X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধুর নামে আবৃত্তি পদক, পাচ্ছেন গোলাম মুস্তাফা

বিনোদন রিপোর্ট
২৭ মার্চ ২০২১, ১৯:৩২আপডেট : ২৮ মার্চ ২০২১, ০২:১২

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নামে প্রবর্তন করা হলো আবৃত্তি পদক। এমনটাই ঘোষণা দিলো বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

পরিষদের পক্ষ থেকে প্রতি বছর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী অক্টোবরে জাতীয় আবৃত্তি উৎসবের প্রথম দিনে দেশবরেণ্য অভিনয়-আবৃত্তিশিল্পী গোলাম মুস্তাফাকে মরণোত্তর এই পদক প্রদান করা হবে।

পদক প্রবর্তনের অনুমোদনসহ প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ইতিমধ্যে সম্পন্ন করেছে পরিষদ।

শনিবার (২৭ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দিলো আবৃত্তি সমন্বয় পরিষদ।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূর এমপি। লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহ্কাম উল্লাহ্। এসময় আরও উপস্থিত ছিলেন পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালী লীনা, যুগ্ম সাধারণ সম্পাদক আজহারুল হক আজাদ প্রমুখ।

আসাদুজ্জামান নূর এমপি বলেন, ‘আবৃত্তিচর্চাকে আদর্শিক বাহন হিসেবে নতুন প্রজন্মের কাছে নিয়ে যেতে হবে। যারা কবিতা চর্চা করে, শিল্প চর্চা করে তারা সাম্প্রদায়িক হতে পারে না। অসাম্প্রদায়িক জাতি রাষ্ট্র গঠনের তাগিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন। আমরা সেই আদর্শকে ধারণ করে আগামী প্রজন্মের বাংলাদেশ নির্মাণ করতে কাজ করে যাবো।’

তিনি জানান, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রতি বছর ৩১ মার্চ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রদান করবে। এ বছর করোনা পরিস্থিতির হঠাৎ অবনতি হওয়ায় আয়োজনটি অক্টোবরে করা হচ্ছে।

আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহ্কাম উল্লাহ্ বলেন, ‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাংলার শ্রেষ্ঠ কবিতা আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই কবিতার মধ্য দিয়ে শ্রেষ্ঠ কবি ও আবৃত্তিশিল্পী। স্বাধীনতার মহানায়কের নামে জাতীয় আবৃত্তি পদকটি প্রবর্তন করতে পেরে আমরা আনন্দিত। বিশ্বজুড়ে বাংলা ভাষার বরেণ্য শিল্পীদের আবৃত্তিশিল্পে সার্বিক অবদানের জন্য প্রতি বছর এ পদক প্রদান করা হবে।’

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ দীর্ঘদিন ধরে বিভিন্ন পদক প্রদান করে আসছে। এর মধ্যে ‘গোলাম মুস্তাফা আবৃত্তি পদক’ দেওয়া হচ্ছে দীর্ঘদিন ধরে। তরুণ আবৃত্তিশিল্পীদের জন্য বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রদান করে ‘বৃষ্টি-দোলা পদক’। সম্প্রতি সাংগঠনিক আবৃত্তি চর্চাকে উৎসাহিত করতে বছরের সেরা আবৃত্তি প্রযোজনার জন্য ‘কামরুল হাসান মঞ্জু পদক’ প্রবর্তন করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!