X
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
১৯ মাঘ ১৪২৯
স্মরণে সৌমিত্র চট্টোপাধ্যায়

আজও মন থেকে মেনে নিতে পারি না: প্রসেনজিৎ

বিনোদন ডেস্ক
১৫ নভেম্বর ২০২২, ১৬:৫১আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ১৬:৫১

টলিউড ইন্ডাস্ট্রিতে তিনি ছিলেন বটবৃক্ষের মতো। যার ছায়াতলে সবাই থাকতো, মন ভরে আদেশ-উপদেশ শুনতো, এগিয়ে চলার উৎসাহ পেতো। তার ভরাট কণ্ঠের কথাগুলোও ছিলো আবৃত্তির মতো। তাই মুগ্ধতায় ভরে যেতো সবার হৃদয়। সেই মোহ জাগানিয়া মানুষটির নাম সৌমিত্র চট্টোপাধ্যায়।
 
মঙ্গলবার (১৫ নভেম্বর) তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০২০ সালের এই দিনে না ফেরার দেশে উড়াল দিয়েছিলেন সদাহাস্যোজ্বল আর মিষ্টভাষী এই অভিনেতা। যার শেকড় বাংলাদেশে; তবে জন্ম ও বেড়ে ওঠা কলকাতায়। বাংলা ভাষার সিনেমায় তিনি সেরাদের একজন। দীর্ঘ ৬০ বছর অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন। এই লম্বা পথচলায় উপহার দিয়েছেন অসংখ্য কালজয়ী সিনেমা।
 
সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণ এখনও মন থেকে মেনে নিতে পারেন না টলিউডের আরেক সুপারস্টার প্রসেনজিৎ। মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে বুম্বাদা বলেছেন, ‘সিনেমাপ্রেমী প্রতিটি মানুষ তোমায় কতোটা মিস করে, তা আমার বলার অপেক্ষা রাখে না। তোমার সঙ্গে নতুন কোনও সিনেমার সেটে দেখা হবে না, কোনও কাজ নিয়ে আড্ডা হবে না, সত্যি বলছি, আজও মন থেকে মেনে নিতে পারি না। তোমার মতো একজন পথপ্রদর্শকের অভাব প্রতিনিয়ত অনুভব করি সৌমিত্র কাকু, তুমি তো জানোই।’

অভিনেত্রী অর্পিতা চ্যাটার্জি সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন, ‘দু’বছর হয়ে গেলো তুমি আমাদের সঙ্গে নেই। তোমার সঙ্গে স্ক্রিন শেয়ার করতে পারাটা আমার পরম সৌভাগ্য।’

এছাড়া সুপারস্টার দেব ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানানো হয়েছে।
 
উল্লেখ্য, ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি অভিনয়ের পাশাপাশি আবৃত্তি, কবিতা লেখা এবং ছবি আঁকায় পারদর্শী ছিলেন। অস্কারজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের হাত ধরে সিনেমায় অভিষেক হয় সৌমিত্রর। ১৯৫৯ সালে মুক্তি পাওয়া সেই সিনেমার নাম ‘অপুর সংসার’। সত্যজিতের সঙ্গে মোট ১৪টি সিনেমায় কাজ করেছিলেন সৌমিত্র। 

সৌমিত্র চট্টোপাধ্যায়/ ছবি: সাজ্জাদ হোসেন পুরস্কার-সম্মাননায় তার প্রাপ্তির ঝুলি পরিপূর্ণ। ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার, দেশটির রাষ্ট্রীয় সম্মাননা পদ্ম ভূষণসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এছাড়া ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা লিজিওন অব অনারও পেয়েছিলেন তিনি। 

২০২০ সালের ১ অক্টোবর করোনাভাইরাসে আক্রান্ত হন সৌমিত্র। এরপর তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু ধীরে ধীরে তার অবস্থার অবনতি ঘটে এবং ১৫ নভেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

সূত্র: সংবাদ প্রতিদিন ও উইকিপিডিয়া

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বই আকারে ‘শিরোনামহীন’র গানের অ্যালবাম
বই আকারে ‘শিরোনামহীন’র গানের অ্যালবাম
সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে: তারিখ, স্থান, অতিথি, পোশাক সবই চূড়ান্ত
সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে: তারিখ, স্থান, অতিথি, পোশাক সবই চূড়ান্ত
তানহা তাসনিয়া আসছেন দীর্ঘ সিরিজে
তানহা তাসনিয়া আসছেন দীর্ঘ সিরিজে
জুনে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তারা, উদ্দেশ্য ‘আনন্দমেলা’
জুনে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তারা, উদ্দেশ্য ‘আনন্দমেলা’
এটা তো একটা চ্যালেঞ্জ, চেষ্টাটুকু করেছি: তিশা
এটা তো একটা চ্যালেঞ্জ, চেষ্টাটুকু করেছি: তিশা