X
সোমবার, ০৪ জুলাই ২০২২
১৯ আষাঢ় ১৪২৯

অবশেষে সামনে এলেন সাদ, জানালেন প্রতিক্রিয়া

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ২২:২৬

অবশেষে মিডিয়ার সামনে এসে কথা বললেন আলোচিত নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। শেয়ার করলেন ছবিটি প্রসঙ্গে তার প্রথম প্রতিক্রিয়া। 

বিশ্বজুড়ে আলোচিত বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ নির্মাণ, কান সিলেকশন এবং অস্কারযাত্রা নিয়ে গেলো তিন বছরে টুঁ-শব্দটিও করেননি নির্মাতা সাদ। শুধু কান উৎসবে ছবিটি প্রদর্শনের সময় অশ্রুসিক্ত বাঁধনের পাশে দেখা গেলো এই নির্মাতাকে। তার বিপরীতে ছবির প্রায় পুরো টিমই সামনে থেকে সব সামলেছেন এতদিন।

১২ নভেম্বর ছবিটি দেশের ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। সেই উপলক্ষে বুধবার (১০ নভেম্বর) সন্ধ্যায় মহাখালীর এসকেএস টাওয়ারের স্টার সিনেপ্লেক্সে একটি প্রেস শোয়ের আয়োজন করে ছবিটির প্রযোজনা সংস্থা সেন্সমেকার। ছবিটির প্রদর্শন শুরুর আগে মঞ্চে উঠে নিজের প্রতিক্রিয়া জানান সাদ। এসময় পাশে ছিলেন আজমেরী হক বাঁধনসহ অন্য কুশলীরা।

সাদ মঞ্চে উঠে কৃতজ্ঞতা জানান তার টিম মেম্বারদের প্রতি। বলেন, ‘আমি ভাগ্যবান, এমন একটি টিম পাওয়ার জন্য। কারণ, আমার টিমের প্রতিটি সদস্য নিজেদের সর্বোচ্চটা দিয়েছেন বলেই ছবিটি এই পর্যায়ে এসেছে। এই মানুষগুলো আমাকে যে বিশ্বাস করেছেন, এর জন্য আমি কৃতজ্ঞ।’

আরও বলেন, ‘আমরা চেয়েছি ছবিটি মুক্তির আগেই আমাদের প্রেস মিডিয়া দেখুক। কারণ, আপনাদের ভালো লাগাটা জরুরি। আপনাদের সমালোচনা ও প্রশংসা পেলে আমরা আনন্দিত হবো।’

সাদ জানান, ১১ নভেম্বর বিকাল ৪টায় আরেকটি প্রেস শো করছেন রাজধানীর ফিল্ম আর্কাইভ অডিটোরিয়ামে। বুধবার (১০ নভেম্বর) ছবিটি দেখার পর সাংবাদিকদের মনে যদি কোনও প্রশ্ন জাগে, তবে সাদ সেগুলোর জবাব দেবেন ওই (১১ নভেম্বর) শো’র আগে।

১২ নভেম্বর আব্দুল্লাহ মোহাম্মদ সাদের জন্মদিন। ধারণা করা হচ্ছে, সেই বিবেচনাতেই এদিন ছবিটি মুক্তির সিদ্ধান্ত নিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান সেন্সমেকার। ছবিটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, প্রথম সপ্তাহে ছবিটি মুক্তি পাচ্ছে দেশের ১০টি প্রেক্ষাগৃহে। এরমধ্যে ঢাকার হলগুলো হলো, স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি), স্টার সিনেপ্লেক্স (মিরপুর), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক), শ্যামলী সিনেমা (শ্যামলী), মধুমিতা (মতিঝিল) ও সেনা অডিটোরিয়াম (সাভার)।

এছাড়া মুক্তি পাচ্ছে চট্টগ্রামের সুগন্ধা (কাজির দেউড়ি) ও সিলভার স্ক্রিন (নাসিরাবাদ), নারায়ণগঞ্জের সিনেস্কোপ (চুনকা লাইব্রেরি) ও বগুড়ার মধুবন (চেলোপাড়া)।

এহসানুল হক বাবু বলেন, ‘ছবিটির জন্য দেশ-বিদেশ থেকে ভালো সাড়া পাচ্ছি। কিন্তু বরাবরের মতো এখনও আমরা ধীরে চলো নীতি অবলম্বন করছি। প্রথম সপ্তাহে আমরা বেছে বেছে দেশের ১০টি প্রেক্ষাগৃহ চূড়ান্ত করেছি। পরের সপ্তাহে দর্শকদের আগ্রহ দেখে অন্য জেলাগুলোতে যাওয়ার ইচ্ছা রাখি।’

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে গত আসরে আমন্ত্রণ পেয়েছিল ‘রেহানা মরিয়ম নূর’। সম্প্রতি বাংলাদেশের অফিসিয়াল সিনেমা হিসেবে আগামী অস্কার আসরের জন্যেও মনোনীত হলো ছবিটি। বিষয়টি নিশ্চিত করেন ৯৪তম অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ।

ছবিটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই।

একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

/এম/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
এ বিভাগের সর্বশেষ
রেহানার স্পেন জয়
রেহানার স্পেন জয়
‘রেহানা’র জন্য গিয়ে নুহাশের ‘মশারি’ দেখে মুগ্ধ বাঁধন
‘রেহানা’র জন্য গিয়ে নুহাশের ‘মশারি’ দেখে মুগ্ধ বাঁধন
নিখুঁত আজমেরী হক!
নিখুঁত আজমেরী হক!
শুরু হচ্ছে ‌‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’
শুরু হচ্ছে ‌‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’
অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’
অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’