X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অন্তর্জালে ‘মানুষ একটা দুই চাক্কার সাইকেল’

বিনোদন রিপোর্ট
২২ মে ২০২২, ১৬:৫৮আপডেট : ২২ মে ২০২২, ১৬:৫৮

শাহ আলম সরকারের অসামান্য গানের নাম ধরে নির্মিত হলো বিশেষ নাটক ‘মানুষ একটা দুই চাক্কার সাইকেল’। যা অন্তর্জালে মুক্তি পেলো ১৯ মে। 

রাকায়েত রাব্বি রচিত নাটকটি নির্মাণ করেছেন রুবেল আনুশ। তিন গুণী শিল্পী- ফজলুর রহমান বাবু, দিলারা জামান ও মুনিরা মিঠুর অনবদ্য অভিনয়ে মানবিক গল্পের নাটকটি ইতিমধ্যেই শ্রোতামহলে সাড়া ফেলেছে।

নাটকের গল্পে ফজলুর রহমান বাবু একজন ব্যর্থ বাবা, ব্যর্থ সন্তান এবং ব্যর্থ স্বামী। তিনি তার নিজের দোষে বা নিজের জন্য ব্যর্থ হননি, তার ব্যর্থতার কারণ- স্ত্রী-সন্তানের অনৈতিক আচরণ এবং অস্বাভাবিক চাহিদা। শুধু তাই নয়, স্ত্রী-সন্তানের কারণে তার জীবনের একমাত্র ভালোবাসার মানুষ মমতাময়ী মাকেও বৃদ্ধাশ্রম রেখে আসতে হয়েছে তাকে। 

জীবনের একপর্যায়ে স্ত্রী-সন্তানদের চাহিদা মেটাতে বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডেও জড়িয়ে পড়তে হয় তাকে।

একদিন রিকশায় করে তিনি উদ্দেশ্যহীন পথে যাচ্ছিলেন। তখন রিকশাওলার সুখী পরিবারের কথা শুনে সেই রিকশাওলার বাড়িতে যান তিনি। রিকশাওলার বাড়িতে গিয়ে তার সাথে রাতে খেয়ে, খোলা আকাশের নিচে ঘুমিয়ে পড়েন। এভাবেই গল্প এগুতে থাকে। শেষ হয় এক চমকের মাধ্যমে।  

নাটকে ফজলুর রহমান বাবুর মায়ের চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, স্ত্রীর চরিত্রে মনিরা মিঠু।

নাটকে ব্যবহৃত হয়েছে দেহতাত্বিক গান ‘আরে ও জীবন, জীবন রে, ও জীবন ছাড়িয়া না যাও মোরে’ গানটি।  

নাটকটি প্রসঙ্গে নির্মাতা রুবেল আনুশ বলেন, ‘অনৈতিকভাবে বিলাসিতা করা থেকে নৈতিকতায় থেকে অল্পে সন্তুষ্ট থাকাটাই সুন্দর। এই গল্পে মূলত দুইটা শ্রেণীর  মানুষের জীবনধারা দেখিয়ে সমাজে একটা সুন্দর বার্তা দেওয়ার চেষ্টা করা হয়েছে।’

নাটকটি লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। নাটকের বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছে একে আজাদ সেতু, জামশেদ জামান, তানিন তানহা, ফরহান মিল্টন, মোহাম্মদ সালমান, শ্রাবণ সাব্বির প্রমুখ।

মানুষ একটা দুই চাক্কার সাইকেল:

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া