X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

লন্ডন উৎসবে ‘ফারাজ’, ফারুকীর আনন্দ ও হতাশা প্রকাশ

বিনোদন রিপোর্ট
০২ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৭আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৬

বাংলাদেশের রাজধানী ঢাকায় ২০১৬ সালে ঘটে যাওয়া হলি আর্টিজান জঙ্গি হামলার ঘটনা নিয়ে বলিউডের হানসাল মেহতা নির্মাণ করেছেন ‌‘ফারাজ’। যা এরমধ্যে শুরু হয়েছে মুক্তির প্রক্রিয়া আর অংশ নিতে যাচ্ছে বিশ্বের বিভিন্ন উৎসবে। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) নির্মাতা ইনস্টাগ্রাম পোস্টে জানান, ‘ফারাজ’ এবারের বিএফআই লন্ডন উৎসবে অংশ নিচ্ছে।

বিপরীতে একই প্রেক্ষাপটে ঢালিউডে নির্মিত মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সাড়ে তিন বছর ধরে আটকে আছে সেন্সর বোর্ডের হিমাগারে! শুক্রবার সকালে হানসাল মেহতার দেওয়া এই খবরে যেমন উৎসাহিত হয়েছেন ফারুকী তেমনি হতাশাও ফুটে উঠেছে তার ক্ষুব্ধ প্রতিক্রিয়ায়।

হানসাল মেহতার ছবিটি আলোর মুখ দেখছে, বিষয়টি নিয়ে আনন্দ প্রকাশ করে ফারুকী বলেন, ‘‘হলি আর্টিজানের ওপর নির্মিত ভারতীয় ছবি ‘ফারাজ’ দ্রুতই মুক্তি পাবে। আমার ভারতীয় ফেলো ফিল্মমেকার হানসাল মেহতার জন্য আমি আনন্দিত যে, সে তার ছবিটা শেষ করে মুক্তি দিতে পারছে। হয় তো দ্রুতই আপনারাও সেটা দেখতে পারবেন।’’

এদিকে সহকর্মীর ছবিটি আলোর মুখ দেখায় আনন্দ প্রকাশের পাশাপাশি নীল বেদনা ছেয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর মনে। কারণ, তার ‘শনিবার বিকেল’ এখনও পড়ে আছে সেন্সর বোর্ডের অনিশ্চিত অন্ধকারে। প্রসঙ্গক্রমে ফারুকী বলেন, ‘আজ সকালে হানসাল মেহতার খবরটি পড়ে আমার রাগ, ক্ষোভ, অভিমান আর নিয়ন্ত্রণ করতে পারলাম না! আপনারা দেখেছেন আমি কতোটা নিয়ন্ত্রণ করছি আমার আবেগ। এমনকি এবসুলিউট বুলশিটের উত্তরও না দিয়া কনফ্লিক্ট এড়িয়ে গেছি। একজন বাংলাদেশি ফিল্মমেকার হিসাবে আমি অনুতপ্ত, ক্ষুব্ধ ও বিরক্ত! আমার ছবিতে কোথাও হলি আর্টিজান-এর কথাটিও মেনশন করা নেই। অথচ সেটি আটকে আছে সাড়ে তিন বছর ধরে।’

২০১৯ সালে সেন্সর বোর্ডের সনদ পাওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ হলেও এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি ‘শনিবার বিকেল’। বিষয়টি নিয়ে তখন থেকে এখনও তুমুল লেখালেখি-সমালোচনা হলেও কোনও এক অজানা কারণে থমকে আছে এর ছাড়পত্র।

সর্বশেষ সম্প্রতি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এমপি জানান, ছবিটিতে নতুন কিছু বিষয় সংযোজন করা হলে এটি ছাড়পত্রের ব্যবস্থা নেওয়া যেতে পারে। যদিও সেটি আদৌ সম্ভব কি না, সে বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি এর নির্মাতা ফারুকী।

জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত ‘শনিবার বিকেল’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ১২টি দেশের স্বনামধন্য অভিনেতারা। যার মধ্যে আছেন ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ইউরোপের এলি পুসো, সেলিনা ব্ল্যাক, বাংলাদেশের মামুনুর রশীদ, জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায় প্রমুখ।

অন্যদিকে হানসাল মেহতার ‘ফারাজ’-এ অভিনয় করেছেন ভারতের প্রয়াত অভিনেতা শশী কাপুরের নাতি জাহান কাপুর, অভিনেতা পরেশ রাওয়াল, আদিত্য রাওয়াল প্রমুখ। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জুহি বাব্বর। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) চলচ্চিত্র নির্মাতা হানসাল মেহতা সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন, বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ২০২২-এ আমাদের অনেক ভালোবাসার ফসল ‘ফারাজ’কে বেছে নেওয়ার জন্য কতৃজ্ঞ। আবেগ, ধৈর্য এবং পরিশ্রম আমাদের এতদূর নিয়ে এসেছে। অসম্ভব কাজটি সম্ভব করার জন্য পুরো টিমকে ধন্যবাদ। 

আরও:

লন্ডন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘ফারাজ’

/এমএম/
সম্পর্কিত
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
ঈদ মিছিলে জেফারকে নিয়ে যোগ দিলেন চঞ্চল
বিনোদন বিভাগের সর্বশেষ
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু