X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
এ সপ্তাহের ছবি ‘লাল মোরগের ঝুঁটি’

ভাড়ায় মোরগ রাখার সঙ্গতিও ছিল না: আতিক

বিনোদন রিপোর্ট
১০ ডিসেম্বর ২০২১, ০০:৫৬আপডেট : ১০ ডিসেম্বর ২০২১, ১৫:৫৯

অবশেষে আজ (১০ ডিসেম্বর) মুক্তি পাচ্ছে মহান মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‌‘লাল মোরগের ঝুঁটি’। ঢাকা-নারায়ণগঞ্জের মাত্র ৭টি মাল্টিপ্লেক্সে দেখা যাবে নূরুল আলম আতিকের ছবিটি।

প্রেক্ষাগৃহে ওঠার আগে ছবিটির হলো বিশেষ প্রদর্শনী। ৯ ডিসেম্বর রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র আর্কাইভ অডিটোরিয়ামে এ আয়োজন হয়। যেখানে ছবিটি নিয়ে নানা স্মরণীয় ঘটনা উঠে এলেও ঘুরেফিরে ধ্বনিত হয় নানা সংগ্রামের কথা। ছবিটি বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হলেও প্রযোজক হিসেবে ছিলেন আরেক নির্মাতা মাতিয়া বানু শুকু। 

মঞ্চে দাঁড়িয়ে নূরুল আলম আতিক জানান, এটা শুধু তার বা শুকুর পরিশ্রমের ফসল নয়, বরং এর প্রতিটি শিল্পী ও কলাকুশলী আর্থিক টানাপড়েনের বিষয়টি উতরে দিয়েছেন। 

এমনকি ছবির স্বনামে থাকা দুটি ফাইটার মোরগও বিনা পয়সায় পরিশ্রম করেছে!

মন্ত্রীকে মধ্যমণি করলো টিম ‘লাল মোরগের ঝুঁটি’/ ছবি: সাজ্জাদ হোসেন নূরুল আলম আতিক বলেন, ‘একটি ব্যাংক অর্ধেক পথ পর্যন্ত আমাদের সঙ্গে থাকতে পেরেছে। আর এয়ারলাইন্সের কিছু টিকিট আমরা পেয়েছিলাম। বাকি পুরোটা পথ মাতিয়া বানু শুকুর ওপর দিয়ে গেছে। আজকে যারা স্টেজে আছেন অনেকের সঙ্গে তাদেরও আমাদের কৃতজ্ঞতা জানাতে হচ্ছে এ বিষয়ে। উদাহরণ হিসেবে বলি, ফয়সাল হলেন ফাইটার মোরগের মালিক। আমাদের কাজের জন্য তিনি মোরগ নিয়ে এলেন। তার দুইটা মোরগ। অভিনেত্রীকে আমরা সাত দিন ধরে পাচ্ছি। কিন্তু মোরগ রাখার সঙ্গতি আমাদের নেই। ফয়সাল ভাই বিষয়টি বুঝতে পারলেন। তিনি নিজেও সঙ্গে রয়ে গেলেন। এমনকি প্রোডাকশনের কাজে যুক্ত হয়ে গেলেন।’

প্রিমিয়ার শোতে চলচ্চিত্রটির শিল্পী-কুশলীরা ছাড়াও প্রধান অতিথি হিসেবে ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

তিনি বলেন, ‘নারীরা মুক্তিযুদ্ধের সময়ে অবলা ছিল, তা নয়। তারা যে প্রতিশোধ নিতে পারেন, ছবির শেষ দৃশ্যে তা আমরা দেখেছি। এমন অনেক ঘটনাতেই আমাদের মুক্তিযুদ্ধ বিজয়ে রূপ নিয়েছে। ছবিটির প্রথমদিক আমি দেখতে পারিনি। তাই ভাবছি, হলে গিয়ে টিকিট কেটে পুরোটা দেখবো।’

ছবিটি যে ৭টি হলে দেখা যাবে, এরমধ্যে রয়েছে স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, মিরপুর সনি ও মহাখালী এসকেএস টাওয়ার, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার, নারায়ণগঞ্জের সিনেস্কোপ ও খুলনার লিবার্টি সিনেপ্লেক্স।

পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ছবিটি ২০১৪-১৫ অর্থবছরে সরকারি অনুদান পায়। ২০১৬ সালে শুটিং শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের গল্পের এই ছবির।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

ছবিটির প্রযোজক হিসেবে আছেন মাতিয়া বানু শুকু, চিত্রগ্রহণে সুমন সরকার, কাশেফ শাহবাজী, মাজাহারুল ইসলাম, সম্পাদনা সামির আহমেদ, শব্দে সুকান্ত মজুমদার, সংগীতে আছেন রাশিদ শরীফ শোয়েব, শিল্প নির্দেশনায় লিটন কর, ওয়াদুদ রেইনি, পোশাক পরিকল্পনায় শারমিন নাহার লাকী, আফরোজা, মৃন্ময়ী সরকার, রূপসজ্জায় মো. ফারুক ও ফরহাদ রেজা মিলন।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
ফেরদৌস-জ্যোতিকে নিয়ে ‘জুলি’
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
জ্যোতির আক্ষেপ ঘুচবে ৮ আগস্ট
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
শঙ্খচিল হতে চাওয়া নারীকে নিয়ে সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি