখানেই ছাত্রছাত্রীদের শফিউরের গল্প বলছেন একজন শিক্ষক।

নাটকটির আরও দুটি চরিত্রে দেখা যাবে আবুল হায়াত ও দিলারা জামানকে। এর মূল গল্প লিখেছেন রফিকুল রশীদ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মোজাম্মেল হোসেন।

নাটকটি প্রসঙ্গে মাজনুন মিজান বলেন, ‘যাদের জীবন আর রক্তের বিনিময়ে আমরা এখন বাংলায় কথা বলছি, এটা সম্ভব হয়েছে শহীদ শফিউরদের বীরত্বের কারণে। সেই চরিত্রে কাজ করতে পারা আমার জন্য গর্বের।’

এদিকে মিলি বলেন, ‘স্বাভাবিক, এমন বিষয়ের নাটকে অভিনয় করা সৌভাগ্যের বিষয়। আমাদের ইতিহাস নিয়ে নতুন প্রজন্মের জানার অনেক অভাব রয়েছে। নাটকটির মাধ্যমে কিছুটা হলেও সেটা জানতে পারবে তারা। কারণ এটি তথ্যনির্ভর নাটক।’ 

সম্প্রতি পুরান ঢাকা, বুড়িগঙ্গা নদী, ওয়াইজ ঘাট, বুলবুল ললিতকলা একাডেমি, দোয়েল চত্বর ও ঢাকা মেডিকেল কলেজে ‘ফেব্রুয়ারির আল্পনা’ নাটকের দৃশ্যায়ন শেষ হয়েছে। যা প্রচার হবে ২১ ফেব্রুয়ারি যে কোনও একটি টিভি চ্যানেলে।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!