X
সোমবার, ২৮ নভেম্বর ২০২২
১৩ অগ্রহায়ণ ১৪২৯

অনলাইন হয়রানির বিরুদ্ধে তারকাদের প্রতিবাদ

বিনোদন রিপোর্ট
১৮ জুন ২০২১, ১৫:০৪আপডেট : ১৮ জুন ২০২১, ১৭:০১

অনলাইনে হয়রানি বন্ধের জন্য সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আজ (১৮ জুন) পালিত হচ্ছে স্টপ সাইবার বুলিং ডে। অর্থাৎ অনলাইনে হয়রানি বন্ধের জন্য সচেতনতা বাড়ানোর দিন।

প্রতি বছর জুন মাসের তৃতীয় শুক্রবার দিবসটি পালন করা হয়। এই উপলক্ষে বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বাংলাদেশ (ইউএনডিপি বাংলাদেশ) ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম পাঁচফোড়ন।

এতে অংশ নিয়েছেন দেশের বিনোদন, খেলা, সাহিত্যসহ বিভিন্ন অঙ্গনে অনুকরণীয় ব্যক্তিত্বরা।

যেখানে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানিয়েছেন এসব তারকা। হাতে হাতে হ্যাশট্যাগে লেখা ‘মাই রেসপন্স’। পাশাপাশি দিয়েছেন বার্তাও।

৯ জুন বুধবার রাত নয়টায় ইউএনডিপির ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে অভিনেতা চঞ্চল চৌধুরীর একটি ভিডিও বার্তা প্রকাশের মাধ্যমে ক্যাম্পেইনটির উদ্বোধন করা হয়।

চঞ্চল ভিডিওটিতে বলেন, ‘আমার মনে হয় যারা সাইবার বুলিং করেন তারা মানসিক বিকারগ্রস্ত। যারা অনলাইনে গালি দিচ্ছেন আমার বিশ্বাস তারা সামনাসামনি এলে আমার সঙ্গেই ছবি তুলবেন। অথচ অনলাইনে সাইবার বুলিং করছেন।’ ​

এই ক্যাম্পেইনটির মাধ্যমে অনলাইনে মিডিয়া তারকাসহ যে কারও বিরুদ্ধে হয়রানিমূলক আচরণ বন্ধে সচেতনতা এবং যেকোনও হয়রানির বিরুদ্ধে চুপ না থেকে প্রতিবাদ করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

ক্যাম্পেইনে চঞ্চল চৌধুরী ছাড়া আরও যুক্ত আছেন কণ্ঠশিল্পী ও অভিনেতা পার্থ বড়ুয়া, অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা, আশনা হাবিব ভাবনা, মুমতাহিনা চৌধুরী টয়া, বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার জাহানারা আলম, বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ পাঠিকা তাসনুভা আনান শিশির, কার্টুনিস্ট মোরশেদ মিশু, লেখক সাদাত হোসাইন ও কন্টেন্ট ক্রিয়েটর মাশরুর ইনানসহ (কিটো ভাই) অনেকে।

ভিডিওগুলোতে অনলাইনে তারকাদের পোস্টে বিভিন্ন হয়রানিমূলক কমেন্টও দেখানো হয়। আর এগুলোর মোক্ষম জবাব দেন তারকারা।

নিজেকে করা বিভিন্ন সাইবার বুলিংয়ের প্রত্যুত্তরে টয়া বলেন, ‘কিছু বেকার মানুষ আছেন, যারা অকারণে সামাজিক মাধ্যমে কমেন্ট করে চলে যায়। আমার মনে হয়, মোবাইল অপারেটরগুলো যেদিন থেকে তাদের মেগাবাইটের দাম কমিয়ে দিয়েছে, এই সস্তা মানুষগুলো অকারণে এগুলো করার সুযোগ পাচ্ছে।’

জানা যায়, পাঁচফোড়ন ও ইউএনডিপি’র ইউটিউব চ্যানেল, ফেসবুক পেইজ, ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে বিভিন্ন তারকাদের তিক্ত অভিজ্ঞতা এবং হয়রানির বিরুদ্ধে তাদের প্রতিবাদী ‘রেসপন্স’ ভিডিও ক্যাম্পেইনের পুরো সময়জুড়ে প্রচার করা হবে। সাধারণ মানুষেরাও এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করছেন #MYRESPONSE ব্যবহার করে।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বছর না ঘুরতেই স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা
বছর না ঘুরতেই স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা
এক ফ্রেমে দুই রণবীর!
এক ফ্রেমে দুই রণবীর!
এবার বাণিজ্যের রাজধানীতে স্টার সিনেপ্লেক্স
এবার বাণিজ্যের রাজধানীতে স্টার সিনেপ্লেক্স
যৌনপল্লির গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য ‘রঙবাজার’
যৌনপল্লির গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য ‘রঙবাজার’
আর্জেন্টিনার কারণে বিয়ে করা হচ্ছে না!
আর্জেন্টিনার কারণে বিয়ে করা হচ্ছে না!