X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কোথাও নেই বিতর্কিত সিরিজ ‌‘বুমেরাং’ ও ‘সদরঘাটের টাইগার’

মাহমুদ মানজুর
২৩ জুন ২০২০, ১৫:৫৩আপডেট : ২৩ জুন ২০২০, ২০:৫৩

বিঞ্জ এর প্রমোশনে চারটি সিরিজের প্রচ্ছদ কান নিয়েছে চিলে−এই প্রবাদের ওপর ভিত্তি করে এখনও চলছে ওয়েব সিরিজ বিতর্ক। দর্শক-সমালোচকরা বিষয়টি হজম করে নিলেও অভিনয় অঞ্চলে বিষয়টি গড়ালো বেশ গভীরে।

জানা গেছে, অভিযোগ ওঠা সিরিজগুলোর কিছু ‘ক্লিপ’ মেসেঞ্জারে ছড়িয়ে এখনও জোগান দেওয়া হচ্ছে ঘৃণার জ্বালানি! অথচ, অভিযোগ মেনে নিয়ে ওয়েব সিরিজ তিনটির দুটি (বুমেরাং ও সদরঘাটের টাইগার) এরমধ্যে তুলে নেওয়া হয়েছে অ্যাপ (বিঞ্জ) থেকে। অন্যটি (আগষ্ট ১৪) অ্যাপে থাকলেও সেটির বেশ কিছু দৃশ্যে আনা হয়েছে সংশোধন। 

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করে প্রযোজনা প্রতিষ্ঠান রেড ডট ডিজিটাল লিমিটেড। এই প্রতিষ্ঠানের উদ্যোগেই চালু হয় দেশের প্রথম ভিডিও স্ট্রিমিং সাইট ‘বিঞ্জ’।

প্রতিষ্ঠানটির বিপণন প্রধান নূর ঈ তাজরিয়ান খান বাংলা ট্রিবিউনকে জানান, এরমধ্যে অ্যাপ থেকে পাইরেসি হয়ে ইউটিউবে ছড়িয়ে গিয়েছিল তাদের তিনটি সিরিজ। গেলো কয়েকদিনে তারা সেগুলোকেও খুঁজে খুঁজে বের করে বন্ধ করার চেষ্টা করেছেন। দাবি করেছেন, ইউটিউবের কোথাও এগুলো এখন আর নেই।
সদরঘাটের টাইগার ২৩ জুন সকালে নূর ঈ তাজরিয়ান খান বলেন, ‘‘প্রথম কথা হলো, আমরা কিন্তু পুরো বাণিজ্যিক কার্যক্রম এখনও শুরু করিনি। অনেকটা টেস্ট ট্রায়ালের মতো করছিলাম। দেখছিলাম, দর্শকরা আসলে আমাদের কনটেন্ট দেখে কেমন প্রতিক্রিয়া দেয়। কিন্তু সেটি যে এভাবে পাইরেসি হয়ে ইউটিউব আর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে যাবে, সেটা বুঝতে পারিনি। এবং এই পাইরেসির ফলে সর্বস্তরের দর্শকদের কাছে এটি চলে যায়। অথচ সবার জন্য এই সিরিজগুলো বানানো হয়নি। স্বাভাবিকভাবেই বিতর্ক উঠেছে। সবার প্রতিক্রিয়ার প্রতি সম্মান জানিয়েই দুটো সিরিজ তুলে নিয়েছি অ্যাপ থেকে। তবে ‘বুমেরাং’ থেকে দিলারা জামান অভিনীত একটি পর্ব রাখা আছে। আর ‘আগষ্ট ১৪’-তেও কিছু কারেকশন করা হয়েছে। সঙ্গে পাইরেসি রোধের জন্য সচেতন হয়েছি আমরা।’’
এই বিপণন কর্তা আরও বলেন, ‘দেখুন দর্শকদের বিপরীতে কিছু তো আমরা করতে চাইনি। সেটা সম্ভবও না। তাদের যেটা পছন্দ হবে, সেটাই আমরা করার চেষ্টা করছি। মাত্র তো শুরু হলো এই ওয়েব মাধ্যমটির। ফলে কিছু ভুল-ত্রুটির মধ্যদিয়ে আমাদের মজবুত অবস্থান তৈরি করতে হবে সবাইকে নিয়ে। এটা নিয়ে বিতর্ক থাকুক, আমরা চাই না।’

ওয়েব সিরিজ বিতর্ক: জোটবদ্ধ ১১৮ নির্মাতা, দিয়েছেন বিবৃতি

দেশের প্রথম ওয়েব-ভিত্তিক সিরিজ-সিনেমা অ্যাপ ‘বিঞ্জ’। গেলো ঈদে প্রথমবারের মতো তিনটি সিরিজ প্রকাশ করে ব্যাপক আলোচনায় আসে। এরমধ্যে তুমুল প্রশংসা পায় শিহাব শাহীনের ‘আগষ্ট ১৪’। একই সমান বিতর্কিত হয় সুমন আনোয়ারের ‘সদরঘাটের টাইগার’ ও ওয়াহেদ তারেকের ‘বুমেরাং’ থেকে। তিনটি সিরিজ নিয়েই অশ্লীলতার অভিযোগ ওঠে দর্শক থেকে শুরু করে অভিনয় অঞ্চলের অনেকের কাছ থেকে। এতে অভিনয় করা শিল্পী ও নির্মাতাদের প্রতিনিয়ত হেয় করার ঘটনাও ঘটে সোশ্যাল মিডিয়ায়।
তৈরি হয় ‘ওয়েব সিরিজ’ বা অ্যাপভিত্তিক নির্মাণের পক্ষ আর বিপক্ষ। এরমধ্যে পক্ষে ১১৮ জন নির্মাতা জোটবদ্ধ হয়ে বিবৃতি দেন সম্প্রতি। বিপরীতে ৭৯ জন বিশেষ ব্যক্তিত্ব এক হয়ে পাল্টা বিবৃতি দেন। এর বাইরে প্রকাশ্য-অপ্রকাশ্য মিডিয়া রাজনীতি চলছে এখনও। এখনও টিভি ও ফেসবুকে প্রতিনিয়ত বিতর্ক চলছে ‘ওয়েব সিরিজের নামে অশ্লীলতা’ শীর্ষক জমজমাট আলাপ।
বুমেরাং
এদিকে এতসব বিতর্কের মধ্যেই বিঞ্জ কর্তৃপক্ষ তাদের অভিযুক্ত দুটি সিরিজ নামিয়ে ফেলে এবং একটিতে পরিবর্তন আনে। যা বেশিরভাগই দর্শক-সমালোচক জানেনই না, জানা গেছে বিভিন্নজনের সঙ্গে আলাপ করে।
এরমধ্যে বিষয়টি নিয়ে ২২ জুন আলাপ হয় ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এসএ হক অলিকের সঙ্গে। তিনি এই প্রতিবেদককে বলেন, ‘দুটো সিরিজ নামিয়েছে কিনা জানি না। তবে সিরিজের নামে যে অশ্লীলতা করেছে সেটা অমার্জনীয়। কারণ, সিরিজগুলোর বিভিন্ন ক্লিপ এখন সোশ্যাল মিডিয়ায় ঘুরছে।’

তিনি বলেন, ‘ওয়েব সিরিজ আমিও বানাতে চাই। সুযোগ পেলে অবশ্যই বানাবো। কিন্তু সেটা তো সমাজ-দেশ-সংসারকে ভুলে গিয়ে নয়।’ এই নেতা নির্মাতা আরও জানান, ‘আগষ্ট ১৪’ নিয়ে ব্যক্তিগতভাবে তার কোনও আপত্তি নেই। তার মূল অভিযোগ অন্য দুটি সিরিজ নিয়ে। সেই দুটি সিরিজ নামানোর কথা শুনে তিনি স্বস্তি প্রকাশ করেছেন।

ওয়েব সিরিজ বিতর্ক: ৭৯ ব্যক্তিত্বের অভিমত


যদিও এসব বিষয়ে নতুন করে আর কোনও মন্তব্য করতে নারাজ নির্মাতা শিহাব শাহীন। সমালোচনা ওঠার পর তিনি তার ‘আগষ্ট ১৪’-এর দুয়েকটি দৃশ্যে খানিক পরিবর্তন এনেছেন- এটুকু স্বীকার করে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমি আজীবন বিতর্কের বাইরে থাকা মানুষ। কষ্ট পেয়েছি বিতর্কের অংশ হয়ে। এরপর নিজেকে সামলে আমার যেটুকু নিয়ে অভিযোগ ছিল, সেটি সংশোধন করেছি। আমি বিশ্বাস করি, সবাই মিলেই এতকাল এই ইন্ডাস্ট্রিটাকে এগিয়ে নিয়েছি। সামনে আরও অনেক পথ। একা নয়, একসঙ্গে এগোতে হবে আমাদের। চলেন বিতর্ক না করে, সামনে তাকাই।’ আগষ্ট ১৪

আগস্ট ১৪: নির্মাণের পেছনের গল্প ‘আমরা কারিনার ক্লিভেজ মুগ্ধ হয়ে দেখি আর মমকে দেখে গালি দেই!’

/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু