X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শুরু হলো বেঙ্গলের সাংস্কৃতিক উৎসব

বিনোদন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০২১, ১৪:৪৩আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৪:৪৪

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন উপলক্ষে পাঁচ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন।

‘সৃজনে ও শেকড়ে’ প্রতিপাদ্যে রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এ আয়োজন গতকাল (১৪ ডিসেম্বর) শুরু হয়েছে। চলবে আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত।

আয়োজক বেঙ্গল জানায়  সংগীত, চলচ্চিত্র, নৃত্য, কারুশিল্প, চিত্রকলা ও সাহিত্যে বাঙালি সংস্কৃতির এবং সমকালীন জীবনধারার নানা দিক তুলে ধরতে আয়োজনটি করা হয়েছে।  

গতকাল সন্ধ্যা ৬টায় উৎসব উদ্বোধন করেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী এ কে এম মোজাম্মেল হক। অনুষ্ঠানে তিনি বলেন, ‘বাংলার সংস্কৃতি জাতির জনক বঙ্গবন্ধুর শেকড়ে প্রোথিত ছিল। তিনি সবসময় সংস্কৃতির নানা ধারার চর্চাকে উৎসাহিত করতেন। এখন খুব কম প্রতিষ্ঠান বা ব্যক্তি আমাদের দেশীয় মূল্যবোধ ও ভাবনার ধারা বজায় রাখতে কাজ করে যাচ্ছে। তাই আমি বেঙ্গল ফাউন্ডেশন ও ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ জানাতে চাই এতো সুন্দর একটি আয়োজনের মাধ্যমে আমাদের সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরার জন্য। আমি আশা করি, এ ধরনের উদ্যোগ আমাদের তরুণ প্রজন্মকে বাংলাদেশের ঐতিহ্যকে জানার ও বোঝার প্রতি অনুপ্রাণিত করবে।’ 

শুরু হলো বেঙ্গলের সাংস্কৃতিক উৎসব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই সৈয়দ আব্দুল মোমেন। অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি সম্মান প্রদর্শনস্বরূপ ১ মিনিটের নীরবতা পালনের পর আয়োজন শুরু করা হয়। এরপর ষড়জ পঞ্চমের পরিবেশনায় দেশের গান দিয়ে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন শুরু হয়, তারপর সামিনা হোসেন প্রেমার নির্দেশনায় দলীয় নৃত্য ও খেয়াল পরিবেশন করেন- বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী মিরাজুল জান্নাত সোনিয়া ও সুস্মিতা দেবনাথ শুচি। ছিল শিমুল মুস্তাফার কণ্ঠে আবৃত্তি, বুলবুল ইসলামের কণ্ঠে রবীন্দ্রনাথের গান এবং সর্বশেষ চন্দনা মজুমদারের কণ্ঠে লোকগান।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া