X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মৃত্যুর ২৫ বছর পেরিয়েও সমুজ্জ্বল সালমান শাহ

কামরুল ইসলাম
০৬ সেপ্টেম্বর ২০২২, ০০:০১আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৩১

ক্যালেন্ডার বলছে আজ ৬ সেপ্টেম্বর। দিনটি এলেই বাংলা সিনেমাপ্রেমীদের মনে একটি বিষাদগ্রস্ত অনুভবের প্রকাশ ঘটে। বেরিয়ে আসে দীর্ঘশ্বাস। কারণ, এই দিনেই বিনা মেঘে বজ্রপাতের মতো আকাশের ঠিকানায় উড়াল দিয়েছিলেন নায়ক সালমান শাহ। আজ তার ২৬তম মৃত্যুবার্ষিকী।
 
বিশেষ দিনটিতে সালমান শাহকে নিয়ে স্মরণ অনুষ্ঠান ও মিলাদের আয়োজন করেছে চলচ্চিত্র শিল্পী সমিতি। তথ্যটি বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন এই নায়কের আবিষ্কারক পরিচালক সোহানুর রহমান সোহান। তিনি বলেন, ‘সালমান যেহেতু শিল্পী সমিতির মানুষ ছিল, সেখান থেকেই তার জন্য আয়োজন থাকছে, যতদূর জানি। এর আগের কমিটি তো প্রোগ্রাম করতে দেয়নি। তাই বলে কি সালমানকে আটকে রাখতে পেরেছে? পারেনি। বরং নিজেই (জায়েদ খানকে ইঙ্গিত করে) বিদায় হওয়ার উপক্রম হয়েছে।’

সালমান শাহকে হারানোর ২৬ বছরের মাথায় দাঁড়িয়ে দুটি কথা বললেন সোহান, ‘সালমান তো আর ফিরে আসবে না। আল্লাহ যেন ওর সমস্ত গুনাহ মাফ করে দেয়, ওর আত্মা যেন শান্তিতে থাকে, এই দোয়া করি। দ্বিতীয় কথা হলো, আসলে ওর মতো শিল্পীর এখনও খুব অভাব। দিন যত যাচ্ছে, ওকে আরও বেশি মিস করছি।’

১৯৯৬ সালের এই দিনে ঢাকার ইস্কাটনের বাসায় সালমান শাহর রহস্যমৃত্যু ঘটে। সেই রহস্যের জাল ছড়াতে ছড়াতে দিন-মাস-বছর করে দুই যুগ পেরিয়ে যাচ্ছে। তবু ধোঁয়াশা কাটেনি। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিআইবি) জানিয়েছে, সালমান আত্মহত্যা করেছেন। সেটার পেছনে পাঁচটি কারণও উল্লেখ করেছেন তদন্ত কর্মকর্তারা।
 
যদিও সে তদন্ত গ্রহণ করেননি সালমান শাহর মা ও ভক্তরা। তাদের দাবি, পরিকল্পিত হত্যার শিকার হয়েছিলেন নায়ক। হত্যা নাকি আত্মহত্যা, এই দোলাচলেই কেটে গেছে ২৫টি বছর। 

সোহানুর রহমান সোহান রহস্যের গল্পটা একদিকে রেখে সালমান শাহর রুপালি চিত্রে নজর দেওয়া যাক। মোটের ওপর তিন বছর সিনেমায় কাজ করেছেন তিনি। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে শুরু। রাতারাতি তারকাখ্যাতি, এরপর ভূরি ভূরি সিনেমা। তিন বছরে ২৭টি সিনেমায় কাজ করেছিলেন সালমান। অধিকাংশই হয়েছিল সফল। 

সময়ের চেয়ে অনেকখানি এগিয়ে ছিলেন সালমান শাহ। এ কথা এখনও সবাই অকপটে স্বীকার করেন। ফ্যাশন কিংবা স্টাইলে তার ধারেকাছেও কেউ ছিলেন না। এমনকি এই আধুনিক সময়ে এসেও নতুন নায়কেরা তাকে আদর্শ বিবেচনা করেন। স্বল্প সময়ের ক্যারিয়ারে এত বেশি প্রভাব বিস্তারকারী নায়ক শুধু বাংলা নয়, যেকোনও ভাষার সিনেমাতেই বিরল বটে। 

সালমান শাহর জন্ম মুক্তিযুদ্ধের বছর অর্থাৎ ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর, সিলেটের দড়িয়াপাড়ায়। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। সিনেমার জন্যই তিনি সালমান শাহ নামটি ধারণ করেছিলেন।
 
খুলনার বয়রা মডেল হাইস্কুলে পড়েছেন সালমান। সেখানে তার সহপাঠী ছিলেন পরবর্তী সময়ের সহকর্মী, চিত্রনায়িকা মৌসুমী। কাকতালীয়ভাবে তাদের দুজনের সিনে অভিষেক হয়েছিল ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়েই। মৌসুমীর সঙ্গে শুরুটা হলেও সালমান-শাবনূর জুটিই অধিক সাফল্য পেয়েছিল রুপালি পর্দায়। 

সালমান শাহ অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো, ‘তুমি আমার’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘বিচার হবে’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘সুজন সখি’, ‘স্বপ্নের নায়ক’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি। 
সিনেমায় আসার আগে টেলিভিশনেও কাজ করেছিলেন সালমান শাহ। ‘আকাশ ছোঁয়া’, ‘সৈকতে সারস’, ‘পাথর সময়’, ‘ইতিকথা’ ইত্যাদি নাটকে দেখা গেছে তাকে। সালমান শাহ ও শাবনূর

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
সালমান শাহ’র মৃত্যু রহস্য: নিষ্পত্তি হয়নি ২৭ বছরেও
সালমান শাহ’র মৃত্যু রহস্য: নিষ্পত্তি হয়নি ২৭ বছরেও
বাস চালকের ভুলে গুরুতর আহত সালমান শাহ’র মা
বাস চালকের ভুলে গুরুতর আহত সালমান শাহ’র মা
ক্ষণজন্মা নায়ক সালমান শাহর জন্মদিন আজ
জন্মদিনে স্মরণক্ষণজন্মা নায়ক সালমান শাহর জন্মদিন আজ
তোমার স্মৃতিগুলো আজও আমায় কাঁদায়: শাবনূর
তোমার স্মৃতিগুলো আজও আমায় কাঁদায়: শাবনূর
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী