X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ
‘ঘটনা সত্য’ কাণ্ড 

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

আপডেট : ২৯ জুলাই ২০২১, ২১:২৩

বিশেষ শিশুদের হেয় করে তৈরি নাটক ‘ঘটনা সত্য’ সংশ্লিষ্টদের নিয়ে পুনরায় জরুরি বৈঠক করেছে টেলিভিশনের মোর্চা সংগঠন এফটিপিও। এতে সংশ্লিষ্টদের শর্তযুক্ত ক্ষমা করা হয়েছে।

২৮ জুলাই এই বৈঠক শেষে আজ (২৯ জুলাই) যৌথ স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করে এফটিপিও।
 
যাতে উল্লেখ করা হয় ৬টি কর্ম নির্দেশনা। এতে নিজ উদ্যোগেই নাটকটির প্রধান শিল্পীদ্বয় আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন বলে জানানো হয়।

ছয়টি নির্দেশনা হলো-

১। ‘ঘটনা সত্য’ নাটকটি কোনোভাবেই আর পরিবর্তন, পরিবর্ধন করে ইউটিউবসহ অন্য কোনও মাধ্যমে প্রচার করা যাবে না।

২। বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য প্রযোজনা প্রতিষ্ঠান (সিএমভি) আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবে। যাতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে এই নাটক/ তথ্যচিত্র সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

৩। শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী) স্বতঃস্ফূর্তভাবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহী। সেই জন্য এ বিষয়ে তাদের সহায়তা করা হবে। যাতে তারা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে প্রচার, প্রচারণার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

৪। এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মাণ সংশ্লিষ্ট ১৫টি সংগঠনের সদস্য নন এমন কাউকে দিয়ে নাটক নির্মাণ করা থেকে বিরত থাকবেন।

৫। নাটক নির্মাণের আগে অবশ্যই পাণ্ডুলিপি নিজ উদ্যোগে রিভিউ করবেন। এবং নির্মাণের পর দক্ষ প্রিভিউ কমিটি তা অনুমোদন দেবেন।

৬। দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবেন। বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

এর আগে আরেক বিবৃতিতে এফটিপিও জানায়, ‘সম্প্রতি ঈদের এ নাটকটির শেষ দৃশ্যের ধারাবর্ণনা নিয়ে যে তীব্র সমালোচনা হচ্ছে তা আমরাও সমর্থন করি। বিশেষ শিশুর জন্মের জন্য পিতা-মাতার অনৈতিক কর্মকাণ্ড দায়ী- এটা অযৌক্তিক, অবৈজ্ঞানিক ও সামাজিক রীতিবিরুদ্ধ। বিষয়টি নিয়ে আমরা অভিনয় শিল্পীদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তারা জানিয়েছেন, এ ধরনের সংলাপ নিজেরা উচ্চারণ করেননি। ভয়েস ওভারের মাধ্যমে এটি ব্যবহার করা হয়েছে, যা পাণ্ডুলিপিতে ছিল না।’

নতুন বিজ্ঞপ্তিতেও তারা এ বিষয়টি উল্লেখ করেন। পাশাপাশি নাটকের শিল্পীদের অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য ক্ষমা করার কথাও উল্লেখ করেন।

নগদ নিবেদিত ‘ঘটনা সত্য’ নাটকটি নির্মাণ করেছেন রুবেল হাসান। মঈনুল সানুর চিত্রনাট্যে তৈরি এই নাটকটি ইউটিউবে প্রকাশের পর বিতর্ক সৃষ্টি হয়। এরপর এটি নামানো হয় ২৪ ঘণ্টার মধ্যে। অবশ্য তারও আগে নাটকটি প্রচার হয়েছে একটি বেসরকারি টিভি চ্যানেলে।

/এম/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইমরান খানের বিক্ষোভ কর্মসূচিতে নিষেধাজ্ঞা
ইমরান খানের বিক্ষোভ কর্মসূচিতে নিষেধাজ্ঞা
রাজনৈতিক বিজ্ঞাপনের আরও টার্গেটিং ডাটা প্রকাশ করবে মেটা
রাজনৈতিক বিজ্ঞাপনের আরও টার্গেটিং ডাটা প্রকাশ করবে মেটা
বাংলাদেশ দলের অনুশীলনে অনেক কিছু শিখছেন পাপন
বাংলাদেশ দলের অনুশীলনে অনেক কিছু শিখছেন পাপন
কুসিক নির্বাচন: সরে দাঁড়াচ্ছেন আফজল খানের ছেলে মাসুদ পারভেজ
কুসিক নির্বাচন: সরে দাঁড়াচ্ছেন আফজল খানের ছেলে মাসুদ পারভেজ
এ বিভাগের সর্বাধিক পঠিত