X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘বঙ্গবন্ধু’ বায়োপিকে টিক্কা খানের চরিত্রে জায়েদ

বিনোদন রিপোর্ট
২২ নভেম্বর ২০২১, ১৮:৩১আপডেট : ২৩ নভেম্বর ২০২১, ১৩:৩২

গত ২১ নভেম্বর থেকে বাংলাদেশে শুরু হয়েছে বহুল আলোচিত ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শেষ দফার কাজ। আর এতে শেষ মুহূর্তে যুক্ত হলেন চিত্রনায়ক জায়েদ খান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এ ছবিতে তিনি পাকিস্তানি জেনারেল টিক্কা খানের ভূমিকায় অভিনয় করবেন।

টিক্কা খান ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) প্রধান সামরিক শাসক হিসেবে দায়িত্ব পালনকালে বাঙালিদের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর নিষ্ঠুর সামরিক হামলা পরিচালনা করেন। সে জন্য তাকে ‘বাংলার কসাই’ও বলা হয়।

এদিকে জানা যায়, আজ (২২ নভেম্বর) রাজধানীর বিএফডিসিতে এই চলচ্চিত্রের ডিরেক্টর অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স ঈশান রাজা বাঙালির উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর করেছেন জায়েদ। তিনি ৫ ডিসেম্বর ছবিটির শুটিংয়ে অংশ নেবেন।

জায়েদ খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘অডিশনের জন্য বেশ কিছু দিন মুম্বাইয়ে ছিলাম। সেখানেই অডিশন দিয়েছি। সেখানেই আমার পোশাকের মাপ নেওয়া হয়েছে। আমি এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করবো। এতে কাজ করা আমার জন্য অনেক আনন্দের। এ জন্যই মোটা অঙ্কের পারিশ্রমিক না নিয়ে মাত্র ১ টাকায় এতে চুক্তিবদ্ধ হয়েছি।’

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কবলে তা পিছিয়ে এ বছরের জানুয়ারির শেষ সপ্তাহে গড়ায়।

মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

ছবিতে বঙ্গবন্ধু হিসেবে আরিফিন শুভ ও শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া)।
বাংলাদেশ-ভারত প্রযোজিত ছবিটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
১১ ছবিতে ঈদ: হল সংখ্যায় শাকিবের দাপট, অন্যরা যা পেলো
এ সপ্তাহের ছবি১১ ছবিতে ঈদ: হল সংখ্যায় শাকিবের দাপট, অন্যরা যা পেলো
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা