X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা

বিনোদন রিপোর্ট
১৫ মে ২০২৪, ১২:৪৪আপডেট : ১৫ মে ২০২৪, ১৩:১১

এক-দুই বছর নয়, পাক্কা দুই দশকের পথচলা স্টার সিনেপ্লেক্সের। ২০০৪ সাল থেকে পরিচালিত হচ্ছে দেশের প্রথম ও বৃহত্তম এই মাল্টিপ্লেক্স চেইন। বর্তমানে তাদের সাতটি শাখা রয়েছে। চলতি বছরই চালুর অপেক্ষায় আরও আরও তিনটি শাখা। সবমিলিয়ে ১০০টি স্ক্রিনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এই মসৃণ পথচলায় প্রতিবন্ধকতাও রয়েছে। যেমন মাঝেমধ্যে অভিযোগ ওঠে, বাংলা ছবিকে পর্যাপ্ত সুযোগ দেয় না স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ। সম্প্রতি অভিযোগটি জোরালো হয়েছে। রীতিমতো সংবাদ সম্মেলন করে জানিয়েছেন প্রযোজক ও পরিচালক মো. ইকবাল। তার পরিচালিত ‘ডেডবডি’ ছবিটিকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ। এছাড়া নির্মাতা বদরুল আনাম সৌদও তার ‘শ্যামা কাব্য’ ছবিটি তুলে নিয়েছেন সিনেপ্লেক্স থেকে।

এসব অভিযোগের বিপরীতে এবার স্টার কর্ণধার ও চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য মাহবুব রহমান রুহেল জবাব দিলেন। গত সোমবার (১৩ মে) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “যে অপবাদ দেয়া হচ্ছে, এতে সিনেপ্লেক্সের সবাই কষ্ট পেয়েছে। এখানে আমার বা সিনেপ্লেক্সের কোনও হাত নেই। আমি কোনও ব্যক্তি বা ছবির বিপক্ষে নই। ব্যবসা হলে প্রফিট সিনেপ্লেক্সেরও হবে। কিন্তু কোনও ছবি যদি সিনেপ্লেক্সের দর্শক না দেখে, সেটা আমাদের দোষ নয়। এটা ছবি সংশ্লিষ্টদের ব্যর্থতা। তারা ঠিকমত প্রমোশন করেনি, ভালোমত ছবিটি বানাতে পারেনি। প্রেস কনফারেন্স করে বলা হচ্ছে ‘সিনেপ্লেক্সকে কন্ট্রোল’ করতে হবে। আপনারা কিসের কন্ট্রোল করবেন? বিনিয়োগ করে রিস্ক নিচ্ছি আমি, আপনারা কেন কন্ট্রোল করবেন? এখানে গডফাদার আনতে চাচ্ছে কিনা জানি না।”

সিনেপ্লেক্সের দর্শকের চাহিদার কথা জানিয়ে রুহেল বলেছেন, “সিনেপ্লেক্সে যারা ছবি দেখে তারা এসব ছবি (ডেডবডি) দেখতে চায় না। আমাদের সার্ভে অনুযায়ী ১৯৯৭ সালের দিকে জন্ম যাদের, তারাই বেশি ছবি দেখতে আসে। তারা ভালো গল্পের আধুনিক ছবি চায়। কিন্তু এসব না করে যা ইচ্ছে ও মানহীন ছবি দিয়ে জোর করে বলা হয় সিনেপ্লেক্সে দেখাতে হবে, এটা তো হবে না। ‘ডেডবডি’ চালানোর জন্য উনি (ইকবাল) আমাকে বারবার বলেছেন। ভেবেছি, এতবার যেহেতু বলছে দিয়ে দেখি কি হয়। কিন্তু দুর্ভাগ্যবশত এ ছবি দর্শক দেখেই নাই, বরং নেগেটিভ প্রতিক্রিয়া দিয়েছে। আমাদের দর্শকরা বলেছে, সিনেপ্লেক্সে এই টাইপের ছবি দেখতে চাই না। শিক্ষিত, আপারক্লাস এবং মধ্যবিত্তরা আমাদের নিয়মিত দর্শক। তারাই আমাদের কাছে কিং। এমন কোনও ছবি আমরা দেখাবো না যে, আমাদের ব্র্যান্ড ক্ষতিগ্রস্ত হবে।”

অন্যদিকে ‘শ্যামা কাব্য’ টিমের অভিযোগ প্রসঙ্গে রুহেলের ব্যাখ্যা এরকম, “বসুন্ধরা সিটিতে আমাদের পাঁচটি স্ক্রিন রয়েছে। রিসেন্ট ভাড়া বাড়াড়িয়েছে কর্তৃপক্ষ। এ কারণে যে স্ক্রিনে সমস্যা আছে, সেটা ঠিক করা সম্ভব হয়নি। অপেক্ষা করছি, নতুন চুক্তি হওয়ার পর স্ক্রিনসহ বাকি যা আছে সেগুলো সংস্কার করবো। উনি (বদরুল আনাম সৌদ) ঠিক বলেছেন। ওই হলে আমাদের প্রজেকশনে একটু সমস্যা ছিল। ওনার ছবিটি যেহেতু ডার্ক, উনি স্ক্রিন চেইঞ্জ করতে আমাকে পার্সোনালি বলতে পারতেন। আমি রিপ্লেস করে দিতে পারতাম। কিন্তু তারা সিনেপ্লেক্সের লবিতে দাঁড়িয়ে আমাদের অপবাদ দিয়েছে, যা কাম্য নয়। তবে আমি পরিসংখ্যান দেখলাম তার ছবি দেখতে দর্শক কম এসেছিল। ছবি ভালো-মন্দ তা বলবো না, তবে দর্শক সেভাবে ছিল না। ভালো সিনেমা বলতে দর্শক ঈদের পর এখনো সিনেপ্লেক্সে ‘রাজকুমার’ চলছে এবং দর্শক পছন্দ করায় আমরা চালাচ্ছি। দর্শক কম থাকায় নামিয়ে দেয়ার পর আবার দর্শকরা চাচ্ছে বলে ‘কাজলরেখা’ দেখাচ্ছি। আমি সাপ্লাই ডিম্যান্ডে বিশ্বাস করি। দর্শক যেটা চাইবে আমি সেটা দেখাবো।”

সিনে বাণিজ্যের অভিজ্ঞ এই ব্যক্তি জানান, তারা বরাবরই দর্শক চাহিদাসম্পন্ন ভালো সিনেমার পক্ষে। ‘পরাণ’, ‘হাওয়া’, ‘সুড়ঙ্গ’ কিংবা ‘প্রিয়তমা’র মতো ছবি এলে তারা নিজ থেকেই শো বাড়িয়ে দেন।

এদিকে আরও একটি অভিযোগ ওঠে সিনেপ্লেক্সের বিরুদ্ধে। তা হলো, তাদের বিক্রিত টিকিট মূল্য থেকে খুব অল্প অংশই প্রযোজক পায়। এ বিষয়ে প্রতিষ্ঠানটির কর্ণধার জানান, বর্তমানে টিকিটের ২০ শতাংশ প্রযোজকরা পান। বিভিন্ন ট্যাক্স সমন্বয় করে ভবিষ্যতে এই অংশ বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের।

/কেআই/
সম্পর্কিত
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
বিনোদন বিভাগের সর্বশেষ
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি