X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সহজিয়ায় মজে মেঘদলে ভেসে যাওয়া

বিনোদন রিপোর্ট
বিনোদন রিপোর্ট
১৫ অক্টোবর ২০২২, ১৩:৩২আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ১৭:০৯

মুক্তিযুদ্ধ জাদুঘরের সামনে গিয়ে যখন রিকশা দাঁড়ালো, তখন বিকাল প্রায় সাড়ে চারটা। প্রবেশদ্বারে গিয়ে জানা গেলো, কনসার্ট ইতোমধ্যে শুরু হয়ে গেছে। এমনকি ব্যান্ড ‘আপেক্ষিক’-এর পারফর্মেন্সও শেষ। অগত্যা হুড়মুড় করে ছুটে ভেতরে ঢোকা। কিন্তু এ কী! বসার জায়গা কোথায়! হলরুম পূর্ণ শ্রোতায়। অনেক্ষণ খুঁজে এক কোণায় ঠাই হলো।

‘বাংলা ফাইভ’র সদস্যরা মঞ্চে তখন ‘বাংলা ফাইভ’। ঝাঁকড়া চুল ঝাঁকিয়ে মঞ্চ মাতাচ্ছেন সিনা হাসান। তার গানে কণ্ঠ মেলাচ্ছে উচ্ছ্বসিত শ্রোতারা। ‘লেফট রাইট’ দিয়ে শুরু পরিবেশনায় তিনি যোগ করেন ‘রাতের তারা’, ‘ফিরবি বলে ২’, ‘বাবা-মায়ের পকেট’, ‘কনফিউশন’ গানগুলো। সবশেষে ঝাঁজালো ‘রাজা’ দিয়ে শেষ করেন পরিবেশনা।

গান-কবিতার ব্যান্ড ‘শহরতলী’ এরপর মঞ্চে ওঠে গান-কবিতার সমন্বয়কারী ব্যান্ড ‘শহরতলী’। বজ্ব কণ্ঠে প্রতিবাদের ভাষা তুলে ধরাই তাদের স্বভাব। স্টেজ সেটআপ সেরেই শুরু হয় ‘গণজোয়ার’। স্লোগানে মুখরিত হয় ভেন্যু। এরপর একে একে তারা গেয়ে শোনান ‘নীলিকা’, ‘এই মিছিল’ ও ‘ফেলানি’।

কমপ্লিট পারফর্মার ব্যান্ড ‘সহজিয়া’ ততক্ষণে ব্যাকস্টেজে হাজির ‘সহজিয়া’। মিশু খান ও সোহাগ শহরতলীর গান শুনিয়ে মঞ্চ ছাড়েন কমপ্লিট পারফর্মার রাজুর জন্য। সহজ ভাষায় গুরুত্বপূর্ণ কথা তুলে ধরার ব্যান্ড ‘সহজিয়া’। ড্রামস-গিটারের কারিগররা মঞ্চে উঠে টুংটাং করে সাজিয়ে নিলেন সুরের খেলা। কিছুক্ষণ পর এলেন চমকপ্রদ সেই মানুষটা, রাজু। সাদা রঙের ফুলহাতা টি-শার্ট পরে যখন মঞ্চে হেঁটে এলেন, তখন তার জিহ্বা অর্ধের বাইরে! অদ্ভুত এসব ঢঙই তার বৈশিষ্ট্য। নানান ভঙ্গিমা করে গান পরিবেশন করেন তিনি। ফলে শ্রোতারা শুধু গান শোনে না, রাজুর পারফর্মেন্স দেখেও ব্যতিক্রম মজা পায়। খোলা গলায় তিনি গেয়ে শোনালেন ‘ফেরা’, ‘অপেক্ষা’, ‘জাদুকর’, ‘মা’ গানগুলো।

ব্যান্ড ‘সোনার বাংলা সার্কাস’ এরপর একটা বড় বিরতি। ঠিক বিরতি না, প্রস্তুতি; কারণ মঞ্চে আসছে ‘সোনার বাংলা সার্কাস’। সুতরাং সার্কাসের জন্য কিছুটা প্রস্তুতি তো লাগেই। আসলে ব্যান্ডটি তাদের নিজস্ব ইনস্ট্রুমেন্ট সাজাতে কিছুটা অতিরিক্ত সময় লেগে যায়। মাথাভর্তি চুলের প্রবর রিপন এলেন হাস্যোজ্বল মুখে। একে একে শোনালেন ‘হায়েনা এক্সপ্রেস’, ‘আত্মহত্যার গান’, ‘আমরা মৃত্যু উৎপাদন করি’র মতো গান।

‘আভাস’র হয়ে মাতালেন ব্যান্ড তারকা তুহিন তারা বিদায় নেওয়ার পর আরেকটি ব্যান্ড মঞ্চে উঠলো। উচ্ছ্বল তারুণ্যে ভরা শ্রোতারা স্লোগান দিতে থাকলো ‘তুহিন ভাই, তুহিন ভাই’ বলে। কিন্তু তুহিন ইশারা করলেন, ‘না’। অন্য সদস্যদের দেখিয়ে বোঝালেন, এখানে তিনি একা নন, ব্যান্ডের হয়ে এসেছেন। সেই ব্যান্ড ‘আভাস’। ‘শিরোনামহীন’ ছাড়ার পর নিজেই গঠন করেছেন এটি। তুহিনের চিরচেনা ভরাট কণ্ঠের পরিবেশনা শুরু হয় বিখ্যাত ‘মহীনের ঘোড়াগুলি’র ‘পৃথিবীটা নাকি ছোট হতে হতে’ দিয়ে। চিৎকার করে শ্রোতারাও গলা মেলায়। এরপর ‘নিশ্চুপ আঁধারে’সহ কয়েকটি গান। ব্যান্ডটির টাইটেল গান ‘আভাস’ দিয়েই শেষ হয় তার পারফর্মেন্স।

মুগ্ধতার ‘মেঘদল’ ঘড়িতে চোখ রেখে বোঝা গেলো, সাড়ে চার ঘণ্টা ইতোমধ্যে অতীত হয়ে গেছে। রাত তখন ৯টা পার। এই দীর্ঘ অপেক্ষা যাদের জন্য, তারা অবশেষে উঠলেন মঞ্চে। মুগ্ধতা যাদের অপর নাম, সেই ব্যান্ড ‘মেঘদল’র শোয়েব-আমজাদরা এসে সুর-তাল ঠিক করে নিলেন। এরপর এলেন এক সাধারণ মানুষ, ফরমাল শার্ট-প্যান্ট পরিহিত মানুষটিকে দেখে মনে হবে কিছুক্ষণ আগেই বোধহয় ৯-৫টার অফিস সেরে বের হয়েছেন। আসলে তিনি এমনই; শিবু কুমার শীল। ‘এসো আমার শহরে’ দিয়ে শুরু করলেন জাদুকরী পরিবেশনা। স্টেজের সামনে তখন কয়েক’শ শ্রোতার ভিড়। আসনগুলো পূর্ণ হয়ে গেট অব্দি শ্রোতাদের উপস্থিতি।

শিবুর কণ্ঠ হয়ে এক এক করে বেরিয়ে আসে ‘না বলা কথা’, ‘হ্যালো জেনেরোজ’, ‘নির্বাণ’, ‘নেফারতিতি’ গানগুলো। আর শেষ গান? হ্যাঁ, সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ড গান ‘এ হাওয়া’। মেঘদলের সঙ্গী হয়ে উপস্থিত হাজারো তরুণ-তরুণীও যেন ভেসে গেলো মুগ্ধতার হাওয়ায়।  

কনসার্ট হলে শ্রোতাদের একাংশ কনসার্টির নাম ‘এই সময়’। আয়োজন করেছে অ্যাকোস্টিকা; পাওয়ার্ড বাই মেটাল ফ্রিক টি শার্ট। এটি মূলত সিরিজ কনসার্ট, শুক্রবার (১৪ অক্টোবর) বিকাল থেকে রাত অব্দি যেটার প্রথম অধ্যায় অনুষ্ঠিত হলো। পরবর্তীতে এর আরও পর্ব করার পরিকল্পনা রয়েছে আয়োজকদের।

এ কনসার্টের সমন্বয়ক সৈকত বিশ্বাস টুটুল বললেন, ‘দেশের প্রতিষ্ঠিত ব্যান্ডগুলোর কিছুটা বাইরে এসে যে সব ব্যান্ডগুলোর গানে সময়ের নতুন ভাষ্য উঠে আসছে, তাদের নিয়ে আমাদের এই যাত্রা। প্রথম অধ্যায়-এর গানে কিছু সাইকেডেলিক ব্যান্ড নিয়ে আমরা এ আয়োজনটি করেছি।’

টুটুল জানান, সামনের দিনগুলোতে এই সিরিজ কনসার্টে নতুন নতুন আরও ব্যান্ড যুক্ত হবে। রাজধানী ছাড়িয়ে দেশের বিভিন্ন অঞ্চলে আয়োজন করার পরিকল্পনা রয়েছে তাদের।

ছবি: কামরুল ইসলাম

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল