X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

নন্দিতা দাসের বাবার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বিনোদন ডেস্ক
১৮ অক্টোবর ২০১৮, ০০:০৩আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৩০

যতীন ও নন্দিতা

মিটু হ্যাশট্যাগ আন্দোলনের ঝড়ো হাওয়ায় শুধু বলিউড নয়, বিভিন্ন পেশার মানুষের মুখোশও খসে পড়ছে। সাহিত্য, চিত্রকলাসহ নানান শাখায় ভারতের খ্যাতিমান মানুষদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠছে।
ভুক্তভোগীরা সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযুক্তদের নাম ও অপ্রীতিকর ঘটনাগুলোর বিবরণ দিচ্ছেন অকপটে।
এবার নারীবাদী, সমাজকর্মী, অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাসের বাবা চিত্রকর যতীন দাসের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠলো। এ ঘটনায় অনেকে হতবাক। কারণ, তার মেয়ে বরাবরই নারী ও শিশুদের বিরুদ্ধে অন্যায়ের প্রতিবাদে সোচ্চার ভূমিকা পালন করেন।
ভারতীয় প্রতিষ্ঠান এলরাইনো পেপারের সহ-প্রতিষ্ঠাতা নিশা ভোরার অভিযোগ, তাকে উত্ত্যক্ত ও জোরপূর্বক চুম্বন করতে চেয়েছিলেন যতীন দাস। সেই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরেছেন তিনি। তার অভিযোগ, নারীদের সঙ্গে যতীন দাসের ব্যবহার সবসময়ই আপত্তিকর। বছরের পর বছর এটা চলছে। অনেক নারীই নন্দিতার বাবার কুনজরের শিকার। তিনিও সেই ভুক্তভোগীদের একজন।
সহকর্মীদের মাধ্যমে যতীন দাসকে সতর্ক করেছিলেন বলে জানান নিশা ভোরা। তিনি মনে করেন, চিত্রকলা অঙ্গনের সবাই নারীদের সঙ্গে এই মানুষটির আপত্তিকর আচরণের কথা জানে।
ইনস্টাগ্রামে ‘সিন অ্যান্ড হার্ড’ পেজে নিশার মতো যৌন হয়রানির শিকার অনেক নারী নিজেদের অভিজ্ঞতা তুলে ধরছেন। এটাকে তারা কথা বলার প্ল্যাটফর্ম হিসেবে নিয়েছেন। কেউ অভিযুক্তের নাম প্রকাশ করেন, কেউবা তা গোপন রাখেন।
নিশা ভোরার এই পোস্ট অনেকে শেয়ার করেছেন। এরমধ্যে আরেক নারীর অভিযোগ, সহকারী হিসেবে কাজ করার সময় যতীন দাস তাকে রাতে পোশাক বদলে শোবার ঘরে যেতে বলেছিলেন।
এদিকে সব অভিযোগ অস্বীকার করেছেন যতীন দাস। এ নিয়ে খুব হতাশা ব্যক্ত করেন নন্দিতার বাবা। ৭৬ বছর বয়সী এই চিত্রশিল্পীর দাবি, এমন কোনও ঘটনার কথা তার জানা নেই। নিশা ভোরার সঙ্গেও সাক্ষাতের বিষয়টি মনে পড়ছে না বলে উল্লেখ করেন তিনি।
অন্যদিকে বাবার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলেও মিটু হ্যাশট্যাগ আন্দোলনকে সমর্থন জানিয়ে যাবেন বলে মন্তব্য করেছেন নন্দিতা দাস। কয়েকদিন আগে বলিউডের আরও ১০ নারী নির্মাতার সঙ্গে একটি চিঠিতে স্বাক্ষর করেন ৪৮ বছর বয়সী এই তারকা। এটি মূলত কোনও অভিযুক্তের সঙ্গে আর কাজ না করার জন্য তাদের সংহতি প্রকাশ।

/জেডএল/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!
বিচ্ছেদ নয়, যে কারণে বিয়ের ছবি মুছলেন রণবীর
বিচ্ছেদ নয়, যে কারণে বিয়ের ছবি মুছলেন রণবীর