X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

চলচ্চিত্রে উঠে আসবে হাজং সম্প্রদায়ের সংগ্রাম

বিনোদন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০২১, ১৪:৫২আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ১৪:৫২

বাংলাদেশের আদিবাসী হাজং সম্প্রদায়কে কেন্দ্র করে তৈরি হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র। এর নাম- ‘হাজংদের জীবন সংগ্রাম’। তাদের জীবন নিয়েই মূলত এটি নির্মিত।

গীতিকার সুজন হাজংয়ের কবিতা অবলম্বনে নির্মাণটি পরিচালনা করেছেন সোহেল রানা বয়াতি।

সুজন হাজং জানান, তার লেখা ‘হাজংদের জীবন সংগ্রাম’ কবিতাটিই চলচ্চিত্রে উঠে এসেছে। বীরাঙ্গনা শহীদ হাজংমাতা রাশিমণির আত্মত্যাগ, নারীর সম্ভ্রম রক্ষা, হাজংদের সুদীর্ঘ লড়াই সংগ্রামের ইতিহাস-ঐতিহ্য, তাদের বিলীয়মান সমৃদ্ধ সংস্কৃতি, দুঃখ ও বঞ্চনার কথা তুলে ধরা হয়েছে এতে। 

বাংলাদেশের নেত্রকোনা জেলার কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলায় এবং শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলা, ঝিনাইগাতী উপজেলায়, ময়মনসিংহ জেলার উত্তর অঞ্চলে এবং সিলেট জেলায় হাজং সম্প্রদায়ের বাস। গত শতাব্দীর মাঝামাঝি সময়ে এরা এ অঞ্চলে খুব দাপটের সাথে বসবাস করেছে। অংশ নিয়েছে ঐতিহাসিক ‘হাজং বিদ্রোহ’, ‘তেভাগা আন্দোলন’, ‘টংক আন্দোলন’-এ। সেখানে তাদের নেতৃত্বও ছিল সামনের কাতারে। তবে এখন তারা নিজেদের টিকিয়ে রাখার সংগ্রামের মধ্যে আছে। সেই কথাগুলোও উঠে এসেছে প্রামাণ্যচলচ্চিত্রে।

চলচ্চিত্রে উঠে আসবে হাজং সম্প্রদায়ের সংগ্রাম সুজন হাজং বলেন, ‘ডকুফিল্মটিতে প্রান্তিক হাজং সম্প্রদায়ের সংগ্রাম ও সাহসিকতার গল্প তুলে ধরা হয়েছে। উঠে এসেছে বীরাঙ্গনা শহীদ হাজংমাতা রাশিমণির আত্মত্যাগ ও হাজংদের সুদীর্ঘ লড়াই। আমি মনে করি, নির্মাতা সোহেল রানা বয়াতি সুনিপুণভাবে এগুলো চিত্রায়িত করেছেন।’

জানা যায়, নেত্রকোনার ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি বিরিশিরির প্রযোজনায় নির্মিত ডকু-ফিল্মটি জনসম্মুখে আসবে আগামী ৩১ জানুয়ারি। হাজং মাতা ‘শহীদ রাশিমণি দিবস’-এ এটির বিশেষ প্রদর্শনী আয়োজন হতে যাচ্ছে।

ডকুফিল্মটির চিত্রগ্রহণ করেছেন কমল চন্দ্র দাস ও আশিক মাসুদ।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার ক্রয়!
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার ক্রয়!
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
ডানপিটে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিটে দুলু থেকে কিংবদন্তি ফারুক