X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এবার সিসিমপুরের অংশ হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধীরাও

বিনোদন রিপোর্ট
০৬ নভেম্বর ২০২২, ১৯:০২আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ১৯:০৬

সিসিমপুর মানেই যেন শিশুদের স্বর্গরাজ্য। যে রাজ্যে শিশুরা হয়ে ওঠে এক একজন ইকরি-হালুম-টুকটুকি। বাংলাদেশের প্রেক্ষাপটে শিশুদের মন-বিকাশে এরচেয়ে দরকারি অথবা সফল উদ্যোগ আর একটিও নেই। 

কিন্তু এভাবে কি কেউ ভেবেছেন, যে শিশুরা দৃষ্টিশক্তিহীন- সিসিমপুরে তাদের জায়গাটুকু কই? একটু বিলম্বে হলেও সেই বিষয়টি ভেবেছে সিসিমপুর কর্তৃপক্ষ। তারা দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের জন্য সিসিমপুর সিরিজের বিশেষ বই প্রকাশের উদ্যোগ নিয়েছে। 

উদ্যোগের অংশ হিসেবে সিসিমপুরের জনপ্রিয় দশটি বই ব্রেইল পদ্ধতিতে প্রকাশিত হবে। বইগুলো তৈরি করছে স্পর্শ ফাউন্ডেশন। যে বইগুলো দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের স্কুলে বিনামূল্যে বিতরণ করা হবে। পরবর্তী সময়ে বইমেলাতেও পাওয়া যাবে এসব বই।

এই উপলক্ষে সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ-এর কার্যালয়ে সিসিমপুর এবং স্পর্শ ফাউন্ডেশনের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। সিসিমপুরের হয়ে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ শাহ আলম এবং স্পর্শ ফাউন্ডেশনের পক্ষে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাজিয়া জাবীন। 

সিসিমপুর ও স্পর্শ ফাউন্ডেশনের মধ্যে চুক্তি বিনিময় সিসিমপুরের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘বাংলাদেশের সকল শিশুর কাছে পৌঁছাতে চায় সিসিমপুর। ব্রেইল বই প্রকাশ করার মাধ্যমে আমরা আমাদের সেই লক্ষ্যের দিকে আরেক ধাপ এগিয়ে গেলাম।’

সিসিমপুরের ব্রেইল বই প্রকাশের উদ্যোগকে স্বাগত জানিয়ে স্পর্শ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নাজিয়া জাবীন বলেন, ‘এই উদ্যোগের ফলে দৃষ্টিপ্রতিবন্ধী শিশুরাও এখন সিসিমপুরের মজার রাজ্যে প্রবেশ করতে পারবে অবাধে।’

উল্লেখ্য, ২০২২ সালে শিশুতোষ অনুষ্ঠানের জন্য বিশ্বজুড়ে সমাদৃত কিডস্ক্রিন অ্যাওয়ার্ড অর্জন করেছে সিসিমপুর। ২০০৫ সালে ১৫ এপ্রিল থেকে নিরবচ্ছিন্নভাবে বিটিভিতে সম্প্রচারিত হয়ে আসছে শিশুদের কাছে তুমুল জনপ্রিয় এই সিরিজটি। সিসিমপুর টেলিভিশন কার্যক্রমের পাশাপাশি এর ডিজিটাল এবং বিদ্যালয়ভিত্তিক কার্যক্রম অব্যাহত রয়েছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!