X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ছয় মাল্টিপ্লেক্সে ‘লাল মোরগের ঝুঁটি’

প্রথাগত বয়ানের বাইরে যাওয়ার চেষ্টা করেছি: নুরুল আলম আতিক

বিনোদন রিপোর্ট
০৯ ডিসেম্বর ২০২১, ১৫:২০আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ২০:৫৭

মুক্তিযুদ্ধের সিনেমার প্রথাগত বয়ানের বাইরে গিয়ে নির্মাণ করার চেষ্টা হয়েছে ‘লাল মোরগের ঝুঁটি’। এমনটাই দাবি করছেন এর নির্মাতা নুরুল আলম আতিক। ছবিটির নামকরণ থেকেও যা আঁচ করা যায়।

আলোচিত ও প্রতীক্ষিত ‌এই চলচ্চিত্রটি স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে মুক্তি পাচ্ছে ১০ ডিসেম্বর। প্রথম সপ্তাহে এটি ঢাকা ও নারায়ণগঞ্জের ৬টি মাল্টিপ্লেক্সে মুক্তি পাচ্ছে। 

এরমধ্যে রয়েছে স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, মিরপুর সনি ও মহাখালী এসকেএস টাওয়ার, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার এবং নারায়ণগঞ্জের সিনেস্কোপ।
 
নূরুল আলম আতিক বলেন, ‘‘মুক্তিযুদ্ধ নিয়ে গত অর্ধশতকে নির্মিত কাহিনিচিত্র আশানুরূপ না হলেও কম নয়। তবে আমাদের অভিজ্ঞতায় মুক্তিযুদ্ধের সিনেমা মানেই কিছু গৎবাঁধা দৃশ্যের বিস্তার। প্রায় সব ছবির প্রোটাগনিস্ট-এন্টাগনিস্টদের চেহারা-সুরত, হাব-ভাব, আচার-আচরণ, লক্ষ্য-উদ্দেশ্য একই রকম। ‘লাল মোরগের ঝুঁটি’ আমাদের মুক্তিযুদ্ধের সিনেমার প্রথাগত বয়ানের বাইরে যাবার চেষ্টা করেছে। বিশেষ করে সিনেমার মুখ্যচরিত্র হিসেবে নিম্নবর্গের হাজিরা; তাদের তৎকালীন আর্থ-সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও একান্ত ব্যক্তিগত অবস্থা-অবস্থান, এসব সূত্রাতিসূত্র এ সিনেমার মৌলিকত্ব বলে মনে করি।’’ 

আতিক জানান, মোরগ লড়াইয়ের এক উত্তেজনাকর দৃশ্য দিয়ে সিনেমার শুরু; বাঘা নামে একটি লাল মোরগের গুরুত্বপূর্ণ চরিত্রে আবির্ভাব ও বিকাশ; ক্লাইমেক্সে নতুন সূর্যের আগমনী হিসেবে তার ভূমিকা; আর তার অন্তিম ডাকে সিনেমার পরিণতি, যে-ডাক দর্শকদের সজাগ করবে, সজাগ রাখবে বলে মনে করেন নির্মাতা।

পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ছবিটি ২০১৪-১৫ অর্থবছরে সরকারি অনুদান পায়। ২০১৬ সালে শুটিং শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের গল্পের এই ছবির।

এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

ছবিটির প্রযোজক হিসেবে আছেন মাতিয়া বানু শুকু, চিত্রগ্রহণে সুমন সরকার, কাশেফ শাহবাজী, মাজাহারুল ইসলাম, সম্পাদনা সামির আহমেদ, শব্দে সুকান্ত মজুমদার, সংগীতে আছেন রাশিদ শরীফ শোয়েব, শিল্প নির্দেশনায় লিটন কর, ওয়াদুদ রেইনি, পোশাক পরিকল্পনায় শারমিন নাহার লাকী, আফরোজা, মৃন্ময়ী সরকার, রূপসজ্জায় মো. ফারুক ও ফরহাদ রেজা মিলন।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য