X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘শিমু’তে মুগ্ধ গার্মেন্ট শ্রমিকরা

বিনোদন রিপোর্ট
২১ মে ২০২২, ১৮:১৮আপডেট : ২১ মে ২০২২, ১৯:৩১

খুলনার মেয়ে রুনা আক্তার। ২২ বছর বয়সী এই নারী শ্রমিক হিসেবে কাজ করছেন সাভারের একটি গার্মেন্টসে। অন্যান্য সহকর্মীর সাথে গত শুক্রবার (২০ মে) তিনিও এসেছিলেন রুবাইয়াত হোসেন পরিচালিত ‘শিমু’ সিনেমা দেখতে। 

যখন শুনেছেন শ্রমিকনেত্রী ডালিয়া আক্তারের জীবনের সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। তখন তার বক্তব্য, ‘ডালিয়া আক্তাররা যে ত্যাগ স্বীকার করেছেন পোশাকশ্রমিকদের জন্য, তার সুফল ভোগ করছি আমরা।’
 
শুধু রুনা নয়, ২০ মে’র এই বিশেষ প্রদর্শনীতে আশুলিয়ার বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কাস সলিডারিটি (বিসিডাব্লিউ এস)-এর কার্যালয়ে এবং জিরাবো নিশ্চিন্তপুর দেওয়ান ইদ্রিস উচ্চ বিদ্যালয়ের মাঠে উপস্থিত হয়ে অসংখ্য পোশাকশ্রমিক মুগ্ধতা নিয়ে উপভোগ করেছেন ‘শিমু’ সিনেমাটি।
 
গার্মেন্ট শ্রমিকদের আরও কাছে চলচ্চিত্র ‘শিমু’ নিয়ে যাওয়ার আয়োজন করে- ব্লাস্ট, ক্রিশ্চিয়ান এইড ও নারীপক্ষের সম্মিলিত মোর্চা সজাগ কোয়ালিশন। আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সজাগ কোয়ালিশনের দলনেতা ও নারীপক্ষের সদস্য মাহীন সুলতানা। এছাড়াও ছিলেন সংগঠনটির প্রকল্প পরিচালক রওশন আরা, সদস্য রীনা রায় ও ফেরদৌসী আক্তার এবং অ্যাডভোকেসি উপদেষ্টা মনসুর রহমান। 

‘শিমু’ প্রদর্শনী প্রসঙ্গে সজাগ কোয়ালিশনের দলনেতা ও নারীপক্ষের সদস্য মাহীন সুলতানা বলেন, ‘‘সজাগ কোয়ালিশনের এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘শ্রমিক দিবসের অঙ্গীকার, নারী শ্রমিকের সমানাধিকার’। আর নারী শ্রমিকের সমতার প্রশ্নে ছবিতে শিমু একজন সম্মুখযোদ্ধা। সেইজন্য সংগঠনটি ‘শিমু’ প্রদর্শনীর আয়োজন করেছে।’’ 

একই আয়োজনের অংশ হিসেবে আগামী ২৭ মে বিকাল ৪টায় টঙ্গীর সাতাইশ স্কুলে প্রদর্শিত হবে ‘শিমু’।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত ১১ মার্চ বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। আর ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় টরন্টো চলচ্চিত্র উৎসবে। এরপর ছবিটি প্রদর্শিত হয় বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে সাতটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে চলচ্চিত্রটি। ফ্রান্স, ডেনমার্ক, কানাডা, ম্যাক্সিকো, জাপান, জার্মানি, তুরস্ক, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, চীন ও পর্তুগালের বিভিন্ন সিনেমা হলে বাণিজ্যিকভাবে মুক্তি পায় ছবিটি। 

রুবাইয়াত হোসেন পরিচালিত ‘শিমু’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা রহমান, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!