X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

টিভিতে জাতীয় শোক

বিনোদন রিপোর্ট
১৫ আগস্ট ২০১৭, ০০:০২আপডেট : ১৫ আগস্ট ২০১৭, ১৯:২১

 

বঙ্গবন্ধু স্মরণে টিভি অনুষ্ঠান আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালে সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে এই দিনে বাংলাদেশিদের ইতিহাসে এক কালিমালিপ্ত অধ্যায় রচিত হয়েছিল। দেশের বিভিন্ন আয়োজনে আজ বঙ্গবন্ধুকে স্মরণের পাশাপাশি টেলিভিশন চ্যানেলগুলো আলাদাভাবে সাজিয়েছে তাদের অনুষ্ঠানমালা। নিচে বেশ কয়েকটি টিভি অনুষ্ঠানের সূচি দেওয়া হলো-


ইতিহাসের কৃষ্ণপক্ষ:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডকে নির্মিত হয়েছে এ নাটক। গীতিকবি ও নাট্যকার সহিদ রাহমানের লেখা ‘মহামানবের দেশে’ গল্পটি মূলত এটিতে ব্যবহার করা হয়েছে। নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মান্নান হীরা। অভিনয় করেছেন তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, শর্মিমালা, মোমেনা চৌধুরী প্রমুখ। চ্যানেল আইতে ৭টা ৫০ মিনিটে নাটকটি প্রচার হবে।

শেষ প্রহরের আগে:

দীপ্ত টিভিতে বিকাল ৫টায় প্রচারিত হবে বিশেষ প্রামাণ্যচিত্রটি। ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং সেই দুঃসহ হত্যাযজ্ঞের স্মৃতিচারণার ওপর নির্মিত হয়েছে এটি।

চশমা:

দুপুর ২টা ৩৫ মিনিটে এনটিভিতে প্রচার হবে এ নাটকটি। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপূর্ব, মৌসুমী হামিদ, দিলারা জামান, আল মনসুর, নূপুর, সিদ্দিক মাস্টার প্রমুখ।

কীর্তি তোমার বহমান:
সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এনটিভিতে প্রচার হবে আবৃত্তিবিষয়ক অনুষ্ঠান ‘কীর্তি তোমার বহমান’। আবৃত্তি করেছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, শ্যামলী সুলতানা, ইকবাল খোরশেদ, মাহিদুল ইসলাম, প্রজ্ঞা লাবণী।

হৃদয়ে বঙ্গবন্ধু:
১১টা ২০ মিনিটে সরাসরি গানের এ অনুষ্ঠানটি প্রচার হবে। কণ্ঠশিল্পী হিসেবে থাকবেন লিজা, ঝিলিক, রাজিব। উপস্থাপনায় শিমুল মুস্তাফা।

বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ:
বাংলাভিশনে প্রচার হবে এটি। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. আবদুর রাজ্জাক ও রামেন্দু মজুমদার। বিকাল ৫টা ২৫মিনিটে এটি প্রচার হবে। প্রযোজনায় রফিকুল ইসলাম ফারুকী।

একটি মুজিব:
বঙ্গবন্ধুর ব্যক্তিগত জীবনের উল্লেখযোগ্য দিক নিয়ে নির্মিত হয়েছে এ তথ্যচিত্রটি। এছাড়াও এতে সাক্ষাৎকার দিয়েছেন ফরাস উদ্দিন, তোফায়েল আহমেদ, আমীর হোসেন আমু, ব্যারিস্টার আমিনুল ইসলাম ও অধ্যাপক সিরাজুল ইসলাম। আমজাদ কবীর চৌধুরী পরিকল্পনা ও পরিচালনায় তথ্যচিত্রটি রাত ৮টায় এটিএন বাংলায় প্রচার হবে।

রক্তমাখা বুকে স্বদেশের ছবি:
এটি সরাসরি অনুষ্ঠান। অনুষ্ঠানে পরিবেশিত হবে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বিভিন্ন গান, কবিতা, থাকছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, জেলখানার রোজনামচা পাঠ ও স্মৃতিচারণ। এতে অংশ নেবেন সংস্কৃতিমন্ত্রী ও অভিনেতা আসাদুজ্জামান নূর। আরও থাকছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক শিল্পী তিমির নন্দী, এ প্রজন্মের অভিনেত্রী অপি করিম ও নতুন প্রজন্মের কণ্ঠশিল্পী ঐশিকা নদী। আলমগীর হোসেনের প্রযোজনায় রাত ৯টা ৪৫ মিনিট থেকে রাত ১টা পর্যন্ত দেশ টিভিতে এটি প্রচার হবে।

বিনম্র শ্রদ্ধা:
এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলবেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, চলচ্চিত্র ব্যক্তিত্ব চিত্রনায়ক ফারুক। আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফার উপস্থাপনায় অনুষ্ঠানটি সন্ধ্যা ৬ টায় এশিয়ান টিভিতে প্রচার হবে। প্রযোজনায় সুদীপ্ত সরকার।

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!