X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জুনের মধ্যেই শেষ হচ্ছে ‘মুজিব’ ছবির পুরো কাজ: শ্যাম বেনেগাল 

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি 
১৮ মে ২০২২, ১৯:১০আপডেট : ১৯ মে ২০২২, ১১:৪০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী-নির্ভর চলচ্চিত্র ‘মুজিব’ ছবিটির নির্মাণের সব কাজ আগামী মাসের মধ্যেই শেষ হচ্ছে। মঙ্গলবার (১৭ মে) বাংলা ট্রিবিউনকে এমনটাই নিশ্চিত করলেন প্রতীক্ষিত এই চলচ্চিত্রের পরিচালক শ্যাম বেনেগাল। 

এরই মধ্যে ফ্রান্সে শুরু হওয়া কান উৎসবের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’ ছবিটির অফিশিয়াল ট্রেলার উন্মুক্ত হচ্ছে। এই অনুষ্ঠানে ঢাকা থেকে দুই অভিনয়শিল্পী আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা যোগ দিলেও ভারত থেকে শ্যাম বেনেগাল হাজির থাকতে পারছেন না। তবে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ট্রেলার উন্মোচনে দুই দেশের তথ্যমন্ত্রীরা– যথাক্রমে ড. হাছান মাহমুদ ও অনুরাগ ঠাকুর উপস্থিত থাকবেন।

এই পটভূমিতেই আবার সেই প্রশ্নটা জোরালোভাবে উঁকি দিতে শুরু করেছে– আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ট্রেলার লঞ্চ হয়ে যাচ্ছে, তাহলে পুরো ছবিটা কবে দর্শকরা প্রেক্ষাগৃহে বা থিয়েটারে গিয়ে দেখতে পাবেন? 

ঠিক এই প্রশ্ন নিয়েই এদিন বাংলা ট্রিবিউন কথা বলেছে বলিউডের প্রবীণ নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে। সেই কথোপকথনের সারসংক্ষেপ ছিল এরকম-  

বাংলা ট্রিবিউন: আপনি কি ‘মুজিব’র ট্রেলার লঞ্চ উপলক্ষে কান উৎসবে যাচ্ছেন? 

শ্যাম বেনেগাল: না, ব্যক্তিগত কিছু সমস্যার কারণে আমি নিজে যেতে পারলাম না। তবে আমাদের প্রোডাকশন ইউনিটের পক্ষ থেকে একজন সিনিয়র এক্সিকিউটিভ ইতিমধ্যেই ছবির ট্রেলার নিয়ে কানের পথে রওনা হয়েছেন। এতক্ষণে তিনি বোধহয় পৌঁছেও গেছেন, আর ওই ট্রেলার-টাই ফেস্টিভালে আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবে। 

বাংলা ট্রিবিউন: ‘মুজিব’ কবে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে তা নিয়ে কোনও ধারণা দেওয়া সম্ভব? 

শ্যাম বেনেগাল: দেখুন, মুক্তির দিনক্ষণ তো আমি স্থির করবো না– ফলে সেটা নিয়ে আমি কিছু বলতেও পারবো না। দুই দেশের সরকারই ছবিটার প্রযোজক, তারা পরস্পরের সঙ্গে আলোচনা করেই স্থির করবেন ছবিটা কবে কীভাবে মুক্তি পাবে। তবে আমার দিক থেকে বলতে পারি, ছবির কাজ একেবারে শেষ পর্যায়ে– ফলে ‘মুজিব’ নিয়ে দর্শকদের বোধহয় আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। 

বাংলা ট্রিবিউন: কবে নাগাদ এই চলচ্চিত্র মুক্তির জন্য পুরোপুরি তৈরি হয়ে যাবে? 

শ্যাম বেনেগাল: এই মুহূর্তে সম্পাদনার টেবিলে ছবিটার শেষ পর্যায়ের কিছু কাজকর্ম চলছে। আমি ধারণা করছি সব কাজ শেষ হতে আমাদের আর মাসখানেকের অল্প বেশি সময় লাগবে। ফলে ধরে নিতে পারেন, সামনের মাসের মধ্যেই (জুন) ছবিটির নির্মাণের সব কাজ সম্পন্ন হয়ে যাবে– তারপর যে কোনও সময়ই ‘মুজিব’ মুক্তি পেতে পারে। 

কানসৈকতে ‘মুজিব’ ছবির পোস্টার বাংলা ট্রিবিউন: দুই দেশেই অসংখ্য মানুষ ছবিটির মুক্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন... 

শ্যাম বেনেগাল: আমি নিজেও ‘ইক্যুয়ালি এক্সাইটেড’। আমাদের সবার এতদিনের পরিশ্রমের ফসল মানুষ কীভাবে নেন, সেটা দেখার জন্য আমরাও গভীর উৎকণ্ঠার সঙ্গে অপেক্ষা করছি। 

এদিকে বাংলা ট্রিবিউন আরও জানতে পেরেছে, আগামী জুলাই মাসে (কিংবা তার পরে) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত ভারত সফরের সময় দুই দেশে যৌথভাবে ও একই সময়ে ‘মুজিব’ মুক্তি পেতে পারে কি না, তা নিয়ে উভয় সরকারের সর্বোচ্চ পর্যায়ে চিন্তাভাবনা চলছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য