X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মিরপুর স্টেডিয়ামে মহড়ায় ঘাম ঝরালেন এ আর রাহমান

রবিউল ইসলাম
২৯ মার্চ ২০২২, ০১:১৯আপডেট : ২৯ মার্চ ২০২২, ১০:৫৯

মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম চেনার উপায় নেই। মাঝমাঠের উইকেটগুলোকে কোনোরকমে বাঁচিয়ে পুরো স্টেডিয়ামজুড়েই যেন এলাহি কারবার! বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কনসার্ট ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেডস’ আয়োজনে কোনও কিছুর কমতি রাখেনি বিসিবি। স্টেডিয়ামের পূর্ব-গ্যালারিকে পেছনে রেখে তৈরি করা হয়েছে বিশালাকৃতির মঞ্চ।

এই মঞ্চেই মঙ্গলবার (২৯ মার্চ) সন্ধ্যা নামার পর কণ্ঠ-সুরে মুখর হবেন অস্কারজয়ী এ আর রাহমান ও তার দল। 

তারই প্রতিধ্বনি মিললো আগের দিন (২৮ মার্চ) সন্ধ্যা থেকে প্রায় মধ্যরাত অবধি। যে মাঠের নিয়মিত চিত্র ক্রিকেটারদের ব্যাটে-বলে ঘাম ঝরানোর দৃশ্য, ঠিক সেই মাঠেই এদিন রাতে সাউন্ড চেক আর রিহার্সালের মাধ্যমে ঘাম ঝরালেন এ আর রাহমান ও তার দল। মনে হলো, মঙ্গলবারের মূল আসরে আগত প্রধানমন্ত্রীসহ অন্য অতিথিদের চমকে দিতে এ অস্কারজয়ীর প্রস্তুতিতে কোনও খাদ নেই।

সোমবার (২৮ মার্চ) সন্ধ্যা নামতেই মিরপুরের সবুজ চত্বর থেকে হিন্দি আর বাংলা গানের সুরে বিমোহিত হতে হয়েছে উপস্থিত সাংবাদিক-আয়োজকদের। কারণ, মঞ্চে তখন সতীর্থদের নিয়ে গান আর বাজানোয় ঘাম ঝরানো ব্যস্ত সময় পার করছিলেন এ আর রাহমান। শুরুতে সহশিল্পীরা মহড়ায় অংশ নিলেও রাত সাড়ে আটটার দিকে স্টেজে ওঠেন এই কিংবদন্তি। নিজের বেশ কিছু জনপ্রিয় গান গেয়ে প্রস্তুতি নেন। তার মধ্যে- দিল সে রে, জয় হো, মুক কালা মুকাবিলার মতো জনপ্রিয় গানও ছিলো। এছাড়া জুলফিকার রাসেলের কথায় বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি দুটি গানও রিহার্সাল করেন এ আর রাহমান। মূলত যে গান দুটির জন্যই তার এবারের সফর।

মহড়া মঞ্চে রাহমান ও সতীর্থরা মহড়ায় বেশ উপভোগ্য সময় কাটাতে দেখা গেছে এই শিল্পীকে। তিনি ছাড়া বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পী এতে অংশ নেন। তাদের মধ্যে হরিহরণ অন্যতম। তবে মহড়ার ফাঁকে গণমাধ্যমের সঙ্গে কোনও কথা বলেননি রাহমান ও তার দলের সদস্যরা।
 
মহড়া চলাকালীন সময়ে বিসিবির বেশ কয়েকজন পরিচালক উপস্থিত ছিলেন। এসময় দেখা গেছে গীতিকবি জুলফিকার রাসেল ও কণ্ঠশিল্পী টিনা রাসেল দম্পতিকেও।

মঙ্গলবার (২৯ মার্চ) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিসিবি আয়োজিত এই কনসার্টে এ আর রাহমান ছাড়াও গাইবেন মমতাজ বেগম ও ব্যান্ড মাইলস। এই কনসার্টে সরাসরি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রুমানা মালিক মুনমুনের সঞ্চালনায় এদিন বিকাল ৫টা থেকে শুরু হবে কনসার্ট। টানা সাড়ে ছয়টা পর্যন্ত চলবে কনসার্টের প্রথম ভাগ। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেডিয়ামে উপস্থিত হবেন। কিছুক্ষণ বিরতির পর সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত প্রায় ২০০ সহশিল্পী নিয়ে পারফর্ম করবেন অস্কারজয়ী এ আর রাহমান। এ সময় জুলফিকার রাসেলের লেখা বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান গাইবেন বিখ্যাত এই শিল্পী। একটি বাংলায় আর একটি হিন্দিতে। সবমিলিয়ে পুরো দল ৩৫টির মতো গান পরিবেশনের কথা রয়েছে। মঞ্চে চলছে মহড়া  

সাধারণ দর্শকদের জন্য টিকিট কেটে এই বিশেষ কনসার্টটি দেখার সুযোগ রয়েছে। কনসার্ট শুরুর আগ পর্যন্ত শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের কাউন্টার থেকে এই টিকিট সংগ্রহ করা যাবে। তিন ক্যাটাগরির টিকিট কিনতে পারবেন আগ্রহীরা। প্রিমিয়াম গোল্ডের টিকিট মূল্য ১০ হাজার, গোল্ড ৫ হাজার ও ব্রোঞ্জ ১ হাজার টাকা।

এদিকে এই কনসার্ট উপলক্ষে পুরো স্টেডিয়াম নতুন আলোয় সাজানো হয়েছে। স্টেডিয়ামের বাইরে সবুজ আলোর মরিচ বাতিতে মনে হবে কোনও বিয়ে বাড়ি! স্টেডিয়ামের ভেতরে অস্থায়ী ভিত্তিতে বিশাল সব স্থাপনা তৈরি করা হয়েছে। পূর্বপাশের গ্যালারি পেছনে রেখে বিশাল আকৃতির স্থায়ী মঞ্চের দুই পাশে সাজসজ্জা করার জন্য বিশাল গ্রিনরুম বানানো হয়েছে। পুরো স্টেডিয়ামজুড়ে লাইটিং করা হয়েছে। স্টেডিয়ামের মূল উইকেটকে প্রোটেক্ট করে দুই পাশে চেয়ার বসানো হয়েছে। এছাড়া শহীদ জুয়েল স্ট্যান্ড ও শহীদ মোস্তাক স্ট্যান্ডে দর্শনার্থীরা বসার সুযোগ পাবেন। মহড়ার ফাঁকে বিখ্যাত শিল্পী হরিহরণের সঙ্গে গীতিকবি জুলফিকার রাসেল ও কণ্ঠশিল্পী টিনা রাসেল দম্পতি

/এমএম/
সম্পর্কিত
গানে ফিরছে মৃত মানুষের জ্যান্ত কণ্ঠ: সম্ভাবনা নাকি শঙ্কা
গানে ফিরছে মৃত মানুষের জ্যান্ত কণ্ঠ: সম্ভাবনা নাকি শঙ্কা
এ আর রহমানের গাওয়া ‘কারার ওই লৌহ কপাট’ গান অনলাইন থেকে সরাতে রিট
এ আর রহমানের গাওয়া ‘কারার ওই লৌহ কপাট’ গান অনলাইন থেকে সরাতে রিট
কারার ওই লৌহ কপাট: ক্ষমা চাইলো ‘পিপ্পা’ টিম
কারার ওই লৌহ কপাট: ক্ষমা চাইলো ‘পিপ্পা’ টিম
সুর বিতর্কে এ আর রাহমান: যা বলছেন দুই বাংলার শীর্ষরা
সুর বিতর্কে এ আর রাহমান: যা বলছেন দুই বাংলার শীর্ষরা
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’