X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ৩ ঐতিহ্য প্রচারণায় সিসিমপুর

বিনোদন রিপোর্ট
০৬ ডিসেম্বর ২০২২, ১৪:১০আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৫৭

বাংলাদেশের ৩ বিশ্ব-ঐতিহ্য সুন্দরবন, মসজিদের শহর বাগেরহাট ও পাহাড়পুর বৌদ্ধ বিহার। এই ঐতিহ্যগুলোকে শিশুদের কাছে আরও পরিচিত ও জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছে টিভি সিরিজ সিসিমপুর কর্তৃপক্ষ।

এ লক্ষ্যে একসঙ্গে কাজ করবে ইউনেস্কো এবং সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ। নতুন এই উদ্যোগের আওতায় তথ্য এবং বিনোদনের মাধ্যমে শিশুদের কাছে এই তিন বিশ্ব ঐতিহ্যকে আরও পরিচিত করতে কাজ করবে সিসিমপুর। শিশুদের কাছে অত্যন্ত প্রিয় সিসিমপুরের চরিত্রগুলোকে দিয়ে এই তিন ঐতিহ্যের ওপর তৈরি করা হবে অ্যাডুটেইনমেন্ট ভিডিও। পাশাপাশি শিশুদের জন্য থাকবে কিছু অংশগ্রহণমূলক কার্যক্রমও। 

এই উপলক্ষে ৬ ডিসেম্বর ইউনেস্কো-এর ঢাকা কার্যালয়ে সিসিমপুরের সঙ্গে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়। ইউনেস্কো বাংলাদেশের অফিস প্রধান সুজান ভাইজ এবং সিসিমপুরের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ শাহ আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

নতুন এই উদ্যোগ সম্পর্কে ইউনেস্কো বাংলাদেশের প্রধান সুজান ভাইজ বলেন, ‘ওয়ার্ল্ড হেরিটেজ কনভেনশনের ৫০তম বার্ষিকীতে সিসিমপুরের সাথে এই যৌথ কার্যক্রম শুরু করতে পেরে আমরা আনন্দিত। এর মধ্য দিয়ে হালুম, টুকটুকি, ইকরি এবং শিকুর সাথে আমাদের একটি বর্ণিল এবং ফলপ্রসূ যাত্রার সূচনা হলো। আমি বিশ্বাস করি এই কার্যক্রম বাংলাদেশের শিশুদের কাছে দেশটির তিন বিশ্ব ঐতিহ্যবাহী স্থানকে আরও ব্যাপকভাবে পরিচিত করে তুলবে।’

সুজান ভাইজ ও মোহাম্মদ শাহ আলম সিসিমপুরের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘ইউনেস্কোর এই বিশ্ব ঐতিহ্য আমাদের জন্য গর্বের। কিন্তু শুধু শিশুরাই নয় আমাদের দেশের এই তিন বিশ্ব ঐতিহ্য সম্পর্কে আমরা অনেকেই ঠিকঠাক জানি না। অথচ এই বিষয়ে সবারই জানা দরকার। নতুন এই উদ্যোগের মাধ্যমে আমরা শিশু এবং নতুন প্রজন্মের তরুণদের কাছে ইউনেস্কোর তিন বিশ্ব ঐতিহ্যকে পরিচিত ও জনপ্রিয় করতে চাই।’

উল্লেখ্য, ১৯৮৫ সালে ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট ও পাহাড়পুর বৌদ্ধবিহার এবং ১৯৯৭ সালে সুন্দরবন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত হয়।

/এমএম/
সম্পর্কিত
শিশুদের স্বার্থে একসঙ্গে বিটিআরসি ও সিসিমপুর
শিশুদের স্বার্থে একসঙ্গে বিটিআরসি ও সিসিমপুর
হালুম-টুকটুকিদের সঙ্গে যুক্ত হলো নতুন বন্ধু আমিরা
হালুম-টুকটুকিদের সঙ্গে যুক্ত হলো নতুন বন্ধু আমিরা
সড়ক সচেতনতায় সিসিমপুর
সড়ক সচেতনতায় সিসিমপুর
এবার ইশারা ভাষায় সিসিমপুর!
এবার ইশারা ভাষায় সিসিমপুর!
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা