X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ইমরানের ইউটিউব ইতিহাস!

সুধাময় সরকার
০৯ ডিসেম্বর ২০২২, ১৪:০৫আপডেট : ০৯ ডিসেম্বর ২০২২, ১৬:৪৯

বিশ্বের আর কোনও বাংলা গানের জীবিত শিল্পী এতো দ্রুত সময়ে যে মাইলফলক ছুঁতে পারেনি, সেটাই এবার আলগোছে ছুঁয়ে দিলেন ইমরান মাহমুদুল। মৃতদের কেউ ছুঁয়েছেন কি না, সে বিষয়ে সন্দেহ রয়েছে যথেষ্ট! 

হুম, ইমরানের গাওয়া মোট ৫১টি গান ভিউ-বিচারে কোটির ঘর অতিক্রম করেছে ইউটিউবে! শিল্পীর দাবি, এতো দ্রুত সময়ে এমন নজির আর গড়তে পারেনি দুই বাংলার কোনও শিল্পী। যে রেকর্ডের অভিষেকটাও হয়েছে অনেকটা চমক দিয়ে। ২০১৫ সালে ইমরানের কণ্ঠ-সুর-সংগীতে ‌‘বলতে বলতে চলতে চলতে’ গানটি প্রথম কোটি ভিউজের মাইলফলক স্পর্শ করে। এটি শুধু ইমরানের জন্য নয়, প্রচলিত আছে এই গানের আগে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের আর কোনও গান কোটির ঘরে পা রাখেনি। অর্থাৎ ইউটিউব দুনিয়ায় দুই বাংলার কোটি ক্লাবের ফিতাটি কাটেন ঢাকার ইমরান!

মূলত ইমরানের সেই রাজকীয় ভিউ অধ্যায়ের প্রথম সিজন শেষ হলো সম্প্রতি ৫১ গানের রেকর্ড সৃষ্টি করে। 

এমন অর্জনে কী বলবেন ইমরান? বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রথমত কৃতজ্ঞতা প্রকাশ করছি সৃষ্টিকর্তার প্রতি। এই অর্জনগুলো তো আসলে আমার একার কিছু নয়। গানগুলোর পেছনে অনেকগুলো মানুষ ও প্রতিষ্ঠান জড়িয়ে আছে। আমি হয় তো গাওয়ার পাশাপাশি কিছু গানে সুর-সংগীত করেছি; এটুকুই। আমি মনে করি এই অর্জন বা রেকর্ডের পেছনে সর্বোচ্চ অবদান শ্রোতা-দর্শকদের। তারা গানগুলো যেভাবে দেখেছেন ও শুনেছেন- মূলত সেই সংখ্যাটা গুনেই আজ এই রেকর্ড। ফলে সবচেয়ে বড় ধন্যবাদটা শ্রোতারাই পাবেন।’  

গানচিত্রের সফল জুটি ইমরান মাহমুদুল ও তানজিন তিশা ইমরানের কোটি ক্লাবের শুরুটা শফিক তুহিনের কথায় নিজের সুর-সংগীত-কণ্ঠ আর মডেল তানজিন তিশার গ্ল্যামারে সৃষ্টি হলেও ৫১ নম্বর গানটি এসেছে সিনেমা থেকে। সর্বশেষ কোটি ভিউ হিসেবে ইমরানের ঘরে যুক্ত হয়েছে ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবির ‘মন জানে’ গানটি। ফয়সাল রাব্বিকীনের কথায় যথারীতি গানটির সুর-সংগীত ইমরানেরই সৃষ্টি। এতে তার সহশিল্পী হিসেবে আছেন দিলশাদ নাহার কণা।

শুধু কণ্ঠে নন, শুরু থেকে০০০ ভিউ বাজারেও ইমরানের সঙ্গে দারুণ সঙ্গত দিচ্ছেন কণা। কারণ, ইমরানের কোটি ভিউয়ের হাফসেঞ্চুরির ঘরের বোশিরভাগ গানের সহশিল্পী তিনি। জানা গেছে, এক গানে সর্বোচ্চ ভিউর বিচারেও প্রথমদিকে আছে এই জুটি। তাদের গাওয়া ‌‘বসগিরি’ ছবির ‘দিল দিল’ এখন ১০ কোটি ৫০ লাখের ঘর অতিক্রম করছে! কবির বকুলের কথায় গানটির সংগীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন।

মাত্র ১৪ বছরের ক্যারিয়ারে এতসব অর্জন প্রসঙ্গে ইমরানের প্রতিক্রিয়া এমন, ‘২০০৮ সালে চ্যানেল আই সেরাকণ্ঠর মাধ্যমে সংগীতাঙ্গনে পা রাখি। এরপর প্রকাশ হয় আমার একাধিক একক ও মিশ্র অ্যালবাম। সেই  গানগুলো শ্রোতারা গ্রহণ করেছিলেন খুব ভালোভাবে। সময়ের বিবর্তনে অ্যালবামের ফরম্যাট থেকে বের হয়ে ইউটিউব প্ল্যাটফর্মে প্রবেশ করে মিউজিক ইন্ডাস্ট্রি। আমি অত্যন্ত ভাগ্যবান যে, গান প্রকাশের ধরণে পরিবর্তন এলেও আমার প্রতি শ্রোতাদের ভালোবাসা কমেনি, বরং বেড়েছে। তারই প্রতিফলন আমার এই ৫১টি গান। বাংলাদেশের আর কোনও শিল্পীর এতগুলো গান কোটির ওপরে ভিউজ নেই। পশ্চিমবঙ্গেও কারও আছে বলে আমার জানা নেই।’

ইমরান ও কণা কিন্তু বরাবরের মতো এবারও একই প্রশ্ন তোলা যায়, ভিউ তো গানের মান নির্ণায়ক হতে পারে না। মানহীন গান ভিউ হওয়া না হওয়া তো মেটার করে না! জবাবে ইমরান বলেন, ‘এটা আমিও বিশ্বাস করি, ভিউজ কখনোই একটি গানের মানদণ্ড হতে পারে না। আমার নিজের তৈরি ও পছন্দের অনেক গান আছে যেগুলো কোটি তো পরের কথা ৫০ লাখ ভিউজও পায়নি। আবার এটাও ঠিক, যে গান বা সুর শ্রোতারা পছন্দ করবেন- সেটাকে ইগনোর করার সুযোগ নেই। সেই সাহসটা আমি দেখাতে চাইও না। তাছাড়া গান প্রকাশের নতুন এই ধারাটাকে (ইউটিউব) জয় করতে পারাটাও আমার জন্য আনন্দের। আমি যদি অডিও সিডিতে আটকে থাকতাম অথবা ডিজিটাল এই মাধ্যমে তাল মেলাতে না পারতাম, তাহলে কী লাভ হতো? বরং সময়ের সঙ্গে চলতে পারাটাও বড় চ্যালেঞ্জের বিষয়। আমি সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই চলছি ১৪ বছর। এবং এটুকুও বুকে হাত দিয়ে বলছি, এই ৫১ গানের একটিও মানহীন নয়।’

না, ৫১ গানের রেকর্ড বা কোটি ভিউজের করতালি নিয়ে বসে নেই ইমরান। বরং নিজেকে আরও অতিক্রম করার নানা আয়োজনে ব্যস্ত আছেন। চলছে স্টেজ শো মৌসুম। সঙ্গে চালাচ্ছেন স্টুডিও ওয়ার্ক আর ভিডিও প্ল্যানিং। এরমধ্যে নতুন বছরের জন্য দুটি বিশেষ কাজ গুছিয়ে রেখেছেন। একটি গান করেছেন তার আইডল হাবিব ওয়াহিদের জন্য। আরেকটি বিশেষ গান করেছেন আসিফ আকবরের জন্য। এছাড়া নিজের জন্যেও গান-ভিডিও তৈরির নানা পরিকল্পনা করছেন।

ইমরান মাহমুদুল

ইমরান বলেন, ‘টানা মহামারি কাটিয়ে এ বছরটা ভালোই কেটেছে আমার। প্রাপ্তি কম নয়, আলহামদুলিল্লাহ। তবে আসছে বছরটা আমার জন্য আরও গুরুত্বপূর্ণ। ইচ্ছে আছে নিজেকে আরেকটু ভেঙে গড়ার। কিছু চ্যালেঞ্জ নিতে চাই। বাকিটা সবার দোয়া-ভালোবাসা-সমর্থনের ওপর নির্ভর করছে। সবাই আমার জন্য দোয়া করবেন যেন আমি সুস্থ থাকি।’

অনেক দুষ্টু ভক্ত ভাববেন, নতুন বছরের চ্যালেঞ্জের মধ্যে অন্যতম হলো ইমরানের বিয়ে! যদিও এমন সম্ভাবনাকে হেসে উড়িয়ে দিলেন রোম্যান্টিক গানচিত্রের এই ‍যুবরাজ। জানালেন, সেটা সরাসরি উপরওয়ালার হাতে!

কোটির ঘরে যে ৫১টি গান: ইমরানের ইউটিউব ইতিহাস!

/এমএম/
সম্পর্কিত
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!