X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর বায়োপিক: বিভিন্ন চরিত্রে চূড়ান্ত হলেন যারা

সুধাময় সরকার
০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৩আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪০

বঙ্গবন্ধুর বায়োপিক: বিভিন্ন চরিত্রে চূড়ান্ত হলেন যারা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। এটা বেশ পুরনো খবর। নতুন খবর হলো, এতদিন বিষয়টি ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ে ঘুরপাক খেলেও এবার সেটি নেমে এলো মাঠে।
এখন চলছে ছবিটির জন্য শিল্পী বাছাই প্রক্রিয়া। এ সংক্রান্ত কাজ, শুটিং লোকেশন, শিডিউল চূড়ান্ত, কস্টিউম তৈরিসহ আনুষ্ঠানিক নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে গেল বুধবার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় এসেছেন বলিউডের বায়োপিক-মাস্টার শ্যাম বেনেগাল।
গেল সপ্তাহে জানা গেল, এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রে কাজ করার বিষয়ে চূড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান। ছবিটির সঙ্গে যুক্ত হওয়ার প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘‘জানি না ঠিকভাবে করতে পারবো কিনা। তবে ইতিহাসের অংশ হওয়ার এই সুযোগ পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি। আনন্দিত হয়েছি। এত বড় পরিচালক, নিশ্চয়ই আমাকে দিয়ে চরিত্রটা বের করে নেবেন। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়েছি। তাঁর মা–বাবার সাক্ষাৎকার দেখেছি। আমি অপেক্ষা করছি কাজটা করার জন্য।’’
এদিকে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে জানা গেছে, বঙ্গবন্ধুর এই বায়োপিকে খন্দকার মোশতাকের চরিত্রে অভিনয় করবেন দেশের আরেক বহুমাত্রিক অভিনেতা ফজলুর রহমান বাবু। অন্যদিকে একই ছবিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। দুজনেই খবরটির সত্যতা স্বীকার করেছেন।
ফজলুর রহমান বাবু বলেন, ‘বিলম্বে হলেও বঙ্গবন্ধুকে নিয়ে বড় পরিসরে চলচ্চিত্র নির্মাণ হচ্ছে- এটা আমাদের জন্য সবচেয়ে খুশির খবর। নির্মাণ করছেন বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল, এটিও একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটা ঐতিহাসিক একটি ছবি হতে যাচ্ছে, কোনও সন্দেহ নেই। আমিও সেই ইতিহাসের অংশ হতে যাচ্ছি, এটা আমার জন্য সৌভাগ্যের।’
ছবিটিতে কাজ করার খবরটি নিশ্চিত করলেও, ঠিক কোন চরিত্রে অভিনয় করছেন সেটি নিয়ে মুখ খুলতে নারাজ বাবু। তার ভাষ্যে, ‘এটা চিঠি হাতে পাওয়ার পরেই বলি। কারণ, চরিত্র বদলেও তো যেতে পারে। তাছাড়া আমি তো লিখিত কোনও দলিল পাইনি হাতে।’
অন্যদিকে একই ছবিতে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করার বিষয়টি স্বীকার করেন তৌকীর আহমেদ।
শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকালে বিএফডিসিতে সোহরাওয়ার্দী চরিত্রের জন্য পোশাকের মাপ দেন তৌকীর। তিনি বলেন, ‘এমন একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি- এটাই বড় আনন্দের বিষয়। বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিতব্য সিনেমায় তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করতে পারাটা অনেক সৌভাগ্যের বিষয়।’
এদিকে তথ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর চরিত্রসহ ছবির অধিকাংশ চরিত্রের জন্য বাংলাদেশ থেকে আরও শিল্পী চূড়ান্ত করা হচ্ছে। বঙ্গবন্ধু চরিত্রেও থাকবেন বাংলাদেশের অভিনেতা। কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীরাও থাকবেন। যার সবটুকুই চূড়ান্ত হবে দ্রুততম সময়ের মধ্যে।
বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাব-টাইটেল থাকবে।
বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারতের।
বায়োপিকটি নির্মাণে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।
আরও জানা গেছে, এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।
চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ। সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু