X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘হাওয়া’র মামলা প্রত্যাহার ও ‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে মানববন্ধন

রাজশাহী প্রতিনিধি
২৭ আগস্ট ২০২২, ২৩:০৮আপডেট : ২৮ আগস্ট ২০২২, ১৬:৩২

আলোচিত ‘হাওয়া’ চলচ্চিত্রের পরিচালকের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার ও ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের মুক্তির দাবিসহ পাঁচ দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছেন সংস্কৃতিকর্মীরা। শনিবার (২৭  আগস্ট) ৫টার দিকে নগরীর আলুপট্টি মোড়ে প্রায় ঘণ্টাব্যাপাী এ কর্মসূচি পালন করে রাজশাহী ফিল্ম সোসাইটি ও চিলড্রেন ফিল্ম সোসাইটি। যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করেছে তারা।

কর্মসূচি থেকে পাঁচটি দাবি জানানো হয়। দাবিগুলো হলো- সম্প্রতি মুক্তি পাওয়া ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার, মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ চলচ্চিত্র কেন সেন্সর ছাড়পত্র পেলো না তার সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করা এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেট আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেট আইন প্রণয়ন করা, প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করা এবং চলচ্চিত্র বিষয়ক কোনও মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন। এতে বক্তব্য দেন- সাধারণ সম্পাদক জাবীদ অপু, সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তরের রাজশাহী বিভাগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, মুক্তিযুদ্ধ পাঠাগারের সাধারণ সম্পাদক কামারউল্লাহ সরকার, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, রাজশাহী মহানগর সেক্টর কমান্ডার ফোরামের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল ও রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই সরকার প্রমুখ। 

কর্মসূচি পরিচালনায় ছিলেন রাজশাহী চিলড্রেন ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আননাবা কবীর প্রকৃতি। কর্মসূচিতে প্রতিবাদী সংগীত পরিবেশন করে খেলাঘর আসর।

চলচ্চিত্রশিল্পকে একটি গোষ্ঠী আটকে দিতে চায় উল্লেখ করে তাদের বিরুদ্ধে সংস্কৃতিকর্মীদের সোচ্চার হওয়ার আহ্বান জানান রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই কুমার সরকার। 

কর্মসূচিতে প্রতিবাদী সংগীত পরিবেশন করে খেলাঘর আসর

তিনি বলেন, ‘হাওয়া চলচ্চিত্রের পরিচালকের বিরুদ্ধে মামলা দিয়েছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। সেখানে তারা অভিযোগ তুলেছেন, এই চলচ্চিত্রে একটি শালিক পাখিকে খাঁচায় আটকে রাখার দৃশ্য দেখানোর কারণে বন্য প্রাণী আইন লঙ্ঘিত হয়েছে। এই মামলা দেশের চলচ্চিত্রসংশ্লিষ্ট সবাইকে কষ্ট দিয়েছে। যারা এ মামলা করেছেন, তারা দেশের শিল্পসংস্কৃতির বিকাশের বিপক্ষে কাজ করছেন।’

বিনা কারণে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’-এর মুক্তি আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ’৭১-এর রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল। 

তিনি বলেন, ‘আজ পর্যন্ত জানা গেলো না, ঠিক কী কারণে চলচ্চিত্রটি দেখা থেকে দর্শকদের বঞ্চিত রাখা হয়েছে। রাজশাহীর চলচ্চিত্রকর্মীরা খুব দ্রুত ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে করা মামলার প্রত্যাহার চান এবং ‘শনিবার বিকেল’-এর মুক্তি চান।’

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বলেন, ‘চলচ্চিত্র যাতে এগোতে না পারে, সেই চেষ্টা করছেন কিছু ব্যক্তি। তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, প্রতিবাদ করতে হবে।’

প্রচলিত আইন সংস্কার করার দাবি জানিয়েছেন রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবীর। তিনি বলেন, ‘নির্মাতারা অবশ্যই রাষ্ট্রের আইন মেনে চলচ্চিত্র নির্মাণ করেন। সেটা তাদের মাথায় আছে। সুতরাং চলচ্চিত্র নির্মাণ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। নির্মাতাকে তার মতো করে চলচ্চিত্র নির্মাণ করতে দিতে হবে।’

/এএম/
সম্পর্কিত
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
‘বাবার কিছু হয়ে গেলে কেউ কি ফিরিয়ে দিতে পারতো?’
‘বাবার কিছু হয়ে গেলে কেউ কি ফিরিয়ে দিতে পারতো?’
‘ভারতের পণ্য বর্জন আন্দোলন চলছে, চলবে’
‘ভারতের পণ্য বর্জন আন্দোলন চলছে, চলবে’
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী