X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

ঢাকা উৎসবে ফিপরেস্কি জুরি হচ্ছেন তারা

বিনোদন রিপোর্ট
১১ ডিসেম্বর ২০২২, ১৭:৩৯আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ১৭:৩৯

ফের ঢাকায় বসছে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ডিআইএফএফ (ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল) এর ২১তম আসর। ১৪ জানুয়ারি উৎসবের পর্দা উঠে চলবে টানা ৯ দিন; শেষ হবে ২২ তারিখে। 

এতে এবারও ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস ফেডারেশন’র (ফিপরেস্কি) পক্ষ থেকে ৩ জন বিচারক থাকছেন। তারা হলেন জার্মানির চলচ্চিত্র সাংবাদিক, গবেষক ও লেখক অ্যাক্সেল টিমো পার; ইউক্রেনের চলচ্চিত্র সমালোচক, চিত্রনাট্যকার ও সাংবাদিক এলিনা রুবাশেভসকাজা এবং বাংলাদেশ থেকে থাকছেন লেখক, চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক বিধান রিবেরু।

বিচারকত্রয়ী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানারোমা বিভাগের ছবিগুলো দেখে একটি পূর্ণদৈর্ঘ্য ও তিনটি স্বল্পদৈর্ঘ্যের ছবিকে ফিপরেস্কি’র পক্ষ থেকে পুরস্কৃত করবেন।
 
বাংলাদেশ প্যানারোমায় থাকা পূর্ণদৈর্ঘ্য ছবিগুলোর ভেতর একটিকে দেওয়া হবে ফিপরেস্কি ক্রিটিকস অ্যাওয়ার্ড। একই বিভাগে থাকবে শিক্ষার্থীদের তৈরি করা দশ মিনিট দৈর্ঘ্যের ছোট ছবি। এগুলোর ভেতর থেকে বাছাই করা হবে তিনটি শীর্ষ ছবিকে। এই তিনের ভেতর সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি পাবে আড়াই লাখ টাকা, প্রথম রানার আপ পাবে দেড় লাখ টাকা, আর দ্বিতীয় রানার আপ পাবে এক লাখ টাকা। 

ফিপরেস্কি’র অন্যতম জুরি বিধান রিবেরু বলেন, ‘উৎসবে বাংলাদেশী চলচ্চিত্রকে আন্তর্জাতিক পরিসরে তুলে ধরার জন্যই মূলত প্যানারোমা বিভাগটি সাজানো হয়। এবারই প্রথমবার এই বিভাগে যুক্ত হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ফলে এখন থেকে দুই দৈর্ঘ্যের চলচ্চিত্রকেই আমরা বিবেচনা করার সুযোগ পাচ্ছি।’

৯ দিনের এই উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২২০টি চলচ্চিত্র। ২০২৩ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটোরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে। এছাড়া চলচ্চিত্রে নারী বিষয়ক সেমিনারও অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। সেমিনারে দেশ ও বিদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্বকারী নারীরা মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন।

১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে নিয়মিত চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি