X
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২
২১ আশ্বিন ১৪২৯

ওরা ১১ জন: মুক্তির ৫০ বছর

বিনোদন রিপোর্ট
০৯ আগস্ট ২০২২, ১৩:৫০আপডেট : ০৯ আগস্ট ২০২২, ১৬:২৭

স্বাধীন বাংলাদেশে মুক্তিপ্রাপ্ত মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালের ১১ আগস্ট ছবিটি মুক্তি পায়। সোহেল রানা প্রযোজিত এবং চাষী নজরুল ইসলাম পরিচালিত ঐতিহাসিক এই ছবিটি মুক্তির ৫০ বছর পূর্ণ হচ্ছে আসছে ১১ আগস্ট।

বিষয়টিকে নজরে আনতে বিশেষ উদ্যোগ নিয়েছে চ্যানেল আই কর্তৃপক্ষ।

ঐতিহাসিক এই চলচ্চিত্রটি এরইমধ্যে চ্যানেল আই আর্কাইভে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি ১১ আগস্ট দিনব্যাপী থাকছে চ্যানেলটির পর্দায় নানা আয়োজন।

চ্যানেল আই কর্তৃপক্ষ জানায়, এদিন সকাল ৭টা ৩০ মিনিটে নিয়মিত আয়োজন ‘গান দিয়ে শুরু’তে থাকবে ‘ওরা ১১ জন’ চলচ্চিত্রে ব্যবহৃত দেশাত্মবোধক গানের পরিবেশনা। দুপুর ১২টা ০৫ মিনিটে নির্মাতা, লেখক ও নাট্যকার অরুণ চৌধুরীর উপস্থাপনায় থাকছে ‘বিশেষ ২৫ মিনিট’। এই অনুষ্ঠানের মাধ্যমে জানা যাবে ‘ওরা ১১ জন’ চলচ্চিত্র সম্পর্কে বিস্তারিত তথ্য। 

একই দিন দুপুর ১২টা ৩০ মিনিটে অনন্যা রুমার প্রযোজনায় দেখানো হবে ‘ওরা ১১ জন’ চলচ্চিত্রের প্রযোজক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে ‘তারকাকথন’-এর বিশেষ পর্ব। এরপর দুপুর ১টা ২০ মিনিটে প্রচার হবে ‘এবং সিনেমার গান’-এ ‘ওরা ১১ জন’ চলচ্চিত্রের গান। বেলা ৩টা ৩০ মিনিটে দেখানো হবে ‘ওরা ১১ জন’-এর বিশেষ প্রদর্শনী। 

প্রদর্শনীর পরপরই প্রচার হবে ‘ওরা ১১ জন’ চলচ্চিত্রের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়শিল্পী চিত্রনায়িকা নতুন-এর অংশগ্রহণে আবদুর রহমানের উপস্থাপনায় একটি বিশেষ অনুষ্ঠান।

ছবির পোস্টার ‘ওরা ১১ জন’ ছবির চিত্রনাট্য লিখেছেন আল মাসুদ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খসরু, রাজ্জাক, শাবানা, নূতন, সৈয়দ হাসান ইমাম, আলতাফ, মুরাদ, নান্টু, বেবী, আবু প্রমুখ। সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন খোন্দকার নুরুল আলম, চিত্রগ্রাহক আবদুস সামাদ, সম্পাদনায় বশির হোসেন এবং পরিবেশনায় ছিল স্টার ফিল্মস ডিস্ট্রিবিউটর্স।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!
প্রভাসের সিনেমাটি নিষিদ্ধের দাবি, সঙ্গে নকলের অভিযোগ!
প্রভাসের সিনেমাটি নিষিদ্ধের দাবি, সঙ্গে নকলের অভিযোগ!
চিকিৎসা সেবায় সাংস্কৃতিক থেরাপি
চিকিৎসা সেবায় সাংস্কৃতিক থেরাপি