X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

জন্মদিনের উপহার ‘সহস্র এক রজনী’

বিনোদন রিপোর্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩০আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫১

সংবাদ সম্মেলনে সংশ্লিষ্টরা বাংলাদেশের দর্শকদের কাছে তুরস্কের সিরিজগুলো অন্যরকম কদর পেয়ে আসছে। সেই প্রেক্ষাপট বিবেচনা করে এবার সম্প্রচারে আসছে ‘সহস্র এক রজনী’।

১ মার্চ থেকে এটি প্রচার হবে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিক টিভিতে। এদিন চ্যানেলটি তৃতীয় বছর পেরিয়ে পা রাখবে চতুর্থ বছরে। পাশাপাশি দেশের প্রথম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ’তেও চলবে সিরিজটি।

ঐতিহাসিক ঘটনার ওপর ভিত্তি করে তৈরি ‘সুলতান সুলেমান’ ধারাবাহিকে, সম্রাট সুলতান সুলেমানের চরিত্রে অভিনয় করে বাংলাদেশি দর্শকদের মন জয় করেছিলেন তুরস্কের অভিনেতা হালিত এরগেন্স। এই অভিনেতাকে ঘিরেই নির্মিত হলো ‘সহস্র এক রজনী’।

মধ্যপ্রাচ্যের লোককথার প্রাচীন সংকলন ‘আরব্য রজনীর’ আধুনিক সংস্করণ অবলম্বনে রচিত হয়েছে এই সিরিজের চিত্রনাট্য। একমাত্র অসুস্থ সন্তানকে নিয়ে, ‘শেহরাজাদ’ নামক একজন বিধবা নারীর জীবন সংগ্রামের গল্প ফুটে উঠবে এতে।

সিরিজটি এরমধ্যে লাতিন আমেরিকার কিছু দেশে এতোটাই জনপ্রিয়তা পেয়েছে যে, অনেকেই তাদের সন্তানদের নামকরণ করছেন শেহেরজাদ ও অনুর নামে। তথ্যগুলো জানালেন নাগরিক টিভির অনুষ্ঠান প্রধান কামরুজ্জামান বাবু।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর এক রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে ‘সহস্র এক রজনী’ সম্প্রচারের পেছনের গল্প তুলে ধরেন সংশ্লিষ্টরা। এতে আরও উপস্থিত ছিলেন বঙ্গ-এর প্রধান কনটেন্ট কর্মকর্তা মুশফিকুর রহমান, নাগরিক টিভির বিক্রয় ও বিপণন প্রধান সজল সাহা, প্রোগ্রাম ম্যানেজার মাহবুব হাসান জ্যোতি, সিরিজটির ডাবিং পরিচালক দীপক সুমন প্রমুখ।

সম্মেলনে সিরিজটি সম্প্রচার প্রসঙ্গে বঙ্গ-এর প্রধান কন্টেন্ট কর্মকর্তা মুশফিকুর রহমান বলেন, ‘‘তুরস্কের সিরিজ হলেও গল্পের সামঞ্জস্যতা এবং বাংলা ভাষায় সঠিক রূপান্তরের কারণে বাংলাদেশি দর্শকদের মন জয় করবে বলে আমরা আশা করছি। এর আগেও আমরা একই দেশের ‘জান্নাত’ প্রকাশ করেছিলাম। সেখান থেকে প্রচুর নারী দর্শকের ইতিবাচক সাড়া পেয়েছিলাম। সেই প্রেক্ষাপটেই নতুন সিরিজটি আনা।’’

ডাবিং পরিচালক দীপক সুমন জানান, এই সিরিজটি সম্প্রচারে আনার জন্য গত দেড় বছর তারা অক্লান্ত পরিশ্রম করেছেন। তার নেতৃত্বে কাজ করেছেন প্রায় ৯০ জন ডাবিং শিল্পী। সিরিজের প্রধান অভিনেতা হালিত এরগেন্সের কণ্ঠ দিয়েছেন দীপক নিজেই।

একটি দৃশ্যে প্রধান দুই চরিত্র তিনি বলেন, ‘সুলতান সুলেমানের কণ্ঠটাও আমাকেই দিতে হয়েছে। একই অভিনেতার এই সিরিজেও সেই দায়ভার আমার কাঁধে বর্তায়। এটা সৌভাগ্য বলতে পারেন। তবে এর পেছনে অনেক চাপও কাজ করে। কারণ চরিত্রটি প্রধান। ফলে এটি পারফেক্ট হওয়া চাই। শুধু এই চরিত্রটিই নয়, এখানে প্রায় ৯০টি চরিত্র রয়েছে। যার প্রতিটি কণ্ঠ আলাদা আলাদা ডাবিং শিল্পীকে দিয়ে করানো হয়েছে। ফলে এই প্রজেক্টটি অন্য অনেক সিরিজের চেয়ে বেশ আলাদা ও সমৃদ্ধ বলে মনে করছি।’

এদিকে নাগরিক টিভির অনুষ্ঠান প্রধান কামরুজ্জামান বাবু জানান, নাগরিক টিভির জন্মদিনে দর্শকদের জন্য বিশেষ উপহার হিসেবে সিরিজটি সম্প্রচার শুরু করছেন তারা। তার ভাষায়, ‘সিরিজটি নিয়ে আমরা আশাবাদী। এর গল্প দর্শকদের ভালোলাগবেই। সিরিজটি দর্শকদের কাছে পৌঁছে দিতে ডিজিটাল প্ল্যাটফর্ম বঙ্গকে সাথে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।’

প্রতি সপ্তাহে ৫টি পর্ব প্রচার হবে নাগরিক ও বঙ্গতে। চলবে সপ্তাহের সোম থেকে শুক্রবার সন্ধ্যা ৬টায়। সেটি পুনঃপ্রচার হবে একই দিনে রাত ৮টায়।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...