X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

‘কিন্তু তিনি বিশ্বাসঘাতকতা করেননি’

বিনোদন রিপোর্ট
৩১ আগস্ট ২০১৮, ১৪:৩২আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১৬:৫৬

‘কিন্তু তিনি বিশ্বাসঘাতকতা করেননি’ অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ছিল গতকাল (৩০ আগস্ট)। এদিন সন্ধ্যায় তার নামাঙ্কিত পদক প্রদান করা হয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারকে।
সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে এই পদক প্রদান আয়োজন হয়। সঙ্গে ছিল এই গুণী ব্যক্তিকে স্মরণ করে আলোচনা পর্বও।
অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন নাট্যব্যক্তিত্ব আলী যাকের, নাসির উদ্দিন ইউসুফ, মঞ্চকুসুম খ্যাত অভিনেত্রী শিমূল ইউসুফসহ সংস্কৃতি অঙ্গনের অনেকে।
প্রধান অতিথি হিসেবে সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারের হাতে পদক তুলে দেন নাট্যজন আলী যাকের। সভাপতিত্ব করেন শহীদের স্ত্রী সারা আরা মাহমুদ।
আলতাফ মাহমুদকে নিয়ে কথা বলেন পদকপ্রাপ্ত দুই ব্যক্তিত্ব।
সৈয়দ হাসান ইমাম বলেন, ‌‘আলতাফ মাহমুদকে আমরা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে নিয়ে যেতে চেয়েছিলাম। তাকে সেখানেও দরকার ছিল। প্রথমে তিনি রাজি হননি। পরে রাজি হন। তবে তার যাওয়ার কথা ছিল সেপ্টেম্বর মাসে। কিন্তু এরমধ্যে পাক সেনারা তাকে তুলে নিয়ে যায়। খুব কষ্টের বিষয় হলো, টর্চারের সময় আলতাফ মাহমুদের সব নখ তুলে ফেলা হয়েছিল। ভেঙে ফেলা হয়েছিল হাঁটু। সহযোদ্ধাদের নাম বলে দিলেই কিন্তু তাকে ছেড়ে দেওয়া হতো। কিন্তু তিনি বিশ্বাসঘাতকতা করেননি। কারও নাম বলেননি।’
‘কিন্তু তিনি বিশ্বাসঘাতকতা করেননি’ ফেরদৌসী মজুমদার বলেন, ‘‘তিনি (আলতাফ মাহমুদ) যে কত বড় সুরস্রষ্টা ছিলেন, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটা শুনলেই বোঝা যায়। তার নামে পদক পেয়ে আমি অত্যন্ত খুশি হয়েছি। এটা আমার জন্য অন্যরকম প্রাপ্তি।’’
এদিন সন্ধ্যা ছয়টায় এ আয়োজনের শুরুটা হয় উদীচীর পরিবেশনা দিয়ে। সংগঠনটির শিল্পীরা আলতাফ মাহমুদের গান পরিবেশন করেন। ‘ঘুমের দেশে ঘুম ভাঙাতে’, ‘আমি মানুষের ভাই স্পার্টাকাস’ ও ‘রাষ্ট্রভাষা আন্দোলনও করলি বাঙালি’ গানগুলো ছিল সে তালিকায়।
এরপরই ছিল মূল পর্ব; পদক প্রদান আনুষ্ঠান। পদক প্রদান ছাড়াও এ সময় সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারকে উত্তরীয় পরিয়ে দেওয়া ও ১০ হাজার টাকা মূল্যমানের সম্মাননা প্রদান করা হয়।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!
নাট্যকার সংঘ: সভাপতি মুননা, সম্পাদক উজ্জ্বল
নাট্যকার সংঘ: সভাপতি মুননা, সম্পাদক উজ্জ্বল
যশের ছবিটি ছেড়ে দিলেন কারিনা!
যশের ছবিটি ছেড়ে দিলেন কারিনা!
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক